করোনায় দুশ্চিন্তা বাড়ছে ব্যবসায়ীদের

।
জ্যেষ্ঠ প্রতিবেদকঃ করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে দেশের ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব দেখা দিয়েছে। আমদানি-রপ্তানিসহ সব পর্যায়ে ব্যবসা স্থবির হয়ে যাওয়ায় দেশের অর্থনীতি বিপর্যয়ের মুখে পড়েছে। এতে করে দুশ্চিন্তা বাড়ছে ব্যবসায়ীদের।
বৈশ্বিক মহামারির কারণে সারাবিশ্ব কার্যত ‘লকডাউন’ থাকায় আমদানি-রপ্তানির পাশাপাশি অভ্যন্তরীণ ব্যবসায়ও ধ্বস নেমেছে। লকডাউনের কারণে রপ্তানি বন্ধ, ব্যাংক ঋণের সুদ এবং ক্রয় আদেশ বাতিল হওয়াসহ সব নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন ব্যবসায়ীরা।
বিশেষ করে তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, পোশাক খাতের অ্যাক্সেসরিজ, প্রসাধনী, মুদ্রণ শিল্প, চিকিৎসা সরঞ্জাম, কম্পিউটার ও যন্ত্রাংশ, ইলেকট্রনিক পণ্য, প্লাস্টিক শিল্পসহ দেশের অভ্যন্তরীণ সব ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়েছে।
বৃহস্পতিবার (১৬ এপ্রিল) পর্যন্ত করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে দেশের তৈরি পোশাকখাতের এক হাজার ১৪০টি কারখানায় ৩ দশমিক ১৬ বিলিয়ন মার্কিন ডলারের রফতানি আদেশ বাতিল হয়েছে। এতে বিপাকে পড়েছেন কারখানার মালিক ও শ্রমিকরা। রফতানি আদেশ বাতিল হওয়া এসব কারখানায় ২২ লাখ ৬০ হাজারের বেশি শ্রমিক কাজ করেন।
দেশের রপ্তানি খাতের সিংহভাগ তৈরি পোশাকের ওপর নির্ভরশীল। তাই এ খাতের নেতিবাচক প্রভাব পুরো রপ্তানি বাণিজ্যে আঘাত হানবে।
এ ব্যাপারে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক বলেন, বর্তমানে তৈরি পোশাক খাত সংকটের মধ্যে রয়েছে। এ পর্যন্ত ক্রয় আদেশ বাতিল হয়েছে ৩ দশমিক ১৫ বিলিয়ন ডলার যা প্রায় ২৫ হাজার কোটি টাকার মতো। তার পাশাপাশি আমাদের মার্চে ২৬ দশমিক ৭১ শতাংশ এক্সপোর্ট কম হয়েছে। তার মানে ২০১৯ সালের মার্চে এক্সপোর্ট ছিল ২ দশমিক ৬৯ বিলিয়ন ডলার সেটা এ বছরে মার্চে হয়েছে ১ দশমিক ৯৭ বিলিয়ন ডলার। গতবছর এপ্রিলে আমরা এক্সপোর্ট করেছি ১ দশমিক ১ বিলিয়ন ডলারের এবং এবছর এ পর্যন্ত (১৬ এপ্রিল) আমরা এক্সপোর্ট করেছি ১ লাখ ৯৪ হাজার ডলারের। তাতে বুঝতেই পারছেন ভয়াবহ মধ্যে সংকটের মধ্যে আছি আমরা। কী করবো বুঝতে পারছি না, এটাও ঠিক যে এভাবে চলতে থাকলে টিকে থাকা মুশকিল হবে।
করোনার প্রভাবে শুধু পোশাক খাত নয় চামড়া শিল্পেও ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছে। করোনার কারণে ৪৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে। এটি অব্যাহত থাকলে ক্ষতির পরিমাণ কয়েকগুণ বেড়ে যাবে বলে জানিয়েছেন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহীন আহমেদ।
তিনি  বলেন, এ মুহূর্তে আমাদের ১৫০ কন্টেইনার মাল আটকে গেছে। এতে করে প্রায় ৪৫০ কোটি টাকা ক্ষতি হবে। এ অবস্থা যদি আরও এক মাস থাকে তাহলে এ ক্ষতির পরিমাণ দ্বিগুণ হবে।
তিনি আরো বলেন, প্রতি মাসে আমরা চায়নাতে ১৫০-২০০ কন্টেইনার মাল সাপ্লাই দেই। এখন পুরোটাই বন্ধ। শুধু তাই নয় ইতালি, স্পেন, দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের বহু দেশেই আমাদের দেশের চামড়া রপ্তানি হয়। করোনার কারণে সব বন্ধ রয়েছে। এতে করে এ শিল্পে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছি আমরা। শুধু তাই নয় কেমিক্যাল নেই, ব্যাংক সুদ বাড়ছে, এছাড়া ফেব্রুয়ারি থেকেই চায়নাতে রপ্তানি বন্ধ রয়েছে যার প্রভাবে এ শিল্পের সব ব্যবসায়ীরা ক্ষতির আশঙ্কায় দিশেহারা হয়ে পড়ছেন।
এদিকে প্রাণঘাতি করোনা ভাইরাসের (কভিড-১৯) কারণে গত ২৫ মার্চ থেকে সরকারের ছুটির সঙ্গে সমন্বয় করে বন্ধ রয়েছে দেশের সুপার মার্কেট, মার্কেট ও দোকানসমূহ। এতে সবচেয়ে বিপাকে পড়েছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। এসব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় গড়ে ১১০০ কোটি টাকা করে লোকসানের শিকার হচ্ছেন।
দোকান বন্ধ থাকায় এসব ব্যবসায়ীদের ঘরেই দিন কাটলেও অনেকেরই সঞ্চয় শেষের দিকে। অন্যদিকে দোকান ভাড়া, কর্মচারীদের বেতন নিয়েও হিমশিম খাচ্ছেন তারা। সার্বিক পরিবেশ পরিস্থিতির উত্তরণ না হলে পথে বসতে হবে এমন আশঙ্কা অনেক ব্যবসায়ীদের।
এ ব্যাপারে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন বলেন, সারাদেশে একজনের অধিক ও ১৫ জনের নিচে কর্মচারী রয়েছে এমন প্রতিষ্ঠান রয়েছে ৫৬ লাখ। এসব প্রতিষ্ঠান ১ কোটি ২০ লাখ (পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী) লোক কাজ করে। প্রতিটি প্রতিষ্ঠানে গড় লেনদেন ২০ হাজার টাকা করে হলেও ১০ শতাংশ করেও যদি আমরা প্রফিট ধরি এতে বন্ধ থাকা প্রতিষ্ঠানগুলোতে প্রতিদিন গড়ে ১১০০ কোটি টাকা করে লোকসান হচ্ছে। এ অবস্থায় ব্যবসায়ীরা দোকান ভাড়া, কর্মচারির বেতন দিতে হিমশিম খাচ্ছেন।  এ বিপুল পরিমাণ ক্ষতি পুষিয়ে নিতে অবশ্যই সরকারের সহযোগিতার প্রয়োজন বলে তিনি জানান।
অন্যদিকে, অর্থনীতিবিদরা বলছেন, করোনার কারণে বৈশ্বিক অর্থনীতিসহ বাংলাদেশের অর্থনীতিতে ইতোমধ্যে প্রভাব ফেলেছে। ব্যবসা-বাণিজ্য, রেমিট্যান্স, আমদানি ও রপ্তানি, ট্রান্সপোর্ট খাত ও ট্যুরিজম খাতে প্রভাব পড়েছে। এ কারণেই করোনা আমাদের অর্থনীতির জন্য হতাশার ইঙ্গিত দিচ্ছে বলে তারা মনে করেন। তবে এ থেকে উত্তরণে সরকার যে প্রণোদনা ঘোষণা করেছেন তার যথাযথ বাস্তবায়ন হলে সময় নিয়ে হলেও দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াবে বলেও জানান তারা।