করোনা দুর্যোগে গার্মেন্টস শ্রমিকদের জীবিকা রক্ষার দাবি

ঢাকা: রানা প্লাজা ভবন ধ্বসের ঘটনার মধ্য দিয়ে ১,১৩৬ জন গার্মেন্টস শ্রমিককে হত্যা এবং প্রায় ৩ হাজার শ্রমিক আহত ও চিরস্থায়ী পঙ্গু হওয়ার শোকাবহ ঘটনার ৭ম বার্ষিকীতে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ শ্রমিক ফেডারেশন সভাপতি গোলাম সাত্তার, সহ-সভাপতি রফিকুল ইসলাম পথিক ও সাধারণ সম্পাদক এএএম ফয়েজ হোসেন।

শুক্রবার (২৪ এপ্রিল) এক যৌথ বিবৃতিতে গভীর শ্রদ্ধার সাথে নিহত শ্রমিকদের স্মরণ এবং আহত শ্রমিকদের চিকিৎসা ও পুনর্বাসনের দাবিসহ পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন এই শ্রমিক নেতারা।

বর্তমান করোনা দুর্যোগের সময়ে গার্মেন্টস শ্রমিকদের জীবন ও জীবিকা নিয়ে মালিকরা ‘প্রহসন’ করছেন বলে মন্তব্য করেন তারা। বিবৃতিতে বলা হয়, শ্রমিকদের মজুরি পরিশোধ ও চাকরিতে যোগদানের নির্দেশ দিয়ে শ্রমিকদের দূর-দূরান্ত থেকে মাইলের পর মাইল পায়ে হেঁটে কর্মস্থলে আসতে বাধ্য করা হয়েছে। কিন্তু তারপরও সকল শ্রমিকের মজুরি সময়মতো পরিশোধ করা হয়নি।

গার্মেন্টস মালিকদের একদিকে সরকারের কাছে সহজ শর্তে প্রণোদনা গ্রহণ অন্যদিকে শ্রমিক ছাঁটাই ও লে-অফ করার দ্বিমুখী আচরণের নিন্দা করেন নেতৃবৃন্দ। তারা বলেন, মালিকেরা শ্রম আইনের ১২ ও ১৬ ধারার অপপ্রয়োগ করছেন। সরকার ঘোষিত সাধারণ ছুটির সময়ে ছাঁটাই ও লে-অফ বেআইনি ও অনৈতিক। এ নিয়ে শ্রমিকদের অসন্তোষ-বিক্ষোভের দায় মালিকদেরই বহন করতে হবে। বিগত সময়ে শ্রমিক মজুরি বৃদ্ধির আন্দোলনের সময়ও গার্মেন্টস মালিকরা মজুরি বৃদ্ধির কারণে কারখানা চালানো সম্ভব হবে না বলে ব্যাপকভাবে আন্দোলনকারী শ্রমিকদের ছাঁটাই করেছিল। এখনো করোনা দুর্যোগের মধ্যেই ব্যাপকভাবে শ্রমিক ছাঁটাই চালাচ্ছে।

জাতীয় ও আন্তর্জাতিক এই দুর্যোগে এ ধরণের পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য নেতৃবৃন্দ মালিকদের প্রতি আহ্বান জানান।