করোনা ভাইরাসের ঝুঁকি নির্ণয় করবে COVIS

নিউজ রুমঃ করোনা ভাইরাসের ঝুঁকি নির্ণয় করবে COVIS (COVID-19 Vulnerability Indexing System). ঘরে বসে এই সাইটে www.tec4society.com ক্লিক করে করোনা ভাইরাসের ঝুঁকির মাত্রা নির্ণয় করা যাবে।

এই ওয়েব এপ্লিকেশনটি ডেভলপ করেছেন ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার মো. আবদুস সবুর। তার মতে, এই এপ্লিকেশনটি করোনা ভাইরাসের ঝুঁকির মাত্রা নির্ণয়, করোনা ভাইরাসের বিস্তার রোধ ও স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন করতে কাজ করবে।

এই সার্ভিসটিতে ১০টি স্বাস্থ্য বিষয়ক প্রশ্ন রয়েছে এবং প্রত্যেকটি প্রশ্নের বিপরীতে চারটি অপশন আছে। ব্যবহারকারী তার ব্যক্তিগত স্বাস্থ্য বিষয়ক তথ্য দিয়ে দশটি প্রশ্নের উত্তর দিবেন। পরবর্তীতে ব্যবহারকারীর শেয়ার করা উত্তরের ওপর ভিত্তি করে এপ্লিকেশনটি বলে দেবে করোনা ভাইরাসে তিনি কতটুকু ঝুঁকিপূর্ণ।

সব ব্যবহারকারীর কথা চিন্তা করে এই সার্ভিসটি বাংলায় (ইউনিকোডে) করা হয়েছে বলে জানান মো. আবদুস সবুর। তিনি বলেন, সার্ভিসটিতে করোনা ভাইরাসের বিস্তার রোধ ও প্রতিরোধের কিছু গুরুত্বপূর্ণ বার্তা রয়েছে। পাশাপাশি এই এপ্লিকেশনে গুরুত্বপূর্ণ কিছু হটলাইন নম্বর রয়েছে যার মাধ্যমে ব্যবহারকারী করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় স্বাস্থ্য বিষয়ক পরামর্শের জন্য যোগাযোগ করতে পারবেন।
এই এপ্লিকেশনটি তিনি উৎসর্গ করছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন
বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।