করোনা ভাইরাস-সিলেটে একমাসে সাড়ে ৪ হাজার নমুনা পরীক্ষা

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ নিরাপদ শারীরিক দূরত্ব অমান্য এবং বহিরাগতদের আগমন ঠেকাতে না পারায় ক্রমেই করোনা জোন হয়ে উঠছে সিলেট। দিন যতই যাচ্ছে, করোনা আক্রান্তের হার ততই বেড়ে চলেছে।

গত একমাসে প্রায় সাড়ে ৪ হাজার জনের নমুনা পরীক্ষা হয়েছে সিলেটে। এর বিপরীতে করোনা আক্রান্ত (কোভিড-১৯) পজিটিভ রোগী শনাক্ত হয়েছেন ২৬১ জন। এরমধ্যে ২৩ দিনে আক্রান্ত হয়েছেন ১১০ জন। পরের এক সপ্তাহে আক্রান্ত হয়েছেন ১৫১ জন।

সরকারি হিসাব অনুযায়ী, এসময়ে মারা গেছেন চারজন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাতজন। সিলেট ওসমানী মেডিক্যার কলেজ ও স্বাস্থ্য অধিদপ্তর সিলেট কার্যালয় সূত্রে এ তথ্য নিশ্চিত করেছে।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের সহকারি পরিচালক ডা. আনিসুর রহমান বলেন, এক মাসে (গত ৭ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত) ওসমানী মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে বিভাগের চার জেলা থেকে ৫ হাজার ৭৩৬ জনের নমুনা পরীক্ষার জন্য জমা পড়ে। এরমধ্যে ৪ হাজার ৪৫৪ জনের পরীক্ষা সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, এরমধ্যে ওসমানী মেডিক্যার কলেজ পিসিআর ল্যাবে চাপ বেশি পড়ায় ঢাকায় ১ হাজার ১৩৩টি নমুনা পাঠানো হয়েছিল। যারমধ্যে ৯৯টি পজিটিভ এসেছে। এরআগে ঢাকায় আরও ১৬টি নমুনা পরীক্ষায় হয়। যারমধ্যে ডা. মঈন উদ্দিনসহ বিভাগের তিনজনের প্রথম করোনা পজিটিভ শনাক্ত হয়। এর বাইরেও সুনামগঞ্জ থেকে ২৫টি নমুনা ময়মনসিংহ মেডিক্যাল কলেজে পরীক্ষায় তিনজনের করোনা পজিটিভ আসে।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেট কার্যালয়ের তথ্যমতে, সর্বশেষ এ বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা ২৬১ জন।যারমধ্যে সিলেট জেলায় ৭৯, সুনামগঞ্জ ৫৭, হবিগঞ্জ ৯০ ও মৌলভীবাজারে ৩৫ জন। এদের মধ্যে মারা গেছেন সিলেটে ও হবিগঞ্জে একজন করে এবং মৌলভীবাজারে দুইজন। হাসপাতালে ভর্তি আছেন ১০৬ জন।

তন্মধ্যে সিলেটে ২২, সুনামগঞ্জে ৩১, হবিগঞ্জে ৫৩ জন। অবশ্য শুক্রবার সিলেটে আইসোলেশনে আরও দুইজনের মৃত্যুতে হাসপাতালে এখন ১৯ জন চিকিৎসাধীন রয়েছেন।

এ বিষয়ে ডা. আনিসুর রহমান আরও বলেন, হাসপাতাল ব্যতিরেকে করোনা আক্রান্ত অন্য সব রোগী বাসা-বাড়িতে কোয়ারেন্টিনে আছেন। তাদের যথাযথভাবে পর্যবেক্ষণে রেখেছে প্রশাসন।