করোনা; রামগতির ইউএনও-এসিল্যান্ড-ওসিসহ ৪৩ জনের নমুনা সংগ্রহ

নিজস্ব প্রতিবেদকঃ সম্প্রতি লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরগাজী ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান নাসির উদ্দিনের করোনা শনাক্ত হয়েছে। ভাইরাস শনাক্ত হওয়ার আগের ৮ দিন তিনি বিভিন্ন এলাকায় ত্রাণ বিতরণ করেন। শেষমেশ তার করোনা পজিটিভ আসে। এর পরিপ্রেক্ষিতে করোনা পরীক্ষার উদ্দেশ্যে ত্রাণ বিতরণকালীন তার সংস্পর্শে যাওয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), এসিল্যান্ড, ওসি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং আবাসিক মেডিক্যাল অফিসারসহ ৪৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। ওই প্যানেল চেয়ারম্যানের করোনা আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়ার পর ইউএনওসহ তার সংস্পর্শে যাওয়া অনেকেই বর্তমানে হোম কোয়ারেন্টিনে আছেন।

শনিবার (২ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা করোনা পরীক্ষার জন্য ইউএনওসহ ১৬ সন্দেহভাজনের নমুনা সংগ্রহ করেছে। এর আগে শুক্রবার (১ মে) ২৭ জনের নমুনা সংগ্রহ করে চট্টগ্রামে পাঠানো হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা যায়, গত ২৯ এপ্রিল রাতে চরগাজী ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান নাসির উদ্দিনের করোনা শনাক্ত হয়। এর আগে ২২ এপ্রিল তিনি করোনা পরীক্ষার জন্য নমুনা দেন। এদিকে কোনো উপসর্গ না থাকায় ওই সময় ত্রাণ বিতরণ ও জনসমাগমে অংশ নেওয়া অব্যাহত রেখেছিলেন তিনি। সে সময় তার সংস্পর্শে যান ইউনিয়নের মেম্বার, গ্রামপুলিশসহ কয়েকশ’ সাধারণ মানুষ। ২৯ তারিখ দুপুরে রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল মোমিনও ওই চেয়ারম্যানের সঙ্গে ত্রাণ বিতরণ করেন।

এ প্রসঙ্গে ইউএনও আব্দুল মোমিন বলেন, আমি জানতাম না প্যানেল চেয়ারম্যান নাসির উদ্দিন করোনা পরীক্ষার জন্য নমুনা পাঠিয়েছেন। তার করোনা পজেটিভ আসার পর থেকে আমি হোম কোয়ারেন্টিনে আছি। যারাই ওই প্যানেল চেয়ারম্যানের সংস্পর্শে গেছেন সবাইকে হোম কোয়ারেন্টিনে থাকার জন্য পরার্মশ দিয়েছি।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা প্রসঙ্গে উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. কামনাশিস মজুমদার বলেন, ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে রামগতিতে আসা ব্যক্তিদের নমুনা নেওয়ার সময় প্যানেল চেয়ারম্যানের নমুনাও সংগ্রহ করা হয়। করোনা শনাক্ত হওয়ার পর প্রথম দফায় তার সংস্পর্শে যাওয়া ওই ইউনিয়নের সব মেম্বার, গ্রামপুলিশ ও সচিবসহ ২৭ জনের নমুনা সংগ্রহ করে চট্টগ্রামে পাঠানো হয়। দ্বিতীয় দফায় ইউএনও, এসিল্যান্ড, ওসি, স্বাস্থ্য কর্মকর্তাসহ আরও ১৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।