কান শুরশুর করল তো হাতের কাছে যা আছে তা নিয়ে সোজা কানের ভিতরে

কান শুরশুর করল তো হাতের কাছে যা আছে তা নিয়ে সোজা কানের ভিতরে। ভাল করে এদিক ওদিক কয়েকবার সেটিকে ঘুরিয়ে যত ময়লা জমে ছিল তা সোজা বাইরে বের করে নিয়ে আসেন। তাই তো? নাক শিটকানোর কিছু নেই বাপু। এরকম আমরা সকলেই করি। তবে এটা জেনে রাখুন কানের খোল পরিষ্কার করে তৃপ্তি যতই হোক না কেন কাজটি কিন্তু মোটেই ভাল করেননা আপনি। কানের ময়লা কানে থাকাই ভাল। অহেতুক তাকে বাইরের জগৎ দেখাতে যাবেন না।

দীর্ঘদিন ধরে একের পর এক গবেষণায় জানা গিয়েছে, কানে জমে থাকা এই ময়লা কিন্তু আদপে কানকে সুরক্ষা দেয়। কানের বাইরের দিকের গহ্বরে থাকা সিবেসিয়াস গ্রন্থির ক্ষরণের সঙ্গে ধুলো, ময়লা মিশে খোল তৈরি হয়। যা ইনফ্লুয়েঞ্জা, স্ট্রোপ্টোকক্কাস-সহ একাধিক ব্যাকটিরিয়া এবং ছত্রাককে ধ্বংস করে। সে কারণে কানের খোল পরিষ্কার করা উচিত নয়। প্রশ্ন ওঠে, তা হলে তো ময়লা জমতে জমতে কান বন্ধ হয়ে যাবে! বিজ্ঞানীরা জানাচ্ছেন, দরকার মতো  কান আপনা আপনিই পরিষ্কার হয়ে যায়। নিজের ময়লা সে নিজেই বার করে দেয়। তার জন্য অহেতুক কান খুঁচিয়ে ঘা করবেন না।

এবার যদি দেখেন পাশের সিটের লোকটি পরম সুখ অনুভব করতে করতে কান পরিষ্কার করছেন, তাঁর ভালর জন্য না হয় তাঁর সুখে বাধা হয়েই দাঁড়ালেন!

কপিরাইট © ২০১৫-২০২১ সি. পি. ইনভেষ্টিগেশন লিমিটেড। সর্বস্বত্ব সংরক্ষিত।

সম্পাদক ও প্রকাশক: বীর মুক্তিযোদ্ধা আলতাবুর রহমান চৌধুরী
প্রধান সম্পাদক: বীর মুক্তিযোদ্ধা হাজী কফিল উদ্দিন মোল্লা
সহকারী সম্পাদক: বীর মুক্তিযোদ্ধা সাবেদ আলী
নির্বাহী সম্পাদক: বীর মুক্তিযোদ্ধা শেখ মোঃ শহীদুল্লাহ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়: ২৬৮/১ কোটবাড়ি (২য় তলা), কোটবাড়ি ব্রীজ সংলগ্ন, দক্ষিনখান, ঢাকা ১২৩০
ফোনঃ +৮৮ ০২ ৪৮৯৫৩২১৫, +৮৮ ০২ ৪৮৯৫৬৬৯২, +৮৮ ০২ ৫৫০৮৭৫৭৯, +৮৮ ০২ ৫৫০৮৭৫৭৮
ফ্যাক্সঃ +৮৮ ০২ ৪৮৯৫৬৬৯১, ইমেইলঃ [email protected]