কারাগারে বসানো হচ্ছে উন্নত প্রযুক্তির বডি স্ক্যান মেশিন

নিজস্ব প্রতিবেদক : কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে বসানো হচ্ছে উন্নত প্রযুক্তির বডি স্ক্যান মেশিন।

এ মেশিনের মাধ্যমে বন্দিদের সঙ্গে দেখা করতে আসা ব্যক্তিদের তল্লাশি বা বন্দিরা মাদক ও অবৈধ কিছু বহন করছে কি না, তা শনাক্ত করা যাবে বলে কারা অধিদপ্তরের মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল ইফতেখার উদ্দিন জানিয়েছেন।

বৃহস্পতিবার কারা ‘সেবা সপ্তাহ উপলক্ষে’ আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

কারা মহাপরিদর্শক আরো বলেন, সম্প্রতি এক বন্দির সঙ্গে দেখা করতে এসে তার পরিবার কারা কর্তৃপক্ষের মাধ্যমে নারকেলের পুলি পিঠা পাঠায়। সন্দেহবশত পরীক্ষা-নিরীক্ষার সময় পুলি পিঠার ভেতর দেওয়া নারকেলের মধ্যে ইয়াবা পাওয়া যায়। শুধু তাই নয়, পলিথিনের ভেতর গাঁজা ও হেরোইন পোটলা করে তা গিলে ফেলে লুকিয়ে নিয়ে আসার মতো ঘটনাও ধরা পড়ছে।

বন্দিরা যেন লুকিয়ে মাদকদ্রব্য কারাগারে আনতে না পারে তা ঠেকাতে বডি স্ক্যান মেশিন কেনার পরিকল্পনা চলছে। এ জন্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। এ ছাড়া ঢাকা ও চট্টগ্রাম জেলার বিভিন্ন কারাগারের জন্য লাগেজ স্ক্যান মেশিন কেনার প্রক্রিয়া চূড়ান্ত। পরীক্ষামূলকভাবে এটি গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার ও অপরটি কেরানীগঞ্জের বসানো হবে।

কারা প্রধান আরো বলেন, কেন্দ্রীয় কারাগারসহ দেশের ৬৮ কারাগারে সাত হাজারেরও বেশি মাদকাসক্ত বন্দি রয়েছে। ইয়াবা, হেরোইন, গাঁজা, চরস, ঘুমের বড়িসহ বিভিন্ন মাদকে আসক্ত এসব বন্দিরা অভিনব উপায়ে কারা অভ্যন্তরে মাদক পাচার করছে। এ মেশিন বসানোর ফলে কারা অভ্যন্তরে মাদকের ব্যবহার রোধ করা সহজ হবে।