কারিগরি সমীক্ষা শুরু : কাপ্তাইয়ে সৌদি বিনিয়োগ

চট্টগ্রাম : কাপ্তাইয়ে সৌদি বিনোয়োগে পেপার মিল স্থাপনে কারিগরি সমীক্ষা শুরু করেছে শিল্প মন্ত্রণালয়।

চন্দ্রঘোনাস্থ কর্ণফুলি পেপার মিলস (কেপিএম) কারখানা এলাকায় নতুন পেপার মিল ও বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে এ সমীক্ষা শুরু হয়।

গত বুধবার থেকে শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন এই কারিগরি সমীক্ষার কাজ শুরু করেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এর আগে কর্ণফুলী পেপার মিলের সঙ্গে নতুন পেপার মিল স্থাপন করতে সৌদি আরবের আল রাজী গ্রুপের সঙ্গে শিল্প মন্ত্রণালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া জানান, সৌদি আরবের আল রাজী গ্রুপ কাপ্তাইয়ে বর্তমানে অবস্থিত কর্ণফুলী পেপার মিলের সঙ্গে বার্ষিক তিন লাখ মেট্রিক টন উৎপাদন ক্ষমতার আরও একটি নতুন পেপার মিল স্থাপন করবে। একই সঙ্গে কারখানা এলাকায় ৩৬০ মেগাওয়াটের উৎপাদন ক্ষমতার একটি বিদ্যুৎকেন্দ্রও নির্মাণ করবে। সমঝোতা স্মারকে (এমওইউ) সই করেন বিসিআইসির সচিব হাসনাত আহমেদ চৌধুরী ও আল রাজী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইউসিফ আল রাজী।

সৌদি বিনিয়োগে কর্ণফুলী পেপার মিল এলাকায় নতুন কারখানা ও বিদ্যুৎকেন্দ্র স্থাপিত হলে কারখানাটি আরও আধুনিক হবে এবং উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পাবে বলে সংশ্লিষ্টদের দাবি।