কুটনীতিকদের সঙ্গে বিএনপির বৈঠক

জ্যেষ্ঠ প্রতিবেদক : মঙ্গলবার বিকেলে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বিএনপির কুটনৈতিক কোরের একটি প্রতিনিধি দল কূটনীতিক ও সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসে। বিকেল সোয়া ৪টায় বৈঠক শুরু হয়ে তা সোয়া ৫টা পর্যন্ত স্থায়ী হয়। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায়কে সামনে রেখে বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক এবং অন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে সার্বিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছে বিএনপি। বৈঠকে ভারত, জাপান, কুয়েত, স্পেন, সৌদি আরব, ইতালি, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটিশ, ভ্যাটিক্যান, ডেনমার্ক, কানাডা, নেপাল, অস্ট্রলিয়া, মরক্কো, লেদারল্যান্ডসসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন। এছাড়া ইউএসএআইডি (আন্তর্জাতিক সংস্থা) প্রতিনিধিও বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে বিএনপির প্রতিনিধি দলে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন উপস্থিত ছিলেন।

সূত্র জানিয়েছে, খালেদা জিয়ার মামলার সংক্রান্ত পুরো বিষয়টি তুলে ধরে একটি প্রতিবেদন কুটনীতিকদের হাতে তুলে দিয়ে তাদের সার্বিক চিত্র সম্পর্কে অবহিত করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মামলার এই রায় কীভাবে একটি শান্তিপূর্ণ নির্বাচনকে ক্ষতিগ্রস্ত করবে সেটিও তুলে ধরেছে দলটি।

আগামী ৮ ফেব্রুয়ারি জিয়া এতিমখানা ট্রাস্টের মামলার রায় ঘোষণা করবে ঢাকার পঞ্চম জজ আদালত। জিয়া এতিমখানা ট্রাস্টে এতিমদের জন্য বিদেশ থেকে আসা অর্থ আত্মসাতের অভিযোগে ২০০৮ সালে দায়ের করা এই মামলায় দুই পক্ষের যুক্তিতর্কের শুনানি শেষে বৃহস্পতিবার ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারুজ্জামান রায়ের দিন ঠিক করেন।

অভিযোগ প্রমাণিত হলে এ মামলায় খালেদা জিয়ার সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানও এ মামলার আসামি। মুদ্রা পাচারের দায়ে সাত বছর কারাদণ্ডের রায় মাথায় নিয়ে পালিয়ে আছেন দেশের বাইরে। এ মামলাতেও তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে।

যদিও খালেদার আইনজীবী রেজাক খান বলেছেন, ‘এটি একটি অসার মামলা। খালেদা জিয়ার খালাস পাবেন বলে আমরা বিশ্বাস করি। এ মামলা সারহীন। রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণ করতে পারেনি। আসামিপক্ষের অধিকাংশ যুক্তিও খণ্ডন করতে পারেনি।’

বিএনপি নেতারা বলছেন, আগামী নির্বাচনকে কেন্দ্র করে খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে রাখতে ষড়যন্ত্র করে দুর্নীতির মামলাকে ব‌্যবহার করছে। তারা বলছেন, বিএনপি নেত্রীকে শুধু হয়রানি করার জন্য জাল নথি ও ভুয়া তথ্য দিয়ে এ মামলা সাজানো হয়েছে। যদি ন্যায় বিচার ও সঠিক বিচার হয় তাহলে বেগম জিয়া সকল অভিযোগ থেকে মুক্তি পাবেন।