কুনিও হত্যা মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুরে  জাপানি নাগরিক হোসি  কুনিও  হত্যা মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়েছে।

মঙ্গলবার পাঁচ জঙ্গির ফাঁসির আদেশের  রায়ের মূলকপিসহ নথি হাইকোর্টে পাঠানো হয়।

বিশেষ আদালতের  পিপি পাবলিক প্রসিকিউটর রথিশ চন্দ্র ভৌমিক  বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এক আসামি খালাসের বিষয়টিও পর্যলোচনা  করে আপিল করা হবে। মামলার নথিসহ সব কাগজপত্র বিশেষ ব্যবস্থায় হাইকোর্টের সংশ্লিষ্ট দপ্তরে জমা দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, ফাঁসির আদেশ প্রদানের ৭ দিনের মধ্যে মামলার রায়সহ পুরো নথি হাইকোর্টে পাঠানোর আইনগত বাধ্যবাধকতা থাকায় তা পাঠানো হয়েছে। হাইকোর্টের অনুমোদনের পর রায় কার্যকর করা হবে।

এদিকে আসামিপক্ষের আইনজীবী আবুল হোসেন জানান,  ফাঁসির আদেশের বিরুদ্ধে তারা উচ্চ আদালতে আপিল  করবেন। ইতিমধ্যেই আসামিপক্ষ থেকে রায়ের কপির নকলও সংগ্রহ করা হয়েছে ।

চলতি বছরের ২৮ ফেরুয়ারি রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকারের আদালতে জাপানি নাগরিক হোসি কুনিও হত্যা মামলার  রায় ঘোষণা করা হয়। রায়ে জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানাসহ এছাহাক আলী, সাখাওয়াত হোসেন, লিটন মিয়া ও আহসান উল্লাহ আনসারীকে দোষী সাব্যস্ত করে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় প্রদান করা হয়।

সেই সঙ্গে প্রত্যেক আসামিকে ২০ হাজার টাকা করে জরিমানার আদেশ দেন। পাঁচ জঙ্গির মধ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আহসান উল্লাহ আনসারী ছাড়া বাকি চার জঙ্গি কারাগারে আটক রয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ অক্টোবর রংপুর নগরীর অদূরে  কাউনিয়া উপজেলার কাচু আলুটারী গ্রামে নিজ খামারে যাওয়ার পথে জাপানি নাগরিক হোসি কুনিওকে হত্যা করে জঙ্গিরা। এ ঘটনায় কাউনিয়া থানার তৎকালীন অফিসার ইনচার্জ (ওসি) রেজাউল করিম বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন।