কুমিল্লার জয় চলা থামাল রাজশাহী

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে: দুই দলের ব্যাটসম্যানরা ব্যাট হাতে তাণ্ডব দেখাল। রান উৎসব হল। ব্যাটসম্যানদের তোপে পুড়ল বোলাররা। হঠাৎ ছন্দপতন। স্বরূপে ফিরে এল বোলাররা। শেষ পর্যন্ত শেষ হাসিটা হাসল বোলাররাই।

হাই স্কোরিং ম্যাচে রাজশাহী কিংস ৩০ রানে হারিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে। আগে ব্যাটিং করতে নেমে ৭ উইকেটে ১৮৫ রান করে রাজশাহী। জবাবে ১৫৫ রানে থামে কুমিল্লার ইনিংস।

সিলেট সিক্সার্সের বিপক্ষে প্রথম ম্যাচ হারের পর টানা পাঁচ ম্যাচ জয় কুমিল্লার। বিপিএলে তৃতীয় আসরের চ্যাম্পিয়নরা উড়ছিল নিজেদের ভুবনে। চট্টগ্রামের সাগর পাড়ের স্টেডিয়ামে আজ তাদের জয়রথ থামাল রাজশাহী। অন্যদিকে বিপিএলের বর্তমান রানার্সআপরা দুই ম্যাচ পর পেল জয়ের জয়ের স্বাদ। সিলেটকে ঢাকায় হারানোর পর ঢাকা ও খুলনার কাছে হেরেছেল স্যামির দল। আজ তৃতীয় জয়ে আবারও নিজেদের শক্তি জানাল রাজশাহী কিংস।

দুই দলের প্রথম মুখোমুখিতে কুমিল্লা ভিক্টোরিয়ান্স জিতেছিল ৯ উইকেটে। আজ ৩০ রানে হারিয়ে প্রতিশোধটা দারুণভাবেই নিল রাজশাহী কিংস।

টস জিতে ব্যাটিং করতে নেম ১৮ ওভারে রাজশাহী কিংসের রান ৬ উইকেটে ১৪১। ২ ওভার শেষে ২০ ওভারে দলটির রান ৭ উইকেটে ১৮৫! শেষ ২ ওভারে এল ৪৪ রান। হাসান আলীর করা ১৯তম ওভারে ১২ রান পেলেও রাজশাহী কিংস বড় রানের পুঁজি পায় ইনিংসের শেষ ওভারে।

তরুণ পেসার মোহাম্মদ সাইফউদ্দিন আগের ৩ ওভারে ১৮ রানে ৩ উইকেট নেওয়ায় অধিনায়কের ভরসার পাত্র হয়ে উঠেন। তামিম শেষ ওভারে তার হাতে তুলে দেন বল। কে জানত শেষ ওভারটি দিয়ে বাজে রেকর্ডে নিজের নাম তুলবেন সাইফ উদ্দিন। শেষ ওভারে দেন ৩২ রান ডানহাতি পেসার। যা বিপিএলের ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ। এর আগে নাজমুল হোসেন মিলন এক ওভারে দিয়েছিলেন ২৯ রান।

ড্যারেন স্যামি সাইফউদ্দিনের ওভারে মারেন ৪টি ছক্কা ও ১টি চার। ওভারের তৃতীয় বল থেকে অধিনায়ক পান ২ রান। স্যামির ব্যাট থেকে আসা ৩০ রানের সঙ্গে বাড়তি পাওয়া দুটি ওয়াইড। সব মিলিয়ে ৩২। সেই সাথে স্যামির রান ১৪ বলে ৪৭। ১ চার ও ৬ ছক্কায় ইনিংসটি সাজান রাজশাহীর অধিনায়ক। এর আগে দলে ফেরা লুক রাইটের ৩৬ বলে ৪২ রানে বড় সংগ্রহের ভিত পায় পদ্মাপাড়ের দলটি। এছাড়া মুমিনুল হক ২৩, জাকির হাসান ২০ ও ডোয়াইন স্মিথ করেন ১৯ রান।

জবাবে ব্যাটিং করতে নেমে প্রথম ওভারেই ফখর জামানকে (২) হারায় কুমিল্লা। টিকতে পারেননি ইমরুল কায়েসও। রানের খাতা খুলার আগেই এলবিডব্লিউ হন মেহেদী হাসান মিরাজের বলে। অধিনায়ক তামিম লড়ে যান একাই। তাকে তৃতীয় উইকেটে সঙ্গ দেন শোয়েব মালিক। দুজন জুটি গড়েন ৮৭ রানের।

জয়ের জন্য এ জুটি ভাঙার প্রয়োজন ছিল রাজশাহীর। দলের হয়ে কাজটি করে দেন ডোয়াইন স্মিথ। নিজের প্রথম ওভারে প্রথম বলে চার হজম করে দ্বিতীয় বলে মালিককে কট এন্ড বোল্ড করেন স্মিথ। ২৫ বলে ৫ চার ও ২ ছক্কায় মালিকের ইনিংসটি থামে ৪৫ রানে। মালিক ফিরে গেলেও লড়ে যাচ্ছিলেন তামিম। আসরের প্রথম ফিফটি তুলে স্কোরবোর্ডে যোগ করেন আরও ১৩ রান।

১৫তম ওভারে সামি দ্বিতীয় স্পেলে বোলিংয়ে এসে সব হিসাবনিকাশ পাল্টে দেন। ১৪ ওভারে কুমিল্লার রান ছিল ১২৪। জয়ের জন্য প্রয়োজন ছিল শেষ ৬ ওভারে ৬২ রান। কিন্তু ১৫তম ওভারে সামি মাত্র ২ রানে ‍তুলে নেন ৩ উইকেট। তাও আবার বিস্ফোরক ব্যাটসম্যান তামিম ইকবাল, অলোক কাপালি ও সাইফ উদ্দিনের উইকেট।

কুমিল্লার অধিনায়ক তামিম ৪৫ বলে ৬৩ রানে ফিরলে জয়ের স্বপ্ন ভেঙে যায়। ইনিংস শেষ হওয়ার ৫ বল আগেই তাদের অলআউট করে দারুণ জয় তুলে নেয় রাজশাহী। বল হাতে রাজশাহীকে সামনে থেকে নেতৃত্ব দেন মোহাম্মদ সামি। মাত্র ৯ রানে ৪ উইকেট নেন ডানহাতি এ পেসার। ২টি করে উইকেট নেন মুস্তাফিজুর রহমান ও ডোয়াইন স্মিথ।