কৃষকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা

নিউজ ডেস্কঃ কিশোরগঞ্জে এক কৃষকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা। আবু জামান নামে ওই কৃষক মামলার আসামি হয়ে নিজ ভিটে-মাটি ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন। লেখা-পড়া না জানা আবু জামান জানেন না স্মার্টফোন ব্যবহার করতে, অথচ কিনা তার বিরুদ্ধে অভিযোগ, তিনি ফেসবুক ম্যাসেঞ্জার ব্যবহার করে বিভিন্ন লোককে ম্যাসেজ পাঠিয়েছেন। যাচাই-বাছাই না করে মামলা রেকর্ড করার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। এ ঘটনায় সুষ্ঠু তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি পরিবারের।

ডিজিটাল মামলার আসামি হয়ে পাঁচ মাস ধরে পালিয়ে রয়েছেন কৃষক আবু জামান। ভালো করে মোবাইল চালাতে না পারলেও কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার পিরিজপুর ইউনিয়নের গজারিয়া গ্রামের এ কৃষকের নামে জিডিটাল নিরাপত্তা আইনে মামলা করে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

স্ত্রী-সন্তান ও জমিজমা অনাবাদি রেখে পালিয়ে বেড়ানো কৃষক আবু জামান মুখোমুখি হন। বলেন, মামলায় তাকে গ্রেফতারের জন্য বারবার অভিযান চালাচ্ছে পুলিশ।

মামলার আসামি মো. আবু জামান বলেন, আমার কি দোষ। প্রধানমন্ত্রীর কাছে আবেদন যদি আমার অন্যায় হয় তাহলে শাস্তি দেয়া হোক। আর অপরাধী না হলে যে মামলা দিয়েছে তার বিচার চাই।

পরিবারের অভিযোগ, কৃষক আবু জামান ফেসবুক ব্যবহার করতে জানেন না। তার কোনো স্মার্টফোনও নেই। স্বজনরা জানান, মামলার ভয়ে বাড়িঘরে আসতে পারে না। উনি নিরীহ মানুষ। তার কোনো অপরাধ নেই।

গত বছরের ২০ অক্টোবর কটিয়াদী উপজেলা সদরের পশ্চিমপাড়া গ্রামের মিজানুর রহমান শিকদার জনৈক আল-আমিন ও আবু জামানের নামে কটিয়াদী মডেল থানায় মামলাটি করেন।

মামলার বাদী মিজানুর রহমান শিকদার বলেন, আমারা বাবা মারা যাওয়ার পরে তারা বিভিন্ন খারাপ মন্তব্য করেন। তারা ফেসবুকে লিখে বিভিন্ন জায়গায় পোস্ট করেছেন।

তবে পুলিশ বলছে, মামলাটি তদন্ত শেষে নির্দোষ প্রমাণ হলে তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হবে।

কিশোরগঞ্জের কটিয়াদী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম শাহাদৎ হোসেন বলেন, উনি কৃষক মানুষ ফেসবুক চালাত সেটা আমরা শুনেছি। তদন্ত চলছে অভিযোগ না হলে তাকে অব্যাহতি দেয়া হবে।

জমি নিয়ে বিরোধের জেরে এই মিথ্যা মামলা করা হয় বলে দাবি কৃষক আবু জামানের পরিবারের। এর আগেও তার বিরুদ্ধে ৫টি মামলা করা হয়।