কোহলির আরেক রেকর্ড

ক্রীড়া ডেস্ক : বিরাট কোহলি যে তার ক্যারিয়ারের সেরা ফর্মে আছেন, তা নিয়ে সন্দেহ থাকার কথা নয়। প্রতিনিয়তই নতুন নতুন রেকর্ডে নাম লিখিয়ে ফেলছেন ভারত অধিনায়ক। তার ব্যাটে চড়েই ভারতের বড় রান, ভারতের জয়। কিন্তু শনিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে ভারত অধিনায়ক তার দলকে জেতাতে পারেননি। দল জিততে না পারলেও কোহলি আরো এক রেকর্ডে নাম লিখিয়েছেন।

ওয়ানডেতে ভারতের হয়ে সর্বোচ্চ রানের তালিকায় সেরা পাঁচে ঢুকে পড়েছেন কোহলি। চতুর্থ ওয়ানডেতে ৭৫ রান করে তিনি ছাড়িয়ে গেছেন মোহাম্মদ আজহারউদ্দিনকে। প্রাক্তন ভারত অধিনায়ক আজহারউদ্দিন ৩৩৪ ম্যাচে করেছেন ৯ হাজার ৩৭৮ রান। ২০৬ ম্যাচেই পূর্বসূরিকে ছাড়িয়ে গেলেন কোহলি, বর্তমান অধিনায়কের রান এখন ৯ হাজার ৪২৩।

এই তালিকায় সবার ওপরে আছেন কিংবদন্তি শচীন টেন্ডুলকার। ৪৬৩ ম্যাচে তার রান ১৮ হাজার ৪২৬। দ্বিতীয় স্থানে আছেন সৌরভ গাঙ্গুলি। ‘দাদা’র ব্যাট থেকে এসেছে ১১ হাজার ২২১ রান। তিন নম্বরে থাকা রাহুল দ্রাবিড় করেছেন ১০ হাজার ৭৬৮ রান। ৯ হাজার ৭৮০ রান নিয়ে পাঁচ অঙ্ক ছোঁয়ার অপেক্ষায় আছেন ভারতের সবচেয়ে সফতলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তার পরেই আছেন কোহলি।