ক্ষুদ্র ঋণের ক্ষেত্রে টিআইএন বাধ্যতামূলক নয়

অর্থনৈতিক প্রতিবেদক : ক্ষুদ্র ঋণের ক্ষেত্রে ইলেকট্রনিক ট্যাক্সপেয়ারস আইডেন্টিফিকেশন নাম্বার (ই-টিআইএন) বাধ্যতামূলক নয় বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে রাজস্ব সুরক্ষা ও ভোক্তা অধিকার সংরক্ষণে ক্যাব, আইপিএবি, বেসিস, বাংলাদেশ ব্যাংক, যৌথ মূলধনী কোম্পানিসহ স্টক হোল্ডারদের সঙ্গে অংশীদারিত্বমূলক সংলাপে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ৫ লাখ টাকার অধিক ঋণ নেওয়ার ক্ষেত্রে ই-টিআইএন বাধ্যতামূলক করা হয়েছে- ক্ষুদ্র ঋণের ক্ষেত্রে নয়। তবে অর্থনৈতিকভাবে সক্ষম সবাইকে ই-টিআইএন নিতে হবে। ইতিমধ্যে ই-টিআইএন নিবন্ধন ২৬ লাখ পেরিয়েছে।

উন্নয়ন সহযোগিদের কথা উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, বিদেশি উন্নয়ন সহযোগিরা রাজস্বের ক্ষেত্রে আমাদের সহযোগিতা করার কথা। কিন্তু তারা রাজস্ব ফাঁকি দিচ্ছে। শুল্ক গোয়েন্দারা ইতিমধ্যে এর রহস্য উদঘাটন করছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি বলেন, যৌথ মূলধনী অনেক কোম্পানি রয়েছে কিন্তু তাদের কিছু সংখ্যক রাজস্ব দেয় এটা উদ্বেগের বিষয়। কোম্পানির মধ্যে যারা রাজস্ব ফাঁকি দিচ্ছে তা রোধ করতে জাতীয় রাজস্ব বোর্ড কাজ করছে।

মো. নজিবুর রহমান বলেন, জনবান্ধব রাজস্ব বোর্ড গঠন এনবিআরের একার পক্ষে সম্ভব নয়। ভোক্তাবান্ধব এনবিআর গঠনে সবার সহযোগিতা কামনা করছি।

বিগত কয়েক বছরের বাজেটে এনবিআর ভোক্তাবান্ধব ব্যবস্থা নিয়েছে এজন্য এনবিআরের প্রশংসা করে ক্যাবের সভাপতি ও দুর্নীতি দমন কমিশনের প্রাক্তন চেয়ারম্যান গোলাম রহমান বলেন, ভোক্তা থেকে ব্যবসায়ীরা ভ্যাট নিলেও সরকারি কোষাগারে জমা হয় না। তাই ভ্যাট রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করে ভ্যাট আদায় করতে পারে এনবিআর। যৌথ মূলধনী কোম্পানিসহ সংশ্লিষ্টদের সঙ্গে পার্টনারশিপ ও ইসিআর ব্যাপক ব্যবহার বাড়ালে ভ্যাট ফাঁকি কমে যাবে।

সংলাপে বেসিসের সভাপতি মোস্তফা জব্বার, যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের নিবন্ধক (আরজেএসসি) মো. আবদুল হাই, জাতীয় ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তর পরিচালক মো. শাহাদাৎ হোসেন, আইপিএবি ব্যবস্থাপনা পরিচালক মো. আজিজুর রহমানসহ এনবিআরের সদস্য ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।