খালেদার দুই মামলায় পরবর্তী শুনানি ৩০ মার্চ

নিজস্ব প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট এবং জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পরবর্তী শুনানির তারিখ ৩০ মার্চ ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার পুরান ঢাকার বকশিবাজারস্থ কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী ঢাকার তিন নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদার আসামিপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করেন।

খালেদা জিয়ার পক্ষে সানাউল্লাহ মিয়া সময়ের আবেদন করেন। শারীরিক অসুস্থতার কারণে খালেদা জিয়া আদালতে হাজির হতে পারেননি। আর অরফানেজ ট্রাস্ট মামলাটি পুনঃতদন্ত চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে; যা শুনানির অপেক্ষায় রয়েছে জানিয়ে সময়ের আবেদন করা হয়।

এদিকে চ্যারিটেবল ট্রাস্ট মামলায় সাক্ষ্য দেওয়া ৩২ সাক্ষীর পুনরায় সাক্ষ্য গ্রহণের জন্য হাইকোর্টে একটি আবেদন করা হয়েছে; যা শুনানির অপেক্ষায় রয়েছে জানিয়ে সময়ের আবেদন করা হয়।

শুনানি শেষে বিচারক সময়ের আবেদন মঞ্জুর করে পরবর্তী শুনানির জন্য ৩০ মার্চ দিন ঠিক করেন।

অরফানেজ ট্রাস্ট মামলাটিতে সাফাই সাক্ষ্যের জন্য আর চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি আত্মপক্ষ শুনানিতে খালেদা জিয়ার অসমাপ্ত বক্তব্যের জন্য দিন ধার্য রয়েছে। চ্যারিটেবল ট্রাস্ট মামলায় গত ১ ডিসেম্বর খালেদা জিয়া আত্মপক্ষ শুনানিতে নিজেকে সম্পূর্ণভাবে নির্দোষ দাবি করে বক্তব্য দেন। কিন্তু ওই দিন তার বক্তব্য শেষ হয়নি।

২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

মামলাটিতে বিএনপি নেতা হারিছ চৌধুরী এবং তার তৎকালীন একান্ত সচিব জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান আসামি।

এতিমদের জন্য বিদেশি থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ মামলাটি দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এই মামলাটি দায়ের করা হয়।

২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

অভিযোগপত্রে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।

দুই মামলায় খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ১৯ মার্চ তৎকালীন বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন।