খালেদা জিয়ার নাইকো মামলায় শুনানির তারিখ ১৩ এপ্রিল দিন ধার্য

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা নাইকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানির তারিখ পিছিয়ে আগামী ১৩ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার তার পক্ষে সময় আবেদন মঞ্জুর করে ঢাকার ৯ নম্বর বিশেষ জজ মো. আমিনুল ইসলাম এ দিন ঠিক করেন। খালেদা জিয়ার পক্ষে সময়ের আবেদন করেন তার আইনজীবী সানাউল্লাহ মিয়া।

সানাউল্লাহ মিয়া জানান, গত ৭ মার্চ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ মামলার রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কার্যক্রম স্থগিতের নির্দেশ দেন। মামলাটি বর্তমানে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে বিচারাধীন আছে। ন্যায় বিচারের স্বার্থে মামলার কার্যক্রম স্থগিত করতে প্রয়োজনীয় আদেশ হওয়া আবশ্যক জানিয়ে সময়ের আবেদন করা হয়। শুনানি শেষে আদালত সময়ের আবেদন মঞ্জুর করে পরবর্তী শুনানির তারিখ ১৩ এপ্রিল ঠিক করেন।

গত বছরের ১০ আগস্ট এই মামলায় হাজিরা দেন খালেদা জিয়া। এর আগে মামলাটিতে ২০১৫ সালের ৩১ নভেম্বর বিচারিক আদালতে হাইকোটের নির্দেশ অনুযায়ী আত্মসমর্পণ করে জামিনের প্রার্থনা করলে আদালত খালেদা জিয়ার জামিন মঞ্জুর করেন ।

চার্জশিটের বৈধতা চ্যলেঞ্জ করে খালেদা জিয়া হাইকোর্টে রিট আবেদন করলে ২০০৮ সালের ৯ জুলাই হাইকোর্ট নিম্ন আদালতের কার্যক্রম স্থগিত করে রুল জারী করেন। গত বছর ১৮ জুন হাইকোর্ট রুল ডিচার্জ করে স্থগিতাদেশ প্রত্যাহার করেন।

প্রসঙ্গত, ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে তুলে দেওয়ার অভিযোগে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতির অভিযোগে মামলাটি করা হয়। ২০০৭ সালের ৯ ডিসেম্বর বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক। মামলাটি তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।