খুলনার দ্রুত বিচার ট্রাইব্যুনালে হস্তান্তর আজ আসামিদের আদালতে উপস্থিতির নির্দেশ

ফকিরহাট সংবাদদাতা এম এম সি মেহেদী বাগেরহাটের উপজেলার সদর ইউনিয়নের চেয়ারম্যান খান জাহিদ হাসান হত্যা মামলাটি বিচারের জন্য খুলনার দ্রুত বিচার ট্রাইব্যুনালে প্রেরণ করা হয়েছে। এদিকে আসামিদের উপস্থিতির জন্য আজ বুধবার দিন নির্ধারণ করেছেন ট্রাইব্যুনালের বিচারক এম এ রব হাওলাদার। এ হত্যা মামলার চার্জশীটভুক্ত ১২ আসামির মধ্যে মাত্র একজন কারাগারে রয়েছে।
এর আগে চাঞ্চল্যকর ও লোমহর্ষক মামলা হিসেবে চিহ্নিত হওয়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে বিচার শেষ করতে গত ২১ নভেম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে মামলাটি নথিভুক্ত করা হয়।

উল্লে¬খ্য ২০১৩ সালের গত ১৮ মে রূপসা উপজেলার খুলনা-মংলা মহাসড়কের পাশে আমদাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে প্রকাশ্য দিবালোকে চেয়ারম্যান খান জাহিদ হাসানকে (৫৫) গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। এ সময় তার সহযাত্রী মোটরসাইকেল চালক মুন্না শিকদারও নিহত হন। এ ঘটনায় নিহত জাহিদ চেয়ারম্যানের স্ত্রী শিরিনা আক্তার বাদী হয়ে ফকিরহাট উপজেলা যুবলীগের সভাপতি হারুনার রশিদ (৪৫), উপজেলা ভাইস-চেয়ারম্যান মিজানুর রহমান (৪৫), উপজেলা চেয়ারম্যান সরদার নিয়ামত হোসেন (৫৭), শাহিন (৪০), ইমরুল (৩২), রনি (৩২), বাসার (৩৫), জিল্লুর (৪০), আজাদ (৩০)’র নাম উল্লেখসহ অজ্ঞাত ৫/৬ জনের বিরুদ্ধে রূপসা থানায় হত্যা মামলা দায়ের করেন।

মামলার প্রথম তদন্ত কর্মকর্তা খুলনা জেলা গোয়েন্দা পুলিশের তৎকালীন পরিদর্শক মোঃ ইলিয়াছ ফকির এজাহারভুক্ত ও সন্দেহভাজন বেশ কয়েকজন আসামিকে গ্রেফতার করে। এদের মধ্যে ডালিম নামের একজন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দী দেয়। তার দেয়া জবানবন্দিতে হত্যাকান্ডের রহস্য, মিশনের অংশ গ্রহণকারী ও অর্থদাতাদের সম্পর্কে অনেক তথ্য উঠে আসে।

ডালিম তার জবানবন্দিতে আরও বলে চেয়ারম্যান খান জাহিদ হাসান হত্যাকান্ডের আগে ডালিম, কিলার আলমগীর হোসেন ওরফে বাঘা, রহমান, জিল্লুর এবং মাসুম রূপসা উপজেলার নৈহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তফা কামালের বাড়ির পিছনে একাধিক দিন বৈঠক করে। ঘটনার দিন ৮জন কিলার তিনটি  মোটরসাইকেলে তিন জায়গায় অবস্থান নিয়েছিল।  মোটরসাইকেলে কিলিং মিশনে অংশ নেয় আটজন। এ আটজনের মধ্যে ২ জন পূর্ব রূপসা ফেরিঘাটে, ৩ জন ইলাইপুর মোড়ে এবং অপর ৩ জন ইলাইপুর মোড় থেকে প্রায় দেড় কিলোমিটার দূরে আমদাবাদ স্কুলের সামনে অবস্থান নেয়। ১৮ মে সকাল সাড়ে ৯টার দিকে চেয়ারম্যান জাহিদ খুলনা মহানগরীর রায়পাড়ার বাসা থেকে অন্যান্য দিনের মত রওনা হয়েছিলেন ফকিরহাট ইউনিয়ন পরিষদের উদ্দেশ্যে। আমদাবাদ স্কুলের সামনে অবস্থানরত কিলার বাঘা, জিল্লু, রনি ও মামুন কাটা বন্দুক দিয়ে চেয়ারম্যান জাহিদকে উপর্যুপরি গুলি চালিয়ে হত্যা করে। এ সময় তাদের গুলিতে নিহত হয়  মোটরসাইকেল চালক মুন্না শিকদার। জাহিদ হত্যার জন্য ১৫ লাখ টাকার চুক্তি হয় কিলারদারদের সাথে। ফকিরহাটে চেয়ারম্যান জাহিদের একক আধিপত্য, স্থানীয় আ’লীগের নেতা-কর্মীরা অধিকাংশই তার পক্ষে থাকায় প্রতিপক্ষ চরম ক্ষুব্ধ ছিল। হত্যাকান্ডের পরিকল্পনাকারী ও অর্থ যোগানদাতাদের মধ্যে ফকিরহাট উপজেলা চেয়ারম্যান সরদার নিয়ামত হোসেন, উপজেলা ভাইস-চেয়ারম্যান মিজানুর রহমান ও উপজেলা যুবলীগের তৎকালীন সভাপতি হারুনার রশিদের নাম প্রকাশ করে ডালিম।
পরবর্তীতে মামলাটি তদন্তের জন্য জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) তে হস্তান্তর করা হয়। ২০১৫ সালের ৭ মে জেলা গোয়েন্দা পুলিশ পরিদর্শক ত ম রোকনুজ্জামান ১২ জনকে অভিযুক্ত করে খুলনার চীফ জুডিসিয়াল আদালতে চার্জশীট দাখিল করেন। হত্যাকান্ডে অভিযুক্ত ফকিরহাট উপজেলা চেয়ারম্যান সরদার নিয়ামত হোসেন ইতোমধ্যে ইন্তেকাল করায় তাকে অভিযোগপত্র থেকে অব্যাহতি দেয়া হয়েছে। চার্জশীটে অভিযুক্ত ১২ জনের মধ্যে এজাহারভুক্ত ৬ জন এবং তদন্তে বাকী ৬ জনের নাম পাওয়া গেছে। চার্জশীটে অভিযুক্তরা হল ফকিরহাট উপজেলা যুবলীগের (সাবেক!) সভাপতি হারুনার রশিদ (৪৫), রনি (৩২), বাসার (৩৫), জিল্লুর (৪০), আজাদ (৩০)। এছাড়া হত্যাকান্ডে অর্থ যোগানদাতা হিসেবে এবং সম্পৃক্ততার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে ফকিরহাট বাজারের আটরাকি গ্রামের মোঃ ইব্রাহিম শেখের ছেলে একই ইউনিয়েনের সাবেক চেয়ারম্যান শেখ মোহাম্মদ আলী, আলমগীর হোসেন বাঘা, মামুন ও ডালিম