খুলনার ১৭ থানায় ৩৩৯ মামলা, ১০ খুন

নিজস্ব প্রতিবেদক, খুলনা : বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের ঘটনায় খুলনা মহানগর ও জেলার ১৭টি থানায় ফেব্রুয়ারি মাসে ৩৩৯টি মামলা দায়ের করা হয়েছে।

এর মধ্যে ১০টি খুনের মামলা রয়েছে। এ ছাড়াও নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ, অস্ত্র, এসিড নিক্ষেপ ও মাদকসহ বিভিন্ন ধরনের মামলাও রয়েছে।

খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রোববার দুপুরে অনুষ্ঠিত সন্ত্রাস-নাশকতা এবং জেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় জেলা প্রশাসক নাজমুল আহসান সভাপতিত্ব করেন।

সভায় আইনশৃঙ্খলা প্রতিবেদনে উল্লেখ করা হয়, খুলনা মহানগরীর আটটি থানায় ফেব্রুয়ারি মাসে ডাকাতি ২টি, চুরি ১০টি, খুন ২টি, অস্ত্র আইন ১টি, দ্রুত বিচার ২টি, ধর্ষণ ৩টি, নারী ও শিশু নির্যাতন ৯টি, এসিড নিক্ষেপ ১টি, মাদকদ্রব্য ৮৬টি এবং অন্যান্য ৪৫টিসহ ১৬১টি মামলা দায়ের হয়েছে। জানুয়ারি মাসে এ সংখ্যা ছিল ১৫৬টি।

একই সময় জেলার নয়টি থানায় রাহাজানি ১টি, চুরি ৩টি, খুন ৭টি, অস্ত্র আইনে ২টি, ধর্ষণ ৭টি, অপহরণ ৩টি, নারী ও শিশু নির্যাতন ১৭টি, নারী ও শিশু পাচার ২টি ও মাদকদ্রব্য ৫২টি এবং অন্যান্য ৮৪টিসহ ১৭৮টি মামলা দায়ের হয়েছে। জানুয়ারি মাসে এ সংখ্যা ছিল ১৩৯টি।

সভায় মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ন্ত্রণের জন্য কঠোর ব্যবস্থা গ্রহণে সিদ্ধান্ত নেওয়া হয়। এরই অংশ হিসেবে প্রতিটি স্কুলে মাদকবিরোধী কমিটি করা হয়েছে- উল্লেখ করে সভায় মাদ্রাসায়ও মাদকবিরোধী প্রচার ও আলোচনা সভা করার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতিটি এলাকাকে মাদকমুক্ত করতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মাধ্যমে স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে কমিটি করার বিষয়েও অভিমত ব্যক্ত করা হয়।

সভায় মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব আবু সালেহ মোস্তফা কামাল বলেন, উন্নয়নের প্রধান শর্ত আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকা। আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে এবং স্থানীয় যেকোনো সমস্যা নিরসনে উপজেলা চেয়ারম্যান এবং প্রশাসনের সমন্বয়ের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

সভায় সিভিল সার্জন ডা. এ এস এম আব্দুর রাজ্জাক জানান, রোগীদের সেবার মান সমুন্নত রাখতে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো নিয়মিতভাবে পরিদর্শন করা হচ্ছে। তাদের সেবার মান যথাযথ রাখতে পরামর্শ দেওয়া হয়েছে। যথাযথ সেবা প্রদান না করায় ইতিমধ্যেই ৬টি ক্লিনিক বন্ধ করে দেওয়া হয়েছে।

সভায় সংসদ সদস্য শেখ মো. নূরুল হক, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, মন্ত্রিপরিষদ বিভাগের যু্গ্ম সচিব আবু সালেহ মোস্তফা কামাল, উপজেলা চেয়ারম্যান, সিভিল সার্জন, উপপুলিশ কমিশনার, অতিরিক্ত পুলিশ সুপার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, কেসিসির প্রতিনিধি, র‌্যাব প্রতিনিধি ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন।