খুলনায় আলোচনা-সমালোচনায় বিদেশিরা

খুলনা : রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ১৭ বিদেশি নাগরিক, তার আগে ইতালিয়ান তাবেলা সিজার এবং রংপুরে জাপানি নাগরিক হোসি কোনিও হত্যার পর এবার খুলনা অঞ্চলে আলোচনা-সমালোচনায় জড়িয়েছে বিদেশি নাগরিকরা। সাম্প্রতিক দুটি ঘটনায় নতুন করে আলোচনা চলছে বিদেশিদের নিয়ে।

এর মধ্যে ১৫ ডিসেম্বর বিজয় দিবসের আগে যশোর শহরের নিউমার্কেট এলাকার মহিলা কলেজ সংলগ্ন হামিদা ভিলায় চীনা নাগরিক চ্যাং হিং চং (৪৫) খুনের ঘটনায় বিদেশিদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।

অপরদিকে ১৩ ডিসেম্বর খুলনা মহানগরীর শেখপাড়া এলাকায় প্রতারণার অভিযোগে দুজন ইরানি নাগরিক গ্রেপ্তারের ঘটনায় সমালোচনার সৃষ্টি হয়েছে।

জানা গেছে, যশোর শহরের নিউমার্কেট এলাকার মহিলা কলেজ সংলগ্ন হামিদা ভিলায় ভাড়া থাকতেন চীনা নাগরিক চ্যাং হিং চং। তার সঙ্গে কর্মচারী নেত্রকোনার বাসিন্দা নাজমুল ও তার ভাইপো মুক্তাদিরও থাকতেন। চ্যাং হিং চং ইজিবাইকের ব্যাটারির ব্যবসা করতেন। তার স্ত্রী টেমু লাই এন ঢাকায় থাকেন। বুধবার রাতে টেমু লাই তার স্বামীকে ফোনে না পেয়ে নাজমুলকে ফোন দেন।

এ সময় নাজমুল তাকে জানান, তার স্বামীকে (চ্যাং হিং চং) খুঁজে পাওয়া যাচ্ছে না। চংয়ের স্ত্রী তাকে থানায় অবহিত করতে বললে গভীর রাতে নাজমুল বিষয়টি থানায় জানান। কিন্তু বিষয়টি নিয়ে সন্দেহ হলে পুলিশ নাজমুল ও মুক্তাদিরকে আটক করে। পরে তাদের স্বীকারোক্তি অনুযায়ী হামিদা ভিলা থেকে চংয়ের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় নাজমুল ও মুক্তাদিরকে গ্রেপ্তার করা হয়।

যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান জানান, অর্থ আত্মসাতের বিরোধের জের ধরে চীনের নাগরিক চ্যাং হিং চং হত্যার শিকার হয়েছেন। তার দুই কর্মচারী হত্যার সঙ্গে জড়িত। জিজ্ঞাসাবাদে তারা জড়িত থাকার বিষয়টি স্বীকার করেছেন। তারা হত্যার বর্ণনাও দিয়েছেন।

তিনি জানান, আটক নাজমুল ও মুক্তাদির চংকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে। এরপর লাশ বস্তায় ভরে টয়লেটে রেখে দেয়। নিহত চংয়ের গাড়িচালক মামুনের দাবি, অতিরিক্ত ৫০০ টাকা বিল নিয়ে বিরোধে চংকে খুন করা হয়েছে।

যশোর কোতোয়ালি মডেল থানার অফিসার ইনচার্জ ইলিয়াস হোসেন বলেন, চ্যাং হিং চং ইজিবাইক ব্যবসায়ী। তিনি চীন থেকে ইজিবাইক বাংলাদেশে এনে বিক্রি করতেন। তিনি ২০১৪ সাল থেকে বাংলাদেশে ব্যবসা করছেন। সর্বশেষ তিনি ২৭ নভেম্বর বাংলাদেশে আসেন। গত সাত মাস ধরে উপশহরে বসবাস করতেন।

এদিকে ১৩ ডিসেম্বর দুই ইরানি নাগরিক মো. গোলাম আব্বাস ও মো. আব্বাস মহানগরীর শেখপাড়া লোহাপট্টির মালিয়া এন্টারপ্রাইজ নামক একটি লোহার রডের দোকানে প্রবেশ করেন। তারা দোকান মালিক মো. রাজিব চৌধুরীর কাছে আমেরিকাসহ বিভিন্ন দেশের ডলার বের করে তা ভাঙিয়ে বাংলাদেশি টাকা দিতে বলেন। কিন্তু দোকান মালিক ডলার ভাঙান না বলে জানালে তারা জোর করে কয়েকটি ডলার তার ক্যাশ বাক্সে ঢুকিয়ে দেন। একই সঙ্গে ক্যাশ বাক্স থেকে ১ লাখ ২০ হাজার টাকা নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন।

এ সময় ওই ব্যবসায়ীর চিৎকারে অন্যান্য ব্যবসায়ী ও স্থানীয় জনতা তাদের আটক করে সোনাডাঙ্গা থানা পুলিশের কাছে সোপর্দ করেন। তাদের কাছ থেকে ১০০ ডলারের ৬টি, ৫০ ডলারের ৩টি, ২০ ডলারের ৭টি, ১০ ডলারের ৫টি এবং ১ ডলারের ৪৩টি নোটসহ অন্যান্য মালামাল উদ্ধার করা হয়।

ওই ঘটনায় লোহা ব্যবসায়ী মো. রাজিব চৌধুরী বাদী হয়ে সোনাডাঙ্গা মডেল থানায় মামলা দায়ের করেন। ওই মামলায় তাদের গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে খুলনা কারাগারে পাঠানো হয়। মামলাটি থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মো. হুমায়ূন কবির তদন্ত করছেন।

মামলার বাদী রাজিব চৌধুরী বলেন, ১৫ ডিসেম্বর তিনি খুলনা মহানগর হাকিম মো. আমিরুল ইসলামের আদালতে হাজির হয়ে অভিযোগ প্রত্যাহারের আবেদন করেছেন। বিদেশি নাগরিকদের বোন তাকে অনুরোধ করায় মানবিক কারণে তিনি অভিযোগ প্রত্যাহারের আবেদন করেন বলেও জানিয়েছেন।

এদিকে যশোরে চীনা নাগরিক চ্যাং হিং চং খুনের ঘটনায় বিদেশিদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। বিশেষ করে চাকরি অথবা ব্যবসার কাজে বাংলাদেশে অবস্থানকারী বিদেশি নাগরিকরা নতুন করে আতঙ্কিত হয়ে পড়েছেন। তবে খুলনায় দুজন ইরানি নাগরিকের প্রতারণার বিষয়টি সমালোচনার সৃষ্টি হয়েছে।