খুলনায় ত্রাণ বিতরণের আগে নিতে হবে জেলা প্রশাসনের অনুমতি

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ করোনা ভাইরাসের ছোবলে থমকে গেছে গোটা বিশ্ব। প্রভাব ঠেকাতে দেশে দেশে চলছে লকডাউন। বাংলাদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হলেও তৈরি হয়েছে অঘোষিত লকডাউন পরিস্থিতি। এমন অবস্থায় দিন আনা দিন খাওয়া মানুষেরা পড়েছে সীমাহীন দুর্ভোগে।

এ পরিস্থিতিতে হতদরিদ্র পরিবারের পাশে এসে দাঁড়াচ্ছে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী সংগঠন ও বিত্তবান ব্যক্তিরা। এ মানবিক সহায়তা কর্মসূচিকে সুন্দর, সুশৃঙ্খল ও সুসমম্বিত করার লক্ষ্যে দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশবলি (এসওডি) অনুযায়ী গণবিজ্ঞপ্তি জারি করেছে খুলনা জেলা প্রশাসন।

বুধবার (১ এপ্রিল) রাত সাড়ে ৯টায় খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন স্বাক্ষরিত এ গণবিজ্ঞপ্তি জারি করা হয়।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা পরিস্থিতিতে মানবিক সহায়তা প্রদানের আগে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান কোথায়, কখন, কতটি পরিবারকে কী ধরনের ত্রাণ সহায়তা করতে চান তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করে জেলা প্রশাসনকে আগেই অবহিত করে ত্রাণ বিতরণের লক্ষ্যে অনুমতি গ্রহনের জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

আবেদনের নমুনা ফরম জেলা প্রশাসকের কার্যালয়ের ই-সেবাকেন্দ্র, সব উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ও সিটি করপোরেশনের কার্যালয় থেকে সংগ্রহ করা যাবে। এছাড়া, জেলা প্রশাসনের ওয়েব পোর্টাল www.khulna.gov.bd থেকেও ডাউললোড করা যাবে।

এছাড়াও ত্রাণ বিতরণের পরে যেসব পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়েছে। তার একটি পূর্ণাঙ্গ তালিকা জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত কন্ট্রোল রুমে দাখিল করতে বলা হয়েছে। এ সম্পর্কিত প্রয়োজনে ফোকাল পয়েন্ট কর্মকর্তা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানের ( মোবাইল নং- ০১৭১২৬৪৭৬২৯ ) সঙ্গে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।