গানের পাখী গাইবেনা আর মধুর মত গান মোক্তার হোসেন সরকার

বহুভাবে মানুষ হৃদয়ের কথা প্রকাশ করে থাকে। আকরেÑইঙ্গিতে-ইশারায় এবং সুরে প্রকাশ পায় মনের কথা। তা আনন্দ-উল্লাস-বিরোহ-বেদনা যাই হোক না কেন। তাবে গানের সুরে মনের কথা প্রকাশের ব্যাপারটি হয় মর্ম স্পশি ।

গানের আদি উৎপত্তি কোথায় হয়েছিল, তা আমার অজানা। তবে মনে হয় ইশারা-ইঙ্গিত ছেড়ে মানুষ যখন ভাষা রপ্ত করা শুরু করে, গানের জন্মটাও হয়তো বা তখনই।

মুখে যে যাই বলুক: গান ভালবাসেনা কিংবা মনে মনে গানের সুর ভাজেনা এমন মানুষ হয়তো বা নেই। সর্বকালে সকল জাতীর মধ্যে ছিল গানের চর্চা। সব জাতিরই গানের মধ্যে রয়েছে বীরত্মগাঁথা, আনন্দ-বেদনা-বিরহের বিলাপ। তাই গান আদি। গান অনাদী। গান অনন্ত। গানের সুরেই বাঁধা বুঝি বিশ্ব সংসার। সে বাঁধনেই শৃঙ্খলিত বিশ্ব মানবতা। তাই হয়তো কবি গেয়েছেন, “বহুমানবের প্রেম দিয়ে ঢাকা, বহু দিবসের সুখে দুখে আঁকা, লক্ষ যুগের সংগীতে গাথা, সুন্দর ধরাতল।”আর আমাদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরের কথায় তো ‘যারা গান শোনেনা তারা ’।

সবার ভেতর গানের ভাব লুকিয়ে থাকলেও সবাই তা রোমস্থন করতে পারে না। যারা পাবেন তাদের আমরা গায়ক বলি। বাদ্য যন্ত্রের সাথে তাল মিলিয়ে গায়ক মনের মাধুরী মিশিয়ে ব্যক্ত করেন গানের কথা। তা শুনে আমরা হাসি আবার কাঁদিও। যেমন এটিএন-র লাইভ শোতে সুবিরনন্দীর গানে এক কিশোরের যুগল কণ্ঠে গাওয়া ‘কতযে ———- জানতে’ গানটি শুনে সাবেক সেনা প্রধান ও রাষ্ট্রপতি এরশাদ কেমন করে কাঁদলেন। না। গায়ক শুধু অন্যকেই কাঁদায় না, নিজেও কাঁদে। তাঁর হৃদয় কাঁদে। গান কাঁদাতেও পারে বলে, গান শোনে বিগলিত অশ্রু শ্রোতার হৃদয় থেকে ধুয়ে ফেলতে পারে হিংসা প্রতিহিংসার বিষ-বাষ্প-লোভ-লালসা। এমন কি একে বারেই ষোল আনাই উজার করতে পারে ¯্রষ্টার সিংহাসনের পায়ার কাছে

গান এবং গায়ক শ্রোতাকে বিবাগীও করতে পারে। এমন নজিরের অভাব নেই। মানুষ জাতি-গোষ্ঠীতে বিভাজন হওয়ার পর গানও হয়েছে গোষ্ঠীর অন্তর্ভূক্ত বিভিন্ন নামে। বাংলাদেশের উত্তরা ল রংপুর এলাকার গানের নাম ‘ভাওয়াইয়া’। ভাব-রসে ভরপুর এই ভাওয়াইয়া সুরে কে যেন প্রথম গেয়েছিলেন ‘কাটোল খুটার ওরে দোতরা, তুঁই করিলু মোক জন্মের বাওদিয়া।’

সুহৃদ ভাওয়াইয়া সম্পর্কে কিছু বলার স্পর্ধা দেখানোতো আমার মতো অশুরের সাজেই না, তদুপরী যার কথা কিি ৎ বলতে চাই সেটাও হবে ধৃষ্টতারই শামিল। তবুও মনের ব্যকুলতায় বলতে চাই দু-একটি কথা তিনি হলেন এক সময়ের ভাওয়াইয়া গানের বুলবুলি শরিফা রানী।

মাত্র ক’দিন আগে রংপুরের নুরপুরে বন্ধু বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের বাসায় তাঁর সাথে দেখা। দুপুরের খাবারের পর তাঁর কাছে গেলাম। কেমন আছেন জানতে চাইলে বল্লেনঃ আল্লাপাক ভালই রেখেছেন। কিন্তু ভাই অসুস্থ্য। দুটো কিডনীই আক্রান্ত। সপ্তাহে দু’বার ডায়ালাইসিস করতে হচ্ছে। শুনে মন খারাপ হলো। কিন্তু রুগ্নাবস্থাতেও বাহ্যিক আচরণে তেমনটা সহজে বোঝার মতো নয়। তাই সাহস করে একটু এগিয়ে কথায় কথায় জানলাম, তাঁর দাদার বাড়ি কুড়িগ্রাম সদরের কুমরপুরে। রংপুরের মুন্সী পাড়ায় বড় হয়েছেন। লেখাপড়ার শুরু মুন্সী পাড়া সরকারী বালিকা বিদ্যালয়ে। ’৬৬ সালে এসএসসি পাশ করে কারমাইকেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় বিএ অনার্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন।
ছোটবেলা থেকেই গানের প্রতি ছিল তাঁর ঝোঁক। তাঁর পিতা আব্দুল গনি ছিলেন একজন সঙ্গীত পৃষ্ঠপোষক। তাঁরই সহযোগিতায় তিনি গান শেখেন। শৈশবে স্কুলের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়ে সুনাম অর্জন করেন। এরপর পড়ালেখার ফাঁকে ফাঁকে গান গাওয়া। সাধনা হিসেবে বেছে নিয়েছিলেন রংপুরের আ লিক গান ‘ভাওয়াইয়া’। গায়কী জীবনে অর্জন করেছেন সফলতা। গত শতকের ’৬০ থেকে ’৯০র দশক পর্যন্ত ম কাঁপিয়েছেন। বেতার-টিভিতে নিয়মিত প্রোগ্রাম করেছেন। গত ’৬২ এবং আরেকবার ’৬৭ তে সাবেক পূর্ব পাকিস্তান আর্ট কাউন্সিল থেকে পুরস্কৃত হয়েছেন। বৈবাহিক জীবনে স্বামীর সঙ্গে ঢাকায় অবস্থান করার কারনে রংপুরের গানের আসর গুলোতে খুব বেশী সময় দিতে পারতেন না। তবে মন চাইতো ছুটে আসতে। রংপুর অ লে তার সমসাময়িক খ্যাতনামা শিল্পীরা হলেন কছিমুদ্দিন, নাদিরা বেগম, রাধা রানী, রেবেকা সুলতানা ফেন্সী, মোঃ হারুন, রশিদ, জাহিদ, ভূপতি ভূষণ বর্মন, অনন্ত কুমার দেব, খ.ম. আলী স¤্রাট এবং আরও অনেকেই। সবার সাথে ছিলো তার সদ্ভাব।

কালের বির্বতনে প্রকৃতি-সমাজ-সংস্কৃতি সব কিছুই বদলে গেছে, এবং দ্রুত তা বদলাচ্ছে। বদলে যাচ্ছে গান গাওয়ার সুরও ঢঙ। ভাওয়াইয়া গানের অবিছেদ্য একটা অংশ হলো ‘দোতরা’। কিন্তু এখন দেখা যায় পাশ্চাত্যের বাদ্যযান্ত্র ও ব্যবহার হচ্ছে ভাওয়াইয়া গানেও।

এই পরিবর্তনের শেষ কোথায়? জানতে চাইলে শরিফা রানী বল্লেনঃ আমি যে, প্রাথমিক বিদ্যালয়ে পড়তাম, সেই বিদ্যালয়ে বেড়াও ছিলো না। অথচ সেটি রংপুর শহরে অবস্থিত। জনশূন্যতার কারনে শহরতলীর পথে বেড়তে ভয় লাগতো আর এখন শহরের অলি-গলিতেও সার্বক্ষনিক বিভিন্ন যানবাহন চলছে। যানবাহনের ভিড়ের মধ্যে পথ চলতে ভয় হয়। এ পরিবর্তন অবশ্যম্ভাবী। তাই গানেও তো পরিবর্তন আসবেই। এর শেষ কোথায় সময় ছাড়া কেউ বলতে পারবেনা।

মানুষ মাত্রেরই জীবনে না ভোলার মতো অনেক আনন্দ-বেদনার স্মৃতি থাকে। তার জীবনের বড় আনন্দের কথাঃ শৈশবে রংপুর টাউন হলে তার গান শুনে মে তাকে কয়েক জন কাঁধে তুলে নিয়েছিলোন। আর বড় বেদনার কথাটি হলো তার ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা শামছুল আলম জবার মৃত্যু।

ভাওয়াইয়া গানের চর্চা রংপুরে এখন কেমন হচ্ছেঃ এর জবাবে তিনি ঈঙ্গিত করলেন কুড়িগ্রামের উলিপুরের বাংলাদেশ ভাওয়াইয়া এ্যাকাডেমি ছাড়া আর কোন ভাওয়াইয়া চর্চার প্রতিষ্ঠান আছে বলে জানিনা। ঐ এ্যাকাডেমি শিল্পী কলা-কুশলিদের তিনি অভিনন্দন জানান। বর্তমান প্রজন্মের শিল্পীদের প্রতি তাঁর প্রত্যাশা কেমনঃ উত্তরে গানের কথায় শুধু এটুকু বললেনঃ‘ গান গাওরে মধুর সুরে ময়না’। পারিবারিক জীবনে তারা সূখী। দুই পুত্র এক কন্যা এবং নাতি নাতনী নিয়ে আনন্দেই তাদের দিন কাটছে। সবার কাছে তিনি দোয়া চেয়েছেন।

আমরা সবাই তাঁর কল্যান কামনা করি। সুজন! একটু অপেক্ষা করুন আমি দেখে আসি পাশের গ্রামের ঐ মেঠো পথে কাপড়ে ঢাকা গরুর গাড়ির ছৈয়ের ভিতর থেকে কোন কিশোরী গাইছে “ধীরে বোলান গাড়ীরে গাড়িয়াল, আস্তে বোলান গাড়ী। আর এক নজর দেখিয়া ন্যাং মুঁই দয়ার বাপের বাড়ী”।