গুগল অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে গুগল অ্যালো

মেসেজিং সার্ভিসের দুনিয়ায় প্রায় একচ্ছত্র রাজত্ব করা হোয়াটস অ্যাপের সঙ্গে টক্কর নিতে বাজারে নামল গুগল। তারা প্রকাশ করল নিজেদের মেসেজিং অ্যাপ গুগল অ্যালো। এই বছরের শুরুর দিকেই গুগল নিজেদের নতুন মেসেজিং অ্যাপ-এর পরিকল্পনার কথা ঘোষণা করেছিল। এবার সেই পরিকল্পনা বাস্তবায়িত হল অ্যালো রূপে।

এই নতুন মেসেজিং অ্যাপ-এ থাকছে একটি বিল্ট-ইন গুগল সার্চ অপশন। অর্থাৎ কেউ চ্যাট করতে করতে কোনও বিষয় সার্চ করতে চাইলে তাঁকে সেই চ্যাট উইনডো থেকে বাইরে যাবারও প্রয়োজন হবে না। @google লিখে তারপর নিজের সার্চ কোয়্যারি টাইপ করলেই চলবে। পাশাপাশি চ্যাট-কে চাইলে ব্যবহারকারীরা একটা নির্দিষ্ট সময়ের পর ডিলিট করার বন্দোবস্ত করে রাখতে পারেন। অর্থাৎ ১০ সেকেন্ড, ২০ সেকেন্ড কিংবা ২০ মিনিট সময় স্থির করে রাখা যেতে পারে, যে সময়ের পর কোনও একটি চ্যাট নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। ইমোজি এবং স্টিকারের বিবিধ বৈচিত্র্য তো থাকছেই, সেইসঙ্গে থাকছে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের বন্দোবস্তও। এখনই ভয়েস কলের সুবিধা অবশ্য মিলবে না গুগল অ্যালো-তে, কিন্তু অনতিদূর ভবিষ্যতে সেই সুযোগও সংযোজিত হবে এই অ্যাপ-এ বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ।

গুগল অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে গুগল অ্যালো। বিশেষজ্ঞরা মনে করছেন, যেরকম সুযোগ-সুবিধা মিলছে অ্যালো-তে, তাতে এই অ্যাপ অদূর ভবিষ্যতে হোয়াটস অ্যাপ-কে চ্যালে়ঞ্জ ছুঁড়তে পারে গুগল অ্যালো।