গুলিস্তানে হত্যা মামলায় তিনজনকে মৃত্যুদণ্ড এবং তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক : সোমবার ঢাকার জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান এ রায় ঘোষণা করেন। রাজধানীর গুলিস্তানের কাপ্তান বাজারের ব্যবসায়ী আরিফীন আবেদীন খান ওরফে রাজন হত্যা মামলায় তিনজনকে মৃত্যুদণ্ড এবং তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মোস্তাফিজুর রহমান, জাহাঙ্গীর হোসেন জয় ও আলমগীর ঢালী। এ ছাড়া যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- মাসুদ আহমেদ ইমন, নাজমুল ও নিয়ামত। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরো এক মাস কারাদণ্ড দেওয়া হয়েছে।

আসামিদের মধ্যে আলমগীর ও ইমন আদালতে উপস্থিত ছিলেন। অপর আসামিরা পলাতক রয়েছেন।

রায়ে সন্তোষ প্রকাশ করেছেন ভিকটিমের বাবা জয়নাল আবেদীন। উচ্চ আদালতে যেন এ আদেশ বহাল থাকে এ আশা ব্যক্ত করেন তিনি।

প্রসঙ্গত, ২০১৫ সালের ১৫ অক্টোবর সন্ধ্যায় রাজধানীর কাপ্তান বাজার কমপ্লেক্স ভবন-১ এর দোকান থেকে বের হন আরিফীন আবেদীন খান ওরফে রাজন। এরপর তিনি আর বাসায় ফেরেননি। অনেক খোঁজাখুঁজি করেও তাকে আর পাওয়া যায়নি। পরের দিন সকালে দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন বাঘৈর ইটখোলা সংলগ্ন চিতাখোলা রাস্তার পাশে পানির গর্তে তার লাশ পাওয়া যায়।

ওই ঘটনায় নিহতের মা হোসনে আরা বেগম কেরানীগঞ্জ থানায় মামলাটি দায়ের করেন। এজাহারে তিনি উল্লেখ করেন, মোস্তাফিজুর রহমান ও জাহাঙ্গীর হোসেন জয় ভিকটিমের কাপ্তান বাজার এরশাদ মার্কেটের বি-পাওয়ার এনার্জি লাইট দোকানের কর্মচারী ছিলেন। তারা পরস্পর যোগসাজসে রাজনের ১৪/১৫ লাখ টাকা আত্মসাৎ করেন। ওই আত্মসাৎ করা টাকা ফেরত দিতে রাজন তাদের চাপ দেন। তারা টাকা ফেরত না দেওয়ার জন্য পূর্বপরিকল্পিতভাবে অন্যান্য আসামিদের নিয়ে কেরানীগঞ্জে জমি দেখার কথা বলে রাজনকে নিয়ে যান। আসামিরা আলমগীরের প্রাইভেটকারের মধ্যে রাজনকে হত্যা করেন।

এদিকে মামলাটি তদন্ত করে কেরানীগঞ্জ থানার এসআই আমিনুল ইসলাম ২০১৬ সালের ৩১ মার্চ আদালতে চার্জশিট দাখিল করেন। মামলাটির বিচারকাজ চলাকালে চার্জশিটভুক্ত ২৮ জন সাক্ষীর মধ্যে ২২ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর শামসুর রহমান। আর আসামিপক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী মিজানুর রহমান।