গেইলের সেঞ্চুরিতে আনন্দের দিন রংপুরের

ক্রীড়া প্রতিবেদক : ‘বড় ম্যাচের বড় তারকা’। এমনিতেই কথাটা বলা হয় না। ক্রিস গেইলের নামের পাশে এ কথাটা একদম মানায়। আগের ৮ ম্যাচে সর্বোচ্চ রান মাত্র ৫১। নামের পাশে আর একটি হাফসেঞ্চুরি। এমন পরিসংখ্যানও বেমানান!

তাই বড় ম্যাচে পরিসংখ্যান ঠিকঠাক করলেন গেইল। রান করলেন, গড়লেন রেকর্ড। সেঞ্চুরি করে দলকে জিতিয়ে ফাইনালের লড়াইয়ে রেখেছেন ক্রিস গেইল।

পঞ্চম আসরের প্রথম সেঞ্চুরি আসল তার ব্যাট থেকে। ২৩ বলে ফিফটি ছোঁয়া গেইল শতরানে পৌঁছান ৪৫ বলে। ফিফটি তুলেছিলেন ৪ চার ও ৫ ছক্কায়। আর শতরানে পৌঁছান ৬ চার ও ১০ ছক্কায়। এক কথায় মিরপুর মাতিয়ে রাখেন বাঁহাতি বিস্ফোরক এ ব্যাটসম্যান।

সব মিলিয়ে ৫১ বলে করলেন অপরাজিত ১২৬ রান। যা বিপিএলের ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত রান। সব মিলিয়ে ৬ চার ১৪ ছক্কা হাঁকান গেইল। তার বিস্ফোরক ব্যাটিংয়ে খুলনার দেওয়া ১৬৮ রানের লক্ষ্য রংপুর ছুঁয়ে ফেলে ২৮ বল হাতে রেখে।

১৪ ছক্কাও বিপিএলের ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ। এর আগে ১২টি ছক্কা হাঁকিয়েছিলেন গেইলই। ২০১২ সালে ঢাকার হয়ে সিলেটের বিপক্ষে ১২ ছক্কা হাঁকিয়েছিলেন। অর্থ্যাৎ নিজের রেকর্ড নিজেই ভাঙেন ক্যারিবীয় দানব।

এর আগে বিপিএলের চার আসরে তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন গেইল। তবে আজকের সেঞ্চুরিটি তার দ্বিতীয় দ্রুততম এবং সব মিলিয়ে তৃতীয় দ্রুততম। গেইল ৪৪ বলে ১০০ করেছিলেন ২০১২ সালে বরিশাল বার্নাসের হয়ে। এছাড়া ২০১৩ সালে ঢাকা গ্ল্যাডিয়েটরসের হয়ে ৪৬ বলে এবং ২০১২ সালে বরিশালের হয়ে ৫৩ বলে সেঞ্চুরি করেছিলেন।

আজকের ১২৬ বিপিএলের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। সাব্বির রহমান গত আসরে বরিশাল বুলসের হয়ে করেছিলেন ১২২ রান। তিনেই রয়েছে গেইলের আরেকটি ইনিংস, সেটা ১১৬ রানের।

সব মিলিয়ে গেইল হাঁকালেনক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি। সেঞ্চুরির উদযাপন এবং উপলক্ষ দুটোই দারুণ হলো বাঁহাতি এ ব্যাটসম্যানের।