গোপালগঞ্জের কোটালীপাড়ায় গোপালপুর উচ্চ বিদ্যালয়ে জরাজীর্ন ভবনে পাঠদান : ছাত্র-ছাত্রীরা চরম ভোগান্তিতে

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জের কোটালীপাড়ায় গোপালপুর করিমুন্নেছা উচ্চ বিদ্যালয়ে জরাজীর্ন ভবনে চলছে পাঠদান এতে করে ওই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ভোগান্তি চরমে উঠেছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, ১৯৬৭ইং সনের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত নি¤œ মাধ্যমিক বিদ্যালয়টি ১ জানুয়ারি ১৯৭৩ইং তারিখে মাধ্যমিক বিদ্যালয় হিসাবে পাঠদান শুরু করে এলাকাকে আলোকিত করলে ও বিদ্যালয়টি নিজেই রয়ে গেছে অন্ধকারে। বিদ্যালয়টিতে বর্তমানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেনী পর্যন্ত মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৫০০জন। এদের জন্য নেই পর্যাপ্ত শ্রেনী কক্ষ, বসার জন্য নেই বে , নেই খেলাধুলার জন্য প্রশস্ত মাঠ। কোন পাবলিক পরীক্ষার সময় এলে ছাত্র-ছাত্রীদের নিয়মিত ক্লাস বন্ধ রেখে পরীক্ষা নিতে হয়। জরাজীর্ন টিনসেড ভবন ভেঙ্গে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। এই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা জেএসসি ও এসএসসি পাবলিক পরীক্ষায় ভালো ফলাফল করলেও পাঠদানের জন্য শ্রেনী কক্ষের স্বল্পতা অবর্ননীয়। বিদ্যালয়টি খেলাধুলায় উপজেলা পর্যায়ে বিভিন্ন পুরস্কার পেয়ে আসলেও ছাত্র-ছাত্রীদের খেলাধুলার জন্য প্রশস্ত মাঠের ব্যবস্থা নেই।
ওই বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেনীর শিক্ষার্থী নাসিম খান, সাকিব খান, নবম শ্রেনীর শিক্ষার্থী রাশিদা খানম, নাসরিন খানম, সপ্তম শ্রেনীর শিক্ষার্থী আলফারাহ, করিমন আক্তারসহ শতাধিক ছাত্র-ছাত্রী দু:খ প্রকাশ করে এই প্রতিবেদককে বলে, আমরা এতগুলো ছাত্র-ছাত্রী এই স্কুলে লেখাপড়া করি, আমাদের দক্ষিন পাশের ভবনটি চার তলায় উন্নীত করলে শ্রেনী কক্ষের স্বল্পতা কমত। স্কুলে ঢোকার মূল ফটকের রাস্তাটিও খুব সরু, সকালে বিদ্যালয়ে ঢোকার সময় ও ছুটির সময় একসঙ্গে বের হতে অসুবিধা হয়। বড় মাঠ নেই বিধায় আমরা অবসর সময়ে খেলাধুলা ও করতে পারিনা।
বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও সাবেক উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এ কে এম আমিনুজ্জামান খাঁন মিলন বলেন, এ বিদ্যালয়টিতে বর্তমানে ৬ষ্ট থেকে ৮ম শ্রেনীর জন্য সরকার অনুমোদিত একটি করে শ্রেনী শাখা থাকলেও নবম ও দশম শ্রেনীর পাঠদানের জন্য কোন শ্রেনী কক্ষ নেই। গত ১৩ আগষ্ট ২০১৬ইং তারিখে প্রধান মন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেখ রাসেল ডিজিটাল ল্যাব শুভ উদ্ভোধন করেন। ১তলা বিশিষ্ট উক্ত ভবনটি ৪তলা ফাউন্ডেশনে প্রস্তুত, এই ১তলা বিশিষ্ট ভবনটিকে ৪ তলা বিশিষ্ট করা হলে ছাত্র-ছাত্রীদের দূর্ভোগ নিরশন হত বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।
বর্তমান প্রধানমন্ত্রীর নির্বাচনী এলাকা কোটালীপাড়া হওয়ায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক চিত্ত রঞ্জন মন্ডলসহ এলাকাবাসী ওই ভবনটিকে নির্মানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি কামনা করেছেন।