চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনের কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বন্দরনগরী চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে সংশ্লিষ্ট সিটি করপোরেশনের বিশেষায়িত প্রকল্পের আওতায় নগরীর ছয়টি জোনে ৫৭টি খাল পুনঃখনন কার্যক্রম শুরু হয়েছে।

রোববার দুপুরে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন নগরীর বহদ্দারহাট পুলিশ বিট এলাকায় এই কার্যক্রমের উদ্বোধন করেন।

এই সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার হোসেন, নির্বাহী প্রকৌশলী সুদীপ বসাক, স্থানীয় ওয়ার্ড কমিশনার ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

খাল খনন কর্মসূচির উদ্বোধনকালে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘চট্টগ্রাম সিটি করপোরেশন নগরীর জলাবদ্ধতা নিরসনে বিশেষ গুরুত্ব দিয়ে প্রকল্প বাস্তবায়ন করছে। প্রধানমন্ত্রী গুরুত্ব দিয়ে জলাবদ্ধতা নিরসনে প্রকল্পের অনুমোদন করেছেন। নির্ধারিত প্রকল্পে নগরীর ছয়টি জোনে আগামী বর্ষা মৌসুমের পূর্বেই নগরীর ৫৭টি খালের পলি, মাটি, বর্জ্য অপসারণ করা হবে। এই কার্যক্রম চলবে আগামী বর্ষা মৌসুম পর্যন্ত।’ খাল খনন কর্মসূচিতে স্থানীয় জনগণের সহায়তা কামনা করেন তিনি।

মেয়র বলেন, ‘নগরবাসী একটু সচেতন হলেই নগরীর ভরাট হয়ে যাওয়া খালসমূহ দখল, দূষণ ও ভরাট হওয়া থেকে রক্ষা পাবে। নগরবাসী যদি নির্বিচারে নালা-খালে বর্জ্য না ফেলে, খালগুলোকে যদি দখলমুক্ত রাখে তবে প্রতি মৌসুমে কোটি কোটি টাকা খরচ করে খালগুলো খনন বা বর্জ্য অপসারণ করতে হতো না।’ নগরবাসীকে বর্জ্যপদার্থ নির্ধারিত ডাস্টবিনে ফেলে নগরীকে দূষণমুক্ত রাখতে সিটি করপোরেশনকে সহায়তা করার আহ্বান জানান মেয়র।