চট্টগ্রাম বন্দরে গোয়েন্দা নজরদারিতে ৯ কন্টেইনার

নিজস্ব প্রতিবেদক : সিঙ্গাপুর থেকে আসা চট্টগ্রাম সমুদ্রবন্দরে রহস্যঘেরা নয়টি কন্টেইনার কঠোর গোয়েন্দা নজরদারিতে রেখেছে শুল্ক গোয়েন্দারা।

সপ্তাহ ধরে কঠোর গোয়েন্দা নজরদারিতে রাখা দুটি চালানে আসা এসব কন্টেইনারে আমদানি নিষিদ্ধ ও ক্ষতিকর পণ্য থাকতে পারে বলে সন্দেহ করা হচ্ছে।

রোববার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এসব তথ্য নিশ্চিত করে বলেন, ‘আমরা প্রাথমিকভাবে ধারণা করছি কন্টেইনারগুলোতে মদ, সিগারেটসহ নিষিদ্ধ পণ্য থাকতে পারে। মাদকদ্রব্য ও স্বর্ণও থাকতে পারে। আজ ও সোমবারে দুটো চালানের নয়টি কন্টেইনারের পণ্য পরীক্ষার পর এটি নিশ্চিত হওয়া যাবে।’

তিনি আরো জানান, ‘আমদানিকারক উভয় চালানের ক্ষেত্রে ক্যাপিটাল মেশিনারিজ হিসেবে ঘোষণা দিয়েছে। ঢাকার সদর দপ্তর থেকে উচ্চপর্যায়ের একটি দল ঢাকা থেকে চট্টগ্রাম যাবে। শুল্ক গোয়েন্দার মহাপরিচালক হিসেবে আমিও থাকছি।’

শুল্ক গোয়েন্দা সূত্রে আরো জানা যায়, সিঙ্গাপুর থেকে আসা প্রথম চালানটির তিনটি কন্টেইনার বন্দরে ৩ মার্চ নোঙর করে। তবে বহির্নোঙরে জাহাজ আসে ২৮ ফেব্রুয়ারি। এই চালানে আরো তিনটি কন্টেইনার রয়েছে। কন্টেইনার নম্বরগুলো হলো- CMAU4859848, CAIU9443850, CCDU7253500। এর ভেতর নিষিদ্ধ পণ্য রয়েছে মর্মে গোয়েন্দা তথ্য রয়েছে। এইগুলো আজ পরীক্ষা করা হবে। এর মধ্যে শুক্রবার মোবাইল স্ক্যানিং মেশিনের সহায়তায় ইমেজ নিয়ে বিশ্লেষণ করে আরো নিশ্চিত হওয়া গেছে।

অপর ছয়টি কন্টেইনার বহির্নোঙরে এসেছে ১ মার্চ। এখনো বন্দরে নোঙর করেনি। এই ছয় কন্টেইনার নোঙর করার আগেই সতর্কতামূলক আটক করা হয়েছে। কন্টেইনারগুলো হলো-GATU8822543, UACU5136419, UACU5445830, UACU5951329, UASU1033570, RFCU5061940। আইজিএম অনুযায়ী এই চালানের ঘোষণা দেওয়া হয়েছে ক্যাপিটাল মেশিনারিজ। এই চালানের ছয়টি কন্টেইনারে আমদানি নিষিদ্ধ পণ্য রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। এগুলো আগামী সোমবার সকলের উপস্থিতিতে পরীক্ষা সম্পন্ন হবে।

উভয় ক্ষেত্রে জাহাজ দুটো সিঙ্গাপুর থেকে মালয়েশিয়ার পোর্ট ক্লাঙ হয়ে এসেছে। কাস্টমসের কাছে শিপিং এজেন্ট কর্তৃক আইজিএমের তথ্য অনুযায়ী আমদানিকারক উভয় চালানের ক্ষেত্রে ক্যাপিটাল মেশিনারিজ হিসেবে ঘোষণা দিয়েছে।

প্রথম চালান এমভি ভাসি সান নামে জাহাজে এসেছে। জাহাজটি সিঙ্গাপুর থেকে ২১ ফেব্রুয়ারিতে ছেড়ে আসে। অন্যটি এমভি সিনার সুভাং সিঙ্গাপুর থেকে ছেড়ে আসে ২৩ ফেব্রুয়ারি।