চিটাগংকে টি-টোয়েন্টি ক্রিকেট শেখাল সিলেট

ক্রীড়া প্রতিবেদক : টস জিতে প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠাতে হবে, মিরপুর শের-ই-বাংলায় এ যেন এক অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। চট্টগ্রামে রান-উৎসব করে আসা দলগুলো এখন টিকে থাকতেই বেশি লড়াই করছে।

গতকাল রংপুর-কুমিল্লা যে উইকেটে খেলেছিল, আজ তার পাশের উইকেটেই খেলল চিটাগং ভাইকিংস ও সিলেট সিক্সার্স। দুই উইকেটের একই চিত্র। স্লো, টার্ন এবং লো। বরং গতকালের উইকেট থেকে আজকের উইকেট আরো ভয়ভহ! শট খেলা তো দূরের কথা, উইকেটে টিকে থাকাও কঠিন ব্যাপার।

‘অগ্রহণযোগ্য’ এ উইকেটেই চিটাগংকে টি-টোয়েন্টি ক্রিকেট শেখাল সিলেট। টস জিতে চিটাগংকে আগে ব্যাটিংয়ে পাঠিয়ে মাত্র ৬৭ রানে অলআউট করে দেয় সিলেট। ছোট্ট লক্ষ্যে সিলেট জিতে যায় ১০ উইকেট হাতে রেখে, ৫৩ বল বাকি থাকতে। দশ উইকেটের জয় এবারের বিপিএলের প্রথম, সব মিলিয়ে তৃতীয়।

তিন স্পিনার নাসির, নাবিল ও শরীফউল্লাহর বোলিংয়ে মাত্র ৫৪ মিনিট টিকে চিটাগংয়ের ইনিংস। সবকটি উইকেট তুলে নিতে মাত্র ১২ ওভার বোলিং করতে হয় সিলেটের। এর মধ্যে পেসার সোহেল তানভীর করেন মাত্র ১ ওভার। বাকি ১১ ওভারই তিন স্পিনার। স্পিনাদের মধ্যে প্রতিযোগিতা হচ্ছিল, তা বলার অপেক্ষা রাখে না।

এ লড়াইয়ে সেরা নাসির হোসেন। ৪ ওভারে ৩১ রান খরচে ৫ উইকেট নেন ডানহাতি এ স্পিনার। প্রথম শ্রেণির ও লিস্ট ‘এ’ ক্রিকেটে এর আগে পাঁচ উইকেট পেলেও এবারই প্রথম নাসির হোসেন টি-টোয়েন্টিতে পেলেন। প্রথম ওভারে দুই উইকেট পাওয়ার পর পরের তিন ওভারে একটি করে উইকেট পকেটে তুলে নেন ম্যাচসেরা নির্বাচিত হওয়া নাসির।

মাঝে মোহাম্মদ শরীফউল্লাহ নেন ২ উইকেট। মিডল অর্ডার দুই ব্যাটসম্যান সিকান্দার রাজা ও ইরফান শুক্কুরের উইকেট নেন শরীফউল্লাহ। ব্যাটিং অর্ডারের লেজটা গুড়িয়ে দেন নাবিল সামাদ। ৩ ওভারে ৭ রানে ৩ উইকেট নেন বাঁহাতি স্পিনার। তিন স্পিনারের দাপটে চিটাগংয়ের কোনো ব্যাটসম্যান মাথা তুলে দাঁড়াতে পারেনি। দুই অঙ্ক ছুঁতে পারেন মাত্র তিন ব্যাটসম্যান। সর্বোচ্চ ১৫ রান করেন ইরফান শুক্কুর। দুই বিদেশি রিচ ১২ ও স্টিয়ান ভন জিল করেন ১১ রান।

সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে উইকেটে থিতু না হয়ে নিজেদের স্বাভাবিক খেলাটা খেলেন মোহাম্মদ রিজওয়ান ও আন্দ্রে ফ্লেচার। বাউন্ডারি ও ওভার বাউন্ডারিতে রান তোলেন খুব সহজেই। পাওয়ার প্লে’তে তাদের সংগ্রহ ৪০ রান। ১০ ওভারে রান ৬৪। পরবর্তী ৭ বলে ৪ রান যোগ করে দুই ব্যাটসম্যান বিশাল জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। প্রথমবারের মতো খেলতে নেমে মোহাম্মদ রিজওয়ান ৩৩ বলে করেন ৩৬ রান। এ ছাড়া আন্দ্রে ফ্লেচার ৩৪ বলে করেন ৩২ রান। রিজওয়ান ইনিংসটি সাজান ৬টি বাউন্ডারিতে। ফ্লেচার ৪টি বাউন্ডারির সাথে হাঁকান ১টি ছক্কা।

প্রথম তিন ম্যাচে জয়, এরপর থেকে টানা হার। মাঝে বৃষ্টিতে ভেস্তে যায় একটি ম্যাচ। ১১ ম্যাচে ৪ জয় ও ৬ পরাজয়ে ৯ পয়েন্ট সিলেট সিক্সার্সের নামের পাশে। শেষ চারে যাওয়ার এখনো সুযোগ আছে দলটির। তবে রংপুরের হারের প্রার্থনা করতে হবে তাদেরকে। ১০ ম্যাচে রংপুরের পয়েন্ট ১০।