চিরিরবন্দরে আলুর বাম্পার ফলন

মোহাম্মাদ মানিক হোসেন, চিরিরবন্দর প্রতিনিধিঃ দিনাজপুর চিরিরবন্দরে চলতি রবিশস্য মৌসুমে আলুর বাম্পার ফলন হয়েছে। উপজেলার ১২টি ইউনিয়নের চাষযোগ্য জমিতে মাঠে মাঠে এখন শুধু আলু গাছের সবুজ রং এর সমরাহ। এ বছর কোন ধরনের প্রকৃতিক দূর্যোগ না হওয়ায় রোপা-আমন ধান কাটার সাথে সাথে মাঠে রবিশস্যের উপযাগী চাষযোগ্য জমিতে কৃষকরা আগাম জাতের আলু চাষে ব্যস্ত হয়ে উঠে। সরকার পর্যায় থেকে কৃষকদের মাঝে কৃষি উপকরণ সহ রাসায়নিক সার বিনা মূল্যে যথা সময়ে বিতরণ করায় এই এলাকার কৃষকদের আগাম জাতের আলু লাগানো সম্ভব হয়েছে।

জানা গেছে, চলতি রবিশস্য মৌসুমে উপজেলার ১২টি ইউনিয়নে ২ হাজার ৯ শত ৫০’হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এবছর উপজেলায় আলুর চাষ হয়েছে ৩ হাজার ২ শত ২০ হেক্টর জমিতে। যার ফলনের মাত্রা ৬০,০০০ মেট্রিক টন।

চলতি রবিশস্য মৌসুমে রবিশস্যের পাশাপাশি আলুর চাষ বেশী হয়েছে। গ্রামীণ জনপদের প্রান্তিক কৃষকরা এবার উপসী, ও দেশী জাতের আলু লাগিয়েছে। যথা সময়ে আলু ঘরে তুলতে পারলে এবং বাজারের চাহিদা ও মূল্য ভাল থাকলে আলু চাষে কৃষকদের আগ্রহ আরো বৃদ্ধি পাবে বলে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা মনে করছেন।

তবে ঘনকুয়াশা আর হিমেল বাতাসের কারণে আলু চাষিরা কিছুটা আতংকে রয়েছে। আগামী ইরি-বোরো ধান উৎপাদনের প্রস্তুতি হিসেবে প্রান্তিক চাষিরা কিছুটা বাধ্য হয়েই অন্যের জমি বর্গা নিয়ে আলু, সরিষা, গম ও ভুট্টা চাষে অতি আগ্রহী হয়ে উঠছে। উপজেলার সদর, ভিয়েল, সাইতীড়া, ফতেজংপুর,সাতনালা,তেতুঁলিয়া,আউডিলয়াপুকুর,ইসবপুর,আলোকডিহি ও পুন্ট্রি ইউনিয়নে সবচেয়ে বেশি আলু চাষ হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে।

উপজেলার সাতনালা গ্রামের কৃষক মো: জাকির হোসেন জানান, আমি এবছর প্রায় ২ বিঘা জমিতে আলুর চাষ করেছি। কৃষি অফিসের পরামর্শক্রমে ভাল জাতের দেশী আলুর বীজ কিনে জমিতে লাগিয়েছি। এপর্যন্ত আলু গাছের গঠন দেখে মনে হচ্ছে আশানুরুপ ফলন পাব।

উপজেলা কৃষি অফিসার মো: মাহমুদুল হাসান জানান, বিগত বছরের তুলনায় চিরিরবন্দরে এবার আলুর বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে। যথা সময়ে জমি চাষ যোগ্য হওয়ায় এলাকার কৃষকরা সুযোগ বুঝে আলু লাগিয়েছে। তিনি আরো বলেন, আমাদের কৃষি বিভাগের পক্ষ থেকে মাঠ পর্যায়ে উপ-সহকারী কর্মকর্তাগণ সার্বক্ষণিকভাবে আলু চাষীদের চাষাবাদ ও সেচ সম্পর্কে পরামর্শ দিচ্ছেন।