ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ছেলেদের তুলনায় মেয়েদের ৪০ শতাংশ সময় বেশি কাজ করতে হয়

ছেলেদের তুলনায় মেয়েদের ৪০ শতাংশ সময় বেশি কাজ করতে হয়

October 7, 2016 - 6:39 AM

আন্তর্জাতিক ডেস্ক : গৃহস্থালি টুকিটাকি কাজে ছেলেদের তুলনায় মেয়েদের ৪০ শতাংশ সময় বেশি কাজ করতে হয়। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ নতুন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, প্রতি তিনজনের মধ্যে দুটি মেয়ে বাড়িতে রান্না ও পরিচ্ছন্নতার কাজ করে। আর প্রায় অর্ধেককেই পানি আনা ও রান্নার জন্য কাঠ সংগ্রহ করতে হয়। শিশু অথবা বয়স্কদের দেখভালের মতো ‘তেমন দৃষ্টিগোচর নয়’ এমন গৃহস্থালি কাজও তাদের করতে হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, বয়সের সাথে সাথে মেয়েদের গৃহস্থালি কাজের পরিমাণও বাড়ে। পাঁচ থেকে নয় বছরের কন্যা শিশুরা গৃহস্থালি কাজে ৩০ শতাংশ সময় ব্যয় করে। আর ১৪ বছরের মধ্যে যেসব শিশু রয়েছে তাদেরকে ৫০ শতাংশ পর্যন্ত সময় ব্যয় করতে হয়। পানি ও রান্নার কাঠ সংগ্রহের মতো কাজ করতে গিয়ে এসব শিশুদের যৌন নিপীড়নের ঝুঁকিতে পড়তে হয়।

সোমালিয়ায় ১০ থেকে ১৪ বছরের কন্যা শিশুরা সপ্তাহে ২৬ ঘন্টা গৃহস্থালি কাজে ব্যয় করে, যা অন্য দেশের তুলনায় সবচেয়ে বেশি। বুরকিনা ফাসো ও ইয়েমেনে ছেলে ও মেয়েদের গৃহস্থালি কাজে সময় ব্যয়ের ফারাকটা অনেক বেশি।

ইউনিসেফের কর্মকর্তা আঞ্জু মালহোত্রা বলেন, ‘শিক্ষা,বেড়ে ওঠা ও শিশুবেলাকে উপভোগ করার মতো গুরুত্বপূর্ণ সুযোগগুলোকে ত্যাগ করতে হয় মেয়েদের।’

আপনার মতামত জানানঃ