ছয় বছরেই আনসার সদস্যদের চাকরি স্থায়ী করার বিধান

সংসদ প্রতিবেদক : নয় বছরের পরিবর্তে এখন থেকে ছয় বছরেই আনসার সদস্যদের চাকরি স্থায়ী করার বিধান রেখে জাতীয় সংসদে ব্যাটালিয়ন আনসার (সংশোধন) আইন, ২০১৭ বিল পাস হয়েছে।

মঙ্গলবার বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বিলটি পাসের আগে জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব উত্থাপন করেন মো. ফখরুল ইমামসহ বিরোধী দল জাতীয় পার্টির সদস্যরা। কিন্তু কণ্ঠভোটে সেই প্রস্তাব নাকোচ হয়ে যায়। পরে সর্বসম্মতিতে বিলটি পাস হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, আনসার ও ভিডিপি সংগঠনে মোট পদের সংখ্যা ১৫ হাজার ৭৬৪টি। বিদ্যমান আইনের ৬(ক) ধারার বিধান বলে ১৪ হাজার ৫৩২টি পদ পূরণ করা সম্ভব হয়েছে। এখনো এক হাজার ২৩২টি পদ শূন্য রয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, আইনের ৬(ক) ধারায় নয় বছরে চাকরি স্থায়ী করার কথা বলা হয়েছে। কিন্তু অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দুই বছরে চাকরি স্থায়ী করার বিধান রয়েছে। এই অবস্থায় শূন্য পদ পূরণে ছয় বছরে আনসার সদস্যদের চাকরি স্থায়ী করতে এই বিল আনা হয়েছে।

উল্লেখ্য, স্বরাষ্ট্রমন্ত্রী গত ৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। এর আগে গত ৯ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে বিলটি নীতিগত অনুমোদন দেওয়া হয়।