জঙ্গিরা চাঙা হওয়ার চেষ্টা করছিল

নিজস্ব প্রতিবেদক : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, শক্তি কমে যাওয়ায় চট্টগ্রামে অভিযানে নিহত ও পুলিশের কাছে গ্রেপ্তার জঙ্গিরা বিধ্বস্ত অবস্থায় ছিল। তারা চাঙা হওয়ার চেষ্টা করছিল। কিন্তু পুলিশি তৎপরতায় তারা ধরা পড়েছে।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে শহীদ পুলিশ স্মৃতি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, পুলিশের একের পর এক সফল অভিযানে জঙ্গিদের শক্তি অনেক কমে গিয়েছিল। তারা বিধ্বস্ত অবস্থায় ছিল। সীতাকুণ্ডে তারা চাঙা হওয়ার জন্য অবস্থান নিয়েছিল। তাদের কাছ থেকে কিছু কাগজপত্র উদ্ধার করা হয়েছে, সেখানে এসব বিষয় উল্লেখ রয়েছে।

তিনি আরো বলেন, সীতাকুণ্ডে পুলিশের চালানো অভিযান ‘অ্যাসল্ট সিক্সটিন’ এ এক নারীসহ চার জঙ্গি নিহত হয়েছে। এ ছাড়া দুই পুলিশ সদস্য আহত অবস্থায় চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন রয়েছে। অভিযানে জঙ্গি আস্তানা থেকে বিপুলসংখ্যক অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। আস্তানায় এখনো বিপুল পরিমাণে বিস্ফোরক আছে। ঘটনাস্থলে বর্তমানে সোয়াত, বোমা ডিসপোজাল টিম, পিবিআইসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্যান্য টিমও কাজ করছে।

জঙ্গি তৎপরতা কমিয়ে আনার লক্ষ্যে গত ৯ মার্চ থেকে সারা দেশে বিশেষ অভিযান চলছে উল্লেখ করে আইজিপি বলেন, এরই ধারাবাহিকতায় তল্লাশি চেকপোস্ট বসিয়ে তল্লাশি অব্যাহত আছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত ডিআইজি সৈয়দ মনিরুল ইসলাম। এ সময় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।