জঙ্গি মোস্তফার বাবা ও দুই ভাইকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ : টঙ্গিতে প্রিজন ভ্যান লক্ষ্য করে বোমা নিক্ষেপের ঘটনায় গ্রেপ্তার জঙ্গি মোস্তফা কামালের বাবা ও দুই ভাইকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

ময়মনসিংহ পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম তাদের ডেকে এনে জিজ্ঞাসাবাদের কথা স্বীকার করেছেন।

জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশের (হুজিবি) প্রধান মুফতি আব্দুল হান্নান ও তার সহযোগীদের ছিনিয়ে নেওয়ার চেষ্টায় নেতৃত্বদানকারী জঙ্গি মোস্তফা কামালের বাবা মোফাজ্জল হোসেন (৬০) এবং তার দুই ভাই আব্দুল মোতালেব (২৪) ও শরীফুল ইসলামকে (১৮) জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে তাদের জিজ্ঞাসাবাদের জন্য জেলা পুলিশ সুপারের কার্যালয়ে ডেকে আনা হয়। এর আগে সোমবার রাতে কামালের মা আছিয়া খাতুনকে জিজ্ঞাসাবাদ করে তারাকান্দা থানা পুলিশ।

ময়মনসিংহ জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম সাংবাদিকদের জানান, সোমবার রাতে মোস্তফা কামালের বাড়ি রেইড করা হয়। বিস্ফোরক ও জঙ্গিবাদ সম্পৃক্ত বই খোঁজা হয়। কামালের সঙ্গে পরিবারের সম্পৃক্ততা রয়েছে কি না- তাও খতিয়ে দেখা হয়। কিন্তু প্রাথমিকভাবে মনে হয়েছে, পরিবারের সদস্যরা ইনোসেন্ট। তাদের জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়। পরে তাদের ডিবিতে হস্তান্তর করা হয়েছে।

এ দিকে খোঁজ নিয়ে জানা গেছে, চার ভাই-বোনের মধ্যে তৃতীয় মোস্তফা কামাল। ময়মনসিংহের তারাকান্দা উপজেলার পূর্ব পাগলী গ্রামের নিম্নবিত্ত এক পরিবারের সদস্য তিনি। পরিবারের তিনিই একমাত্র মাদ্রাসা-পড়ুয়া। নরসিংদীর শেখের চরের জামিয়া ইমদাদিয়া মাদ্রাসার ছাত্র তিনি। মাদ্রাসায় পড়ার সুবাদে বাড়িতে যাতায়াত কমিয়ে দেন। পড়াশুনার খরচ বাবদ প্রতি মাসে পরিবার থেকে ১০০০ থেকে ১৫০০ টাকা বিকাশের মাধ্যমে নিতেন। গত ১০ ফেব্রুয়ারি মাদ্রাসা থেকে ছুটি নেন তিনি। বাড়ি ফেরার কথা বলে যাতায়াত ভাড়া বাবদ বিকাশের মাধ্যমে আরো ৫০০ টাকা দিতে বলেন। বড় ভাই সেই টাকা পাঠিয়ে দিলেও বাড়ি ফেরেননি কামাল। শুধু বলেছিলেন- বন্ধুর বাড়িতে বেড়ানো শেষে কয়েক দিনের মধ্যেই বাড়ি ফিরবেন। কিন্তু এরপর তার আর হদিস ছিল না।

তারাকান্দা থানা পুলিশ জানান, প্রায় চার বছর আগে তারাকান্দার বড়-মসজিদ মাদ্রাসা থেকে হাফেজ হন মোস্তফা কামাল। পরে আরো দুই বছর ময়মনসিংহের বড়-মসজিদ মাদ্রাসায় পড়াশুনা করেন। প্রায় পৌনে দুই বছর আগে নরসিংদীর শেখের চরের জামিয়া ইমদাদিয়া মাদ্রাসায় ভর্তি হন। তার বাবা মোফাজ্জল হোসেন একজন কৃষক।

তারাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজাহারুল হক জানান, প্রতি মাসের শুরুতে বাড়ি থেকে ১০০০ থেকে ১৫০০ টাকা করে নিতেন মোস্তফা কামাল। গত কোরবানির ঈদের পরে একবার তিনি বাড়ি এসেছিলেন। গত ১০ ফেব্রুয়ারি নরসিংদীর ওই মাদ্রাসা থেকে ছুটি পেলেও বাড়ি ফেরেননি তিনি।

ওসি মাজাহারুল হক বলেন, কামালের পরিবার নিম্নবিত্ত। কামাল কীভাবে জঙ্গিবাদের সঙ্গে নিজেকে জড়িয়ে ফেললেন এবং বড় রকমের নাশকতার পরিকল্পনায় নেতৃত্ব দিলেন- তা বুঝে উঠতে পারছে না তার পরিবারের সদস্যরা। কামালের এমন অপকর্মে পরিবারের সদস্যরা স্তম্ভিত, লজ্জিত।