জানেন কি বিদেশে যাওয়ার আগে কয়েকটি ভ্যাকসিন আছে

বিদেশে বেড়াতে যাওয়ার প্ল্যান করছেন? কিন্তু জানেন কি বিদেশে যাওয়ার আগে কয়েকটি ভ্যাকসিন আছে, তা নিয়ে নেওয়া ভাল। এতে আপনার শরীর অনেকটাই ভাল থাকবে অন্য দেশে গিয়ে। অন্য দেশের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে সেই সব ভ্যাকসিন। জেনে নিন কোন কোন ভ্যাকসিন নিয়ে নিতে হবে বিদেশে যাওয়ার আগে।

টিটেনাস- আমরা জানি টিটেনাস একটা ইনফেকশন যা এক ধরনের বিশেষ ব্যাকটেরিয়াল টক্সিন থেকে হয়। এই ব্যাকটেরিয়া শরীরে ঢোকে খোলা ক্ষতের মধ্যে দিয়ে। শরীরে ঢোকার পর এই ব্যাকটেরিয়া বহু গুণ বেড়ে যায় এবং টক্সিন তৈরি করে যা নার্ভ কন্ট্রোলিং মাসলকে প্রভাবিত করে। টিটেনাসের জন্য অবশ্যই ভ্যাকসিন নেবেন।

ডিপথেরিয়া- কিছু বিশেষ ধরনের ব্যাকটেরিয়া যখন হাঁচি-কাশির মাধ্যমে শরীরে ঢোকে, তখন ডিপথেরিয়া হয়। এই জীবানু শরীরে ঢুকে গলায় গিয়ে আশ্রয় নেয় এবং টক্সিন তৈরি করে রক্তের মধ্যে মিশিয়ে দেয়। এই রোগ থেকে মস্তিষ্কেরও ক্ষতি হতে পারে। তাই ডিপথেরিয়া আটকানোর জন্য ভ্যাকসিন নেবেন।

হেপাটাইটিস বি- ‘হেপাটাইটিস বি’ এর হাত থেকে রক্ষা পেতে অবশ্যই বিদেশে যাওয়ার আগে এই টীকা নিয়ে নেবেন। ক্রনিক ইনফেকশন রুখতে এই ভ্যাকসিন নেওয়া জরুরি।

মিজেল্‌স- এটা এক ধরনের ছোঁয়াচে ভাইরাল ইনফেকশন যা সাধারণত শ্বাসতন্ত্র থেকে শুরু হয়। এই রোগের ফলে ফুসফুস এবং কানের ব্যথা হয়। তাই চেষ্টা করুন এই রোগ আটকানোর টীকা নিয়ে রাখার।

কপিরাইট © ২০১৫-২০২১ সি. পি. ইনভেষ্টিগেশন লিমিটেড। সর্বস্বত্ব সংরক্ষিত।

সম্পাদক ও প্রকাশক: বীর মুক্তিযোদ্ধা আলতাবুর রহমান চৌধুরী
প্রধান সম্পাদক: বীর মুক্তিযোদ্ধা হাজী কফিল উদ্দিন মোল্লা
সহকারী সম্পাদক: বীর মুক্তিযোদ্ধা সাবেদ আলী
নির্বাহী সম্পাদক: বীর মুক্তিযোদ্ধা শেখ মোঃ শহীদুল্লাহ

বার্তা ও বানিজ্যিক কার্যালয়: ২৬৮/১ কোটবাড়ি (২য় তলা), কোটবাড়ি ব্রীজ সংলগ্ন, দক্ষিনখান, ঢাকা ১২৩০
ফোনঃ +৮৮ ০২ ৪৮৯৫৩২১৫, +৮৮ ০২ ৪৮৯৫৬৬৯২, +৮৮ ০২ ৫৫০৮৭৫৭৯, +৮৮ ০২ ৫৫০৮৭৫৭৮
ফ্যাক্সঃ +৮৮ ০২ ৪৮৯৫৬৬৯১, ইমেইলঃ [email protected]