জাপানে অবস্থিত মার্কিন ঘাঁটি লক্ষ্য করেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা

আন্তর্জাতিক ডেস্ক : জাপানে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে হামলার জন্যই সোমবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে বলে দাবি করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের সরকারি বার্তা সংস্থা কেসিএনএ’র বরাত দিয়ে মঙ্গলবার সিএনএন এ তথ্য জানিয়েছে।

উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে অবিলম্বে দক্ষিণ কোরিয়ায় থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হবে বলে হোয়াইট হাউজের ঘোষণার পর এ দাবি করল পিয়ংইয়ং ।

কেসিএনএ জানিয়েছে, জাপানে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিগুলোতে হামলার দায়িত্বপ্রাপ্ত উত্তর কোরিয়ার একটি গোলন্দাজ ইউনিট হসং সোমবার জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।  দেশটির নেতা কিম জং উন ব্যক্তিগতভাবে এ পরীক্ষা তত্ত্বাবধান করেছেন । গোলন্দাজ ইউনিটের এ কর্মতৎপরতায় উন সন্তুষ্ট হয়েছেন বলেও জানিয়েছে বার্তা সংস্থাটি।

হোয়াইট হাউজের মুখপাত্র সিন স্পাইসার সোমবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে  উত্তর কোরিয়ার ‘উস্কানিমূলক আচরণের’ পুনরাবৃত্তি বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, এ ধরনের হুমকি প্রতিহত করার উদ্দেশ্যেই দক্ষিণ কোরিয়ায় ‘থাড’ মোতায়েন করা হবে।

প্রসঙ্গত, সোমবার সকালে জাপান সাগরে একসঙ্গে চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এসব ক্ষেপণাস্ত্রের তিনটি প্রায় এক হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপানের বিশেষ অর্থনৈতিক এলাকা বা ইইজেড’র মধ্যে গিয়ে পড়ে।