জয়েন্ট প্রতিস্থাপন সার্জারি কীভাবে করে থাকেন

জয়েন্ট (গাঁট) প্রতিস্থাপন সার্জারি এখন আমাদের দেশেই ভালোভাবে করা হয়। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬০৯তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. মনোয়ারুল ইসলাম। বর্তমানে তিনি আনোয়ার খান মডার্ন মেডিকেল অর্থোপেডিক্স সার্জারি বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : জয়েন্ট প্রতিস্থাপন সার্জারি কীভাবে করে থাকেন?

উত্তর : এটি একটি বড় সার্জারি। জয়েন্টে যে জিনিসগুলো আমরা লাগাই, একে ইমপ্লেন্ট বলে। বাইরের দেশের একটি ইমপ্লেন্ট এটি। এটা একটু দামি বটে। এক লাখ থেকে দেড় লাখ টাকার মধ্যে ওই জিনিসটির দাম। যেহেতু বৃদ্ধ রোগীদেরই সাধারণত জয়েন্টের সমস্যাগুলো থাকে, এঁদের কো মরবিড ডিজিজ থাকে—উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, বার্ধক্যজনিত অনেক রোগ থাকে, তাই আমরা এগুলো বের করে একজন বিশেষজ্ঞ অ্যানেসথেসিস্টের সাহায্যে এই সার্জারি করে থাকি।

এই সার্জারি করতে সাধারণত দেড় থেকে দুই ঘণ্টা সময় লাগে। সার্জারি করার পর অস্ত্রোপচার-পরবর্তী কিছু ব্যবস্থা আছে, বিভিন্ন কলাকৌশল আছে, ব্যায়াম আছে—এগুলো করলে ওই ব্যক্তি মোটামুটি ব্যথাহীন জীবন পায়।

প্রশ্ন : এই সার্জারির পর কিছু ব্যায়াম করতে হয় বলছিলেন। এটি আসলে কখন থেকে শুরু করতে হয়?

উত্তর : আমাদের অস্ত্রোপচার করার তৃতীয় অথবা চতুর্থ দিন থেকে রোগীকে আমরা নিজে নিজে হাঁটাই। এই হাঁটানোর উদ্দেশ্য হলো তাকে আস্থা দেওয়া যে সে হাঁটতে পারে। প্রথমে কিছু সাহায্য নিয়ে হাঁটবে। এর পর এক থেকে দেড় মাস পরে সাহায্য ছাড়া সে হাঁটবে। কিছু পরামর্শ তাকে আমরা দিয়ে দিই।

স্কোয়াট (নিচু কমডে বসা) করে বসতে মানা করি। এতে জয়েন্টের ওপর চাপ পড়ে। এতে ক্ষয় তাড়াতাড়ি হয়। সে জন্য আমরা বলি আপনি খাবার খাবেন চেয়ার টেবিলে। প্রার্থনা করবেন চেয়ার টেবিলে। বাথরুমে কমড ব্যবহার করবেন। এই পরামর্শগুলো আমরা দিই। আর যদি সম্ভব হয় যেহেতু রোগীর অন্যান্য কো মরবিড রোগ থাকে, রোগীর উচ্চ রক্তচাপ আছে, তার বার্ধক্য আছে তাই ওয়ার্কিং স্টিক ব্যবহার করতে বলি। এটি ব্যবহার করলে প্রতিস্থাপন করা জয়েন্টটা আরো কাজ করে।

প্রশ্ন : অবস্থানগত পরিবর্তনের সময় কী খেয়াল রাখতে হবে, সেটি কি আপনারা তাদের বলেন?

উত্তর : বর্তমান প্রযুক্তির যে সমস্ত ইমপ্লেন্ট আমাদের দেশে আছে, এতে খুব বেশি যে সীমাবদ্ধতা আছে, সেটি কিন্তু নয়। তবু কিছু বিষয় আমরা বলি। যেমন আপনি আগে স্কোয়াটিং করতেন, এখন সেটি করবেন না। আপনি বাথরুমে কমড ব্যবহার করবেন। প্রার্থনা আপনি চেয়ারে বসে করবেন। হাঁটু সম্পূর্ণ ভাঁজ করে মাটিতে বসা ছাড়া আর বাকি সবকিছুই উনি করতে পারবেন।

প্রশ্ন : এই সুবিধা কোথায় গেলে পাওয়া যাবে?

উত্তর : বাংলাদেশে অনেক সেন্টারে এই অস্ত্রোপচার হয়। সরকারি হাসপাতালে করা হয়। আমাদের জাতীয় অর্থোপেডিক্স হাসপাতাল, বঙ্গবন্ধ শেখ মুজিব মেডিকেল কলেজ, ঢাকা মেডিকেল কলেজ এবং বেসরকারি বেশ কিছু হাসপাতালে এই অস্ত্রোপচার করা যায়।