টঙ্গীতে জনসচেতনতা বৃদ্ধিতে ওসি’র ব্যতিক্রমধর্মী প্রচারণা

অমল ঘোষ, টঙ্গী: বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয় করোনা ভাইরাস (কোভিড-১৯)। মরণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা যেমন দিনদিন বৃদ্ধি পাচ্ছে ঠিক তেমনি প্রাণ হারাচ্ছে অবলীলায়। সারা বিশ্বের মানুষ আজ মৃত্যুর মিছিলে দাঁড়িয়ে সরকারের নির্দেশনা অনুযায়ী গৃহবন্দী।

ধ্বসে পড়া যোগাযোগ ব্যবস্থা, অর্থনীতি, অপ্রতুল স্বাস্থ্য সেবা আর খাদ্য সংকটের মুখে বিশ্বমানচিত্র যখন টালমাটাল তখন এই করোনার মরণ ছোঁবল থেকে রেহাই পায়নি বাংলাদেশ এবং এদেশের মানুষ। দিন যতই এগুচ্ছে ততই বাংলাদেশেও করোনা আক্রান্ত এবং মৃত্যুর হার বৃদ্ধি পাচ্ছে। যে কারণে বাংলাদেশ সরকার গত ২৬ শে মার্চ থেকে বাংলাদেশের সকল নাগরিকদের ২৫ এপ্রিল পর্যন্ত নিরাপদে বাসায় থাকার জন্য সাধারণ ছুটি ঘোষণা ও ৩১ দফা দিক নির্দেশনা মেনে চলার নির্দেশ দিয়েছেন। সেই লক্ষ্যে দেশের আইনশৃংখলা বাহিনীর বিভিন্ন সংস্থাসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন এসব দিক নির্দেশনা মেলে চলার জন্য মাঠ পর্যায়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহন ও কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এসবের ব্যতিক্রম নয়, গাজীপুর মেট্রো পলিটন পুলিশ বা টঙ্গী পূর্ব থানা পুলিশ। যদিও বাংলাদেশ সরকারের ওইসব নির্দেশনা এদেশের দরিদ্র জনগোষ্টি সঠিকভাবে পালন করছে না। ততাপিও গাজীপুর মেট্রো পলিটন পুলিশের কমিশনার মো. আনোয়ার হোসেন বিপিএম (বার) পিপিএম (বার) নির্দেশে টঙ্গী পূর্ব থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মুহাম্মদ আমিনুল ইসলামের নেতৃত্বে জনসচেনতা বৃদ্ধিতে নিত্য নতুন পদক্ষেপ গ্রহন এবং সরকারের ওইসব নির্দেশনা বাস্তবায়নে পুলিশ সদস্যরা জীবনের ঝুকি নিয়ে কাজ করছেন দিনরাত। সোমবার জনসচেতনতা বৃদ্ধির লক্ষে এক ব্যতিক্রম ধর্মী প্রচারণায় নামে টঙ্গী পূর্ব থানা পুলিশ। রাস্তায় চলমান পথচারিদের বুঝিয়ে বাসায় পাঠানোসহ পুলিশ সদস্যের টহল ছিল চোখে পড়ার মতো। এসময় ওসি মুহাম্মদ আমিনুল ইসলামের নেতৃত্বে পরিদর্শক (তদন্ত) মো. জাহিদুল ইসলাম, পরিদর্শক (অপারেশন) সুব্রত কুমার পোদ্দারসহ থানার সকল পুলিশ সদস্য মহড়ায় অংশগ্রহন করেন।

অপরদিকে স্থানীয় ডাক্তার, নার্স, সাংবাদিকসহ বিভিন্ন স্তরের সদস্যরা প্রতিনিয়ত মাঠে ময়দানে দায়িত্ব পালন করছেন। এসবের মধ্যে টঙ্গী পূর্ব থানা পুলিশের ভূমিকা চোখে পড়ার মতো, টঙ্গী পূর্ব থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মুহাম্মদ আমিনুল ইসলামের নেতৃত্বে টঙ্গীর জনসাধারণের মধ্যে সচেতনতার বৃদ্ধি জন্য সরকারি নির্দেশনামূলক লিপলেট বিলি করা, মাইকিং করা, জীবাণুনাশক স্প্রে ব্যবহার, মাক্স, হ্যান্ড গøাভস, হ্যান্ড সেনেটারীজ বিতরণ ও ব্যবহার করা, সাবান দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড হাত ধোয়াসহ সামাজিক দ‚রত্ব বজায় রাখার নিরলস পরিশ্রম করে যাচ্ছেন প্রতিদিন। এছাড়াও টঙ্গীর জনসাধারণকে নিরাপদ রাখতে এবং সামাজিক দ‚রত্ব নিশ্চিত করার জন্য নিত্য প্রয়োজনীয় দোকানের সামনে চিহ্নিত বর্ডার দেওয়া হচ্ছে। যাতে করে ক্রেতা সাধারণ নির্দিষ্ট দ‚রত্বে থেকে নিরাপদে কেনাকাটা করতে পারেন। সেই সাথে থানা এলাকায় পুলিশের টহল বৃদ্ধি ও জানমালের নিরাপত্তা নিশ্চিত করণে অগ্রণী ভূমিকা পালন করছেন।