টঙ্গীতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হত্যা মামলায় তিনজনের মৃতুদণ্ড

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুরের টঙ্গীতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আব্দুর রহমান ওরফে রিয়াদ (২৫) হত্যা মামলায় তিনজনের মৃতুদণ্ড এবং একজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার সকালে গাজীপুর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এ কে এম এনামুল হক এ দণ্ডাদেশ দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- টাঙ্গাইলের গোপালপুর থানার জামতৈল গ্রামের আব্দুস সামাদের ছেলে মো. রেজাউল কারিম ওরফে সাগর (৩২), জামালপুর সদরের মোহনপুর গ্রামের মৃত সলিম উদ্দিনের ছেলে মো. জামাল উদ্দিন (৩৬) ও মৌলভীবাজার সদরের বেকামোড়া গ্রামের ইয়াবর মিয়ার ছেলে মো. শাহাবুদ্দিন (২৭)। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত হলেন- জামালপুর মেলানদহ থানার বল্লবপুর আব্দুস সামাদ মণ্ডলের মেয়ে সানজিদা আক্তার লিপি (৩০)। সাগর ও লিপি স্বামী-স্ত্রী।

রায়ে একই সঙ্গে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়। এ ছাড়া যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত নারীকে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

নিহত আব্দুর রহমান রিয়াদ নোয়াখালীর সেনবাগ থানার নবীপুর গ্রামের আবুধাবী প্রবাসী খাজা মাইন উদ্দিনের ছেলে।

গাজীপুরের কোর্ট ইন্সপেক্টর মো. রবিউল ইসলাম জানান, রিয়াদ গাজীপুরের টঙ্গীর চেরাগআলীতে থাকতেন। তিনি উত্তরা ইউনিভার্সিটিতে বিবিএ-তে লেখাপড়া করতেন। এসএম মাতুল কোচিং সেন্টারে কোচিং করার সময় লিপির সঙ্গে রিয়াদের বন্ধুত্ব হয়। এরপর ২০১৩ সালের ২৩ জুলাই চাকরির প্রলোভন দেখিয়ে কৌশলে বিয়াদকে অপহরণ করেন লিপি ও তার স্বামী সাগর। এরপর কয়েক দফায় আবুধাবী প্রবাসী বিয়াদের বাবার কাছে ফোনে ৩০ লাখ টাকা মুক্তিপণ দাবি করেন সাগর। এ ঘটনায় রিয়াদের মামাতো ভাই সার্জেন্ট (অবসরপ্রাপ্ত) জাকির হোসেন ৩০ জুলাই টঙ্গী থানায় অপহরণের এজাহার এবং র‌্যাব-১ কাছে দরখাস্ত দেন।

পরে র‌্যাব প্রযুক্তি ব্যবহার করে প্রথমে আসামি সাগরকে এবং পরে জামালপুর থেকে বাকি ৩ আসামিকে আটক করে। জিজ্ঞাসাবাদে আসামি শাহাবুদ্দিন স্বীকার করেন তারা তিনজন (শাহাবুদ্দিন, সাগর ও জামাল উদ্দিন) মিলে রিয়াদকে হত্যা করে জামালপুরের একটি গাছে ঝুলিয়ে রাখেন।

এদিকে রিয়াদের লাশ জামালপুরে পুলিশ অজ্ঞাত হিসেবে উদ্ধার করে এবং আঞ্জুমানে মফিদুল ইসলাম দাফন করে। তার মৃত্যুর ৩৬ দিন পর করব থেকে লাশ উত্তোলন করে জামালপুরে ময়নাতদন্ত করা হয়।

তদন্ত শেষে প্রথমে টঙ্গী থানা পুলিশ ও পরে সিআইডি পুলিশ চার আসামির বিরুদ্ধে পেনাল কোডের ৩৬৫, ৩০২/৩৪ ধারায় অপরাধের প্রাথমিক প্রমাণ পাওয়ার পর সম্পূরক অভিযোগপত্র দাখিল করেন।

১৯ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ এবং শুনানি শেষে বৃহস্পতিবার আদলতের বিচারক ওই রায় দেন।

রাষ্ট্রপক্ষে পিপি মো. হারিজ উদ্দিন আহমেদ এবং আসামিপক্ষে আইনজীবী মো. ওয়াহিদুজ্জামান আকন্দ, মো. আব্দুল জলিল ও মোসা. জেবুন্নাহার মিনা মামলাটি পরিচালনা করেন।