ট্রাম্প সামরিক বাজেট ৫৪ বিলিয়ন ডলার বাড়াতে চান

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সামরিক বাজেট ৫৪ বিলিয়ন ডলার বাড়াতে চান। এ নিয়ে চাপের মুখে পড়তে হচ্ছে তাকে।

এর আগে ঘোষণা দিয়েছিলেন, ‘ঐতিহাসিক’ সামরিক ব্যয় বাড়াতে আগ্রহী তিনি। তবে তার এ ব্যয় বাড়ানোর পরিকল্পনা কংগ্রেসে অনুমোদিত হবে। রিপাবলিকান আইনপ্রণেতাদের মধ্যেই এ নিয়ে বিরোধ রয়েছে।

ইরাক ও আফগানিস্তানের যুদ্ধে জড়ানো এবং বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক শক্তির মর্যাদা ধরে রাখতে সামরিক ব্যয় বাড়িয়ে মোট বাজেট ৬০৩ বিলিয়ন ডলার করার প্রস্তাব দেয় পেন্টাগন। তবে আগের এ প্রস্তাবের চেয়েও বেশি বাজেট বাড়াতে আগ্রহী ট্রাম্প প্রশাসন।

তবে সামরিক ব্যয় বাড়ানোর এ প্রস্তাবের বিরোধিতা করেছে ডেমোক্রেটিক আইনপ্রণেতারা। তাদের ভাষ্য, এত পরিমাণ সামরিক ব্যয় বাড়ালে অভ্যন্তরীণ কাজে প্রভাব পড়বে। বিশেষ করে পরিবেশ রক্ষা ও শিক্ষা ক্ষেত্রের কর্মসূচি বাধাগ্রস্ত হবে।

ট্রাম্পের সামরিক ব্যয় বাড়ানোর পরিকল্পনার সঙ্গে যুক্ত হোয়াইট হাউসের এক কর্মকর্তা কনফারেন্স কলের মাধ্যমে সাংবাদিকদের জানিয়েছেন, প্রশাসনের পক্ষ থেকে সামরিক ব্যয় ৫৪ বিলিয়ন ডলার বা ১০ শতাংশ বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। ২০১১ সালে কংগ্রেসে এ বাজেট বাড়ানোর যে প্রস্তাব দেওয়া হয়েছিল, তার ওপর নতুন বাজেট বৃদ্ধির কথা বলা হয়েছে।

কিন্তু হোয়াইট হাউসের বাজেট পরিচালক মাইক মুলভানি জানিয়েছেন, প্রস্তাবিত বাজেট বাড়ার পর পেন্টাগনের মোট বাজেটের আকার হবে ৬০৩ বিলিয়ন ডলার। সাম্প্রতিক অর্থবছরগুলোতে পেন্টাগন ৫৮৪ বিলিয়ন ডলার ব্যয় করছে। এর ওপর মাত্র ৩ শতাংশ বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে। তবে ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর ওই বাজেটের মেয়াদ শেষ হয়েছে।

যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি এখন ২ দশমিক ৫ শতাংশ। সামরিক বাজেট বাড়তে পারে এর তুলনায় কিছুটা বেশি।