ডাচদের বিপক্ষে ‘যেকোনো কিছুর জন্যই প্রস্তুত’ ইংলিশরা

খেলা ডেস্কঃ তারকায় ঠাসা ইংল্যান্ড দল পারফরম্যান্স বিচারে তাদের নামের সঙ্গে যেন সুবিচার করছে না। গ্রুপপর্বে কেবল একটি ম্যাচেই জিতেছিল তারা। বাকি একটি হার ও একটি ড্র নিয়ে সে যাত্রায় গ্রুপপর্বের বৈতরণী পার করতে সক্ষম হয় গ্যারেথ সাউথগেটের দলটি। পরে শেষ ষোলোতে তারা প্রতিপক্ষ হিসেবে পায় আনাড়ি স্লোভাকিয়া। তবে তাদের বিপক্ষে শুরুতে গোল খেয়ে বসেছিল ইংল্যান্ড। পরে যোগ করা সময়ে বেলিংহাম-কেইনের গোলে মান বাঁচিয়ে শেষ আটের টিকিট কাটে তারা। এবার সবশেষ কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডের বিপক্ষে বেলিংহাম-সাকারা জিতেছে টাইব্রেকারে।

বেলিংহাম-কেইন-পালমার-সাকা-রাইস, দলের আক্রমণভাগ পুরো তারকায় ঠাসা। তবে পারফর্মের এমন মলিনতায় নিজ দেশের গণমাধ্যমেও একের পর এক সমালোচনার মুখে পড়তে হচ্ছে ইংল্যান্ড দলকে। তবে সেসব সমালোচনাকে আপাতত খুব একটা তোয়াক্কা করছে না তাদের কোচ সাউথগেট, যদিও সমালোচনার একটা বড় অংশ তাকে ঘিরেই। সেসব ছাপিয়ে আপাতত ফাইনালে ওঠার লড়াই নিয়েই ভাবতে চান সাউথগেট এবং ডাচদের বিপক্ষে জয়ের জন্য কিছু করতে প্রস্তুত তার দল।

বাংলাদেশ সময় আজ (বুধবার) দিবাগত রাত ১টায় আসরের দ্বিতীয় সেমিতে নেদারল্যান্ডসের বিপক্ষে নামবে ইংল্যান্ড। সেই ম্যাচকে সামনে রেখে সাউথগেট বলেন, ডাচরা নিজেদের গুটিয়ে রাখবে না এবং তাদের মধ্যে এই প্রবণতা আমরা দেখিনি। রোনাল্ড কোম্যান একজন অভিজ্ঞ কোচ। তবে আমরা যে কোনো কিছুর জন্যই প্রস্তুত।’

কোয়ার্টার ফাইনালে শেষ পর্যন্ত টাইব্রেকারে ম্যাচটা ইংল্যান্ড জিতলেও মাঠের পারফর্মে তারা সুইজারল্যান্ডের চেয়ে ছিল বেশ পিছিয়ে। এতেই নিজেদের আরও এক ধাপ এগিয়ে নেওয়ার প্রত্যয় ইংল্যান্ড কোচের।

এখন পর্যন্ত ইউরো চ্যাম্পিয়নশিপের কোনো শিরোপা জেতেনি ইংল্যান্ড। গত আসরে অবশ্য অনেকটাই কাছে ছিল তারা। তবে ইতালির বিপক্ষে ফাইনালে হেরে তাই হয়েছিল শিরোপার স্বপ্নভঙ্গ। এদিকে ১৯৮৮ সালে নিজেদের প্রথম শিরোপা জিতেছিল ডাচরা। সেই শিরোপাজয়ী দলে ফুটবলার হিসেবে ছিলেন তাদের বর্তমান কোচ কোম্যান।