ডিএনএসসি মেয়র পদে উপনির্বাচনের তারিখ নির্ধারণ করতে বৈঠকে বসবে ইসি

নিজস্ব প্রতিবেদক : বৃহস্পতিবার বেলা ৩টায় রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে চার নির্বাচন কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিত থাকার কথা রয়েছে।

এ বিষয়ে ইসির যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) এস এম আসাদুজ্জামান বলেন, আজ বেলা ৩টায় কমিশনের বৈঠক রয়েছে। বৈঠকে ডিএনসিসিতে মেয়র পদে উপ-নির্বাচন, নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডে এবং ডিএসসিসিতে যুক্ত হওয়া নতুন ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডে নির্বাচনের বিষয়টি আলোচ্য সূচিতে রয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনএসসি) মেয়র পদে উপনির্বাচনের তারিখ নির্ধারণ করতে বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ড এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সঙ্গে যুক্ত হওয়া নতুন ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচনেরও তারিখ নির্ধারণ করা হবে ওই বৈঠকে।

 

এদিকে, বৈঠকের কার্যপত্রে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা ও ভোট গ্রহণের দিন-তারিখের বিষয়ে কিছু উল্লেখ নেই। এ বিষয়টি ইসির ওপর ছেড়ে দিয়েছেন কর্মকর্তারা।

ইসির কর্মকর্তারা জানান, সাধারণত যেকোনো নির্বাচনের প্রস্তাবিত দিন-তারিখ কার্যপত্রে উল্লেখ রাখা হয়। কমিশন সার্বিক বিষয় বিবেচনায় রেখে ভোটের তারিখ নির্ধারণ করে। তবে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের ক্ষেত্রে কোনো তারিখ প্রস্তাব করা হয়নি।

তারা আরো জানান, আগামী ৭ বা ৮ জানুয়ারি ঢাকার দুই সিটির তফসিল এবং ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারির যেকোনো দিন ভোট গ্রহণের তারিখ নির্ধারণের আভাস পেয়েছেন। এক্ষেত্রে ২৫ ফেব্রুয়ারি ভোট গ্রহণের সম্ভাবনা বেশি।

ঢাকার দুই সিটি নির্বাচনের বিষয়ে কার্যপত্রে আরো বলা হয়েছে, নির্ধারিত সময়ে নির্বাচনের বাধ্যবাধকতা থাকায় কমিশনের ১৫তম সভায় জানুয়ারির প্রথম সপ্তাহে তফসিল ও ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ভোট গ্রহণের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। তবে ২ জানুয়ারি হালনাগাদ খসড়া ভোটার তালিকা প্রকাশ এবং দাবি আপত্তি নিষ্পত্তি করে ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের সময়সূচি নির্ধারিত রয়েছে। এ ছাড়া এসএসসি পরীক্ষা ১ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৪ ফেব্রুয়ারি শেষ হবে। পরে ব্যবহারিক পরীক্ষা চলবে।

এ ছাড়া ইসি সচিবের সভাপতিত্বে এক সভায় তিন বোর্ডের চেয়ারম্যান প্রয়োজনে ২৪ ও ২৫ ফেব্রুয়ারির পরীক্ষার সময়সূচি পরিবর্তনের সম্মতি দিয়েছেন বোর্ড চেয়ারম্যানরা। এসব দিক বিবেচনা করে ২৭ ফেব্রুয়ারির আগে যেকোনো দিন ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ নির্ধারণের বিষয়ে কমিশনে প্রস্তাব করা হয়েছে।

ডিএনসিসির মেয়র আনিসুল হকের মৃত্যুতে সেখানে মেয়র পদটি শূন্য হয়।