ডিএনসিসি মার্কেটে পরিকল্পিতভাবে আগুন লাগানোর অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : গুলশান-১ নাম্বারের ডিএনসিসি মার্কেটে পরিকল্পিতভাবে আগুন লাগানোর অভিযোগ করেছেন মার্কেট সমিতির নেতারা।

তারা বলেছেন, এটা ষড়যন্ত্র। এতে মেট্রো গ্রুপ ও সিটি করপোরেশনের কিছু অসাধু কর্মকর্তাকে দায়ী করছেন তারা। আগুনে অন্তত ৬০০ থেকে ৭০০ কোটি টাকা ক্ষতির বিষয়টিও দাবি করেন নেতারা।

সোমবার দিবাগত রাত আড়াইটার দিকে আগুন লাগে মার্কেট দুটিতে। এর মধ্যে একটি সুপার মার্কেট। আরেকটি কাঁচা ও সুপার মার্কেট। মার্কেট দুটি সাত বিঘা জমির ওপর নির্মিত। সুপার মার্কেটটি নির্মিত হয় ১৯৬২-৬৩ সালে। আর কাঁচা ও সুপার মার্কেটটি নির্মিত হয় ১৯৮৩ সালে। আগুনে লাগার পর কাঁচা ও সুপার মার্কেটটি ধসে পড়ে।

আগুন লাগা ও ধসে পড়া প্রসঙ্গে মার্কেটের চেয়ারম্যান শের মোহাম্মদ বলেন, ‘১২ বছর আগে একবার এই মার্কেটে আগুন লেগেছিল। তখন আগুন এভাবে ছড়িয়ে পড়তে পারেনি। নিজেরাই আগুন নিভিয়ে ফেলি। কিন্তু এবার আগুনের বিস্তার দেখে মনে হচ্ছে এটা পরিকল্পিত ও ষড়যন্ত্র।’ তিনি উল্টো প্রশ্ন রেখে বলেন, ‘আগুনে কীভাবে ভবন ধসে পড়ে বলেন? গান পাউডার না দিলে?’

তিনি বলেন, এতে মেট্রো গ্রুপ ও সিটি করপোরেশনের কিছু অসাধু কর্মকর্তা জড়িত। আগুন লাগছে, দোকানের মালপত্র পুড়ে যাবে, কিন্তু বিল্ডিং ধসে যেতে পারে না। আমার প্রশ্ন- এই চারতলার ছাদ কীভাবে ধসে গেলো। পাশের সুপার মার্কেট দেখিয়ে বলেন, এই মার্কেট ১৯৬২ সালে করেছি। তার তো কোনো ক্ষতি হয়নি। অবশ্যই কিছু ষড়যন্ত্র আছে।’ ভবন ধসে দেওয়ার জন্য ষড়যন্ত্রকারীরা গান পাউডার ব্যবহার করেছে বলে তিনি অভিযোগ করেন।

শের মোহাম্মদ জানান, তিনি ২৪ বছর এই মার্কেটের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। রাত পৌনে ৩টায় তিনি আগুন লাগার খবর শুনে মার্কেটের সামনে আসেন। তিনি বলেন ‘আড়াইটায় আগুন লেগেছে। আসার কিছুক্ষণ পর দেখি চারতলার ছাদ ঘ্যাটাঘ্যাট ভাইঙ্গা পড়তেছে। তখন পাবলিক যা ছিল বারাই গেছে।’

তিনি বলেন, বিএনপি সরকারের আমলে ২০০৩ সালে তৎকালীন মেয়র সাদেক হোসেন খোকা এই মার্কেট মেট্রো গ্রুপকে ইজারা দেন। কিন্তু মেট্রো গ্রুপ দখলে যেতে পারেনি।

কাঁচা ও সুপার মার্কেটের সহসভাপতি হুমায়ন সিদ্দিক বলেন, কাঁচা ও সুপার মার্কেটে স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে মোট ৪০০ দোকান রয়েছে। এছাড়া সুপার মার্কেটে দুই শতাধিক দোকান রয়েছে। নিত্যপ্রয়োজনীয় সবধরনের পণ্যই এখানে বিক্রি হতো। ২০১০ সালে মেট্রো গ্রুপের পক্ষে রায় দেয় হাইকোর্ট। কিন্তু তারা এই মার্কেট দখলে নিতে পারেনি।

আগুন লাগার খবরে মার্কেটের সামনে আসেন ঢাকা উত্তর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এমএ কাদের খান। তিনি বলেন, এখানে যাদের দোকান রয়েছে তারা বেশিরভাগই আমাদের সমর্থক। তাদের প্রতি সমবেদনা জানাতেই আমরা এখানে এসেছি। সরকার এবং মেয়রের কাছে আমাদের দাবি, তাদের যে ক্ষতি হলো, তা যেন পুষিয়ে দেওয়ার সুব্যবস্থা করা হয়।

অপরদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক দুপুরে পরিদর্শনে এসে বলেন, পরিকল্পিত কিনা তা আমি জানি না। তবে ভবনের নিচে কোনো মানুষ চাপা পড়েনি।

এই আগুন লাগানোর পেছনে মেট্রো গ্রুপের বিরুদ্ধে অভিযোগ প্রসঙ্গে মেয়র বলেন, যারা বলছেন তাদের গিয়ে জিজ্ঞেস করেন।

অপরদিকে ফায়ার সার্ভিসের আসা প্রথম তিনটি ইউনিটের বিরুদ্ধে অভিযোগ করেন কেউ কেউ। তারা বলেন, ফায়ার সার্ভিসের ওই ইউনিটগুলো এসে কাজ শুরুতে দেরি করেছে। তাদের পানি ছিল না। ৫ মিনিট পর পর তারা পানি বন্ধ করে দিচ্ছিল। এরপর আরো কয়েকটা ইউনিট আসে। তারা বলেন, প্রথমেই যদি অনেকগুলো ইউনিট একসঙ্গে কাজ শুরু করতো তাহলে আগুন হয়তো এতটা ছড়াত না।

ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার আতিক বেলা ৪টার দিকে জানান, তাদের ২৩টি ইউনিট শুরু থেকেই কাজ করে। এছাড়া নৌবাহিনীর আরো দুটি ইউনিট কাজ করে।