ডিএসসিসি ও ইউনিসেফ বাংলাদেশ একটি সমঝোতা স্মারক ও যৌথ কর্মপরিকল্পনা সই

নিজস্ব প্রতিবেদক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ইউনিসেফ বাংলাদেশ একটি সমঝোতা স্মারক ও যৌথ কর্মপরিকল্পনা সই করেছে। শহরের দরিদ্র শিশুদের সামগ্রিক কল্যাণ নিশ্চিত ও সেবা প্রদানের ঘাটতি কমিয়ে আনতে তাদের জন্য মৌলিক সেবার মান উন্নত করার লক্ষ্যে বৃহস্পতিবার এই সমঝোতা স্মারক ও কর্মপরিকল্পনা সই হয়।

এই উদ্যোগের আওতায় শূন্য থেকে ১৮ বছর বয়সি ১ লাখ দরিদ্র শিশু ও তাদের পরিবারের স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, শিশু সুরক্ষা, পানি ও স্যানিটেশনের মতো মৌলিক সেবার পরিধি বাড়ানো হবে।

চুক্তি সই অনুষ্ঠানে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেদার বলেন, ‘শহরের শিশুদের জীবনে টেকসই পরিবর্তন আনার জন্য শহরের উন্নয়ন ও সেবা সম্প্রসারণে ইউনিসেফ বাংলাদেশ সরকারকে সহায়তা দেয়। উন্নয়নবঞ্চিত ৩ লাখ শহরের শিশুকে লক্ষ্য করে এই প্রকল্পগুলো ইতোমধ্যে পাঁচ সিটি করপোরেশনে (ঢাকা উত্তর, গাজীপুর, বরিশাল, সিলেট ও ​​খুলনা) পরীক্ষামূলকভাবে পরিচালিত হয়েছে। ষষ্ঠ সিটি করপোরেশন হিসেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে এই অংশীদারিত্ব গড়ে তোলা হলো।’

এই অংশীদারিত্বের প্রাথমিক পর্যায়ে ডিএসসিসির জোন-৪ শহরের দরিদ্র কমিউনিটির জন্য পরীক্ষামূলকভাবে সামাজিক সেবাসমূহের প্যাকেজ চালু ও বাস্তবায়নের কৌশল ঠিক করবে। এটা মৌলিক সেবা প্রাপ্তির সুযোগ বাড়ানোর মাধ্যমে শিশু ও তাদের পরিবারের অধিকারের বিষয়টি অনুধাবনে সিটি করপোরেশনগুলোর জন্য টেকসই একটি মডেল গড়ে তুলবে।

বৈশ্বিকভাবে শহরে বসবাসরত জনসংখ্যার অনুপাত বাড়ছে এবং এই হার বাংলাদেশে অনেক বেশি। বিশ্ব জনসংখ্যা সম্ভাবনা-২০১৪ অনুযায়ী, ২০৩০ সালে ঢাকা হবে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম মেগাসিটি এবং বাংলাদেশে শহরে বসবাস করা জনসংখ্যা যা বর্তমানে ৫ কোটি ৩০ লাখ, তা বেড়ে ২০৫০ সালে ১১ কোটি ২০ লাখে পৌঁছাবে।

নির্বাচিত দরিদ্র জনগোষ্ঠীর সুবিধাবঞ্চিত ১০ লাখ শিশুকে সুবিধা প্রদানে ২০২০ সালের মধ্যে মোট ১১টি সিটি করপোরেশনকে এই কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে। সরকার যাতে এই কর্মসূচিকে আরো জোরদার করতে পারে সেজন্য সেবা প্রদানের মডেলও সহজলভ্য করা হবে।

রাজধানীতে ডিএসসিসি কার্যালয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) খান মোহাম্মদ বিলাল ও ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেদার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক ও বার্ষিক কর্মপরিকল্পনায় সই করেন।