ডিমলায় জঙ্গী নাটকীয়তায় তিন কিশোরকে নির্যাতন,এলাকা জুড়ে তোলপাড়।।জড়িতদের শাস্তির দাবি

মহিনুল ইসলাম সুজন,নীলফামারী প্রতিনিধি।।নীলফামারীর ডিমলায় তিন কিশোর মাদ্রাসা ছাত্রকে নাটকীয় ভাবে মিথ্যে জঙ্গী আখ্যা দিয়ে অমানবিক নির্যাতন সহ গণধোলাইর পর বিজিবি’র মাধ্যমে পুলিশে সোপর্দের ঘটনায় এলাকাজুড়ে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে।এ ঘটনায় এলাকাবাসী ক্ষোপ প্রকাশ করে প্রকৃত জড়িদের বিরুদ্ধে ব্যবস্হা গ্রহনে জোর দাবি জানিয়েছে।
কেনোনা ওইতিন যুবককে পুলিশ আটকের পর তাদের বিরুদ্ধে আনিত অভিযোগের বিষয়ে নিবিড় তদন্ত সাপেক্ষে কোনো ধরনের জঙ্গী সম্পৃক্ততা ও সরকার বিরোধী কর্মকার্ন্ডে জড়িত প্রমানিত না হওয়ায় অবশেষে পুলিশ তাদের ছেড়ে দিতে বাধ্য হয়েছেন।আহত ওই তিন কিশোর ডিমলা সরকারী হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে বর্তমানে নিজ পরিবারে নির্বাক জীবন-যাপন করছেন ।
এদিকে পুলিশের মিথ্যের আশ্রয় নিয়ে হিরো বনে যাবার প্রচেষ্টা না করে সুষ্ঠ,নিরপেক্ষ,সঠিক তদন্তের মাধ্যমে গৃহিত পদক্ষেপে এলাকার সচেতনমহল,অভিভাবক, জনসাধারন সহ সর্বস্তরের মানুষজন ব্যাপক সন্তোষ্ঠ্যতা প্রকাশ করে ডিমলা থানা পুলিশকে সাধুবাদ জানিয়েছেন ।
পাশা-পাশি এ ধরনের নাটকীয় ন্যাক্কারজনক ঘটনার জন্য যারা প্রকৃত দায়ি তাদেরও আইনের আওতায় নিয়ে এসে এমন ধরনের শাস্তির দাবি জানিয়েছেন এলাকাবাসী। যাতে করে ভবিষ্যতে অন্যকেউ আর কখনো এ ধরনের মিথ্যে নাটকীয় ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে না পারেন।
এলাকাবাসীর অভিযোগ, যে বয়সে এই কিশোরদের সমাজের সকলের কাছে ভালোবাসা,স্নেহ,আদর, যতœ পেয়ে ভালো অনেক কিছু শিখে বেড়ে উঠার কথা, ঠিক সেই বয়সে তারা এই সমাজের কিছু মানব নামের দানবের দ্বারা মারাতœক ভাবে প্রতারিত হলেন! যা তাদের মানসিক ভাবে ক্ষতিগ্রস্হ্য করে তাদের চিন্তা-চেতনায় যেমন বিরুপ প্রতিক্রয়া জন্ম দিতে পারেন
তেমনি এই মিথ্যে অপবাদে অমানবিক নির্যাতনের বোঝা নিয়ে তাদের সামাজিক ভাবে বেড়ে উঠতে অস্বাভাবিক বাধাগ্রস্হ্যও করতে পারেন!
কেনোনা যে পরিস্হিতির শিকারে তারা অমানবিক নির্যাতনের শিকার হয়েছেন এই সমাজেই হয়তোবা তাদের তা বয়ে নিয়ে বেড়াতে হবে সারাটি জীবন। যা তাদের উজ্জল ভবিষ্যত
তৈরীতে মারাতœক ভাবে প্রভাব ফেলতে পারেন।
তাই এলাকাবাসী বলছেন এ নাটকীয় ঘটনার যারা মুলহোতাদের খুজে বের করে আইনের আওতায় এনে বিচার নিশ্চিত করা গেলেই নির্যাতিত কিশোরদের মনে অনেকটাই মিলবে আতœতৃপ্তি ও স্বস্তি। ভবিষ্যতে এ ঘটনায় তাদের জীবনে কোনো প্রকার প্রভাব ফেললে তারাও তখন বুক ফুলিয়ে বলতে পারবেন যে,যারা এর পিছনে দায়ি ছিলেন তাদেরকেও আইনের মুখো-মুখি হতে হয়ে শাস্তিই পেতে হয়েছিল!
এবং এটাই হতে পারে এই নাটকীয় ঘটনার অন্যতম দৃষ্টান্ত।
ঘটনার বিবরনে জানা গেছে, বাংলাদেশ ইসলামিক শ্বাসনতন্ত্র আন্দোলনের তিন সদস্য ও ডিমলা উপজেলা সদরের ফয়জুল উলুম কওমী মাদ্রাসার ছাত্র-জেলার ডোমার উপজেলা পাঙ্গামটকপুর ইউনিয়নের মেলাপাঙ্গা গ্রামের জাহিদুল ইসলামের ছেলে মাহমুদুল হাসান মানিক (১৬), ডোমার সদরের কলেজপাড়া গ্রামের আবু জাফর সিদ্দিকীর ছেলে আব্দুল কাহাত সিদ্দিকী(১৭) ও ডিমলা উপজেলা বালাপাড়া ইউনিয়নের রুপাহারা গ্রামের নজরুল ইসলামের পুত্র আব্দুল্লাহ (১৮) গত বুধবার দুপুরে উপজেলার কালীগঞ্জ সীমান্ত এলাকার একরামিয়া ফাজিল মাদ্রাসায় নামাজ শেষে স্ব-দলীয় কর্মী সংগ্রহ করতে গিয়ে নিজেদের দলের নানান সু-দিক,ও সঠিক ইসলামিক পথে উদ্বুদ্ধ করতে মুসল্লিদের সাথে আলোচনা করতে ছিলেন।
এ সময়ে পাশ্ববর্তি কালীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক, ছাতনাই ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ন সাধারন সম্পাদক-তহিদুল ইসলাম,
ওই তিন কিশোরকে তারা কোন সংগঠনের সদস্য,কেনো এখানে এসেছেন,তাদের সংগঠনের বিষয়ে নানান রকম প্রশ্ন করতে থাকলে উক্ত তিন কিশোর তাদের সংগঠনের পরিচয়,সংগঠনের কর্মকান্ড, সদস্য সংগ্রহ ফরম,লিফলেট সহ নানান সু-দিক তাকে অবগত করতে থাকেন।
এক পর্যায়ে তারা কোনো কিছু বুঝে উঠার আগেই আওয়ামীলীগ নেতা -তহিদুল ইসলাম তাদের প্রতি ক্ষিপ্ত হয়ে তিন কিশোরকে পেটাতে-পেটাতে তার ব্যবহৃত মুঠোফোনে স্হানীয় আওয়ামীলীগ,যুবলীগ,ছাত্রলীগ নেতাকর্মী সহ আশ-পাশের লোকেদের ডেকে এনে ওইতিন কিশোরকে মিথ্যে সরকার বিরোধী কর্মকান্ডে জড়িত ও জঙ্গী আখ্যায়িত করে পেটানোর হুকুম দেয়া মাত্রই স্হানীয়রা তাদের এলোপাতারি পেটাতে থাকেন।হয়ে যায় নির্মম গণধোলাইর শিকার তারা!
পরে হামলাকারীরা সু-কৌশলে স্হানীয় বিজিবি ক্যাম্প ও থানায় হাতে-নাতে জঙ্গী আটক করেছি খবর দিলে বিজিবি এসে ওই তিনজন কিশোরকে আটক করে নিয়ে গিয়ে সন্ধ্যা পর্যন্ত তাদের নিজস্ব ক্যাম্পে আটকিয়ে রাখেন।
এ সময়ে আটককৃতদের নিকট থেকে বাংলাদেশ নির্বাচন কমিশন হতে নিবন্ধনকৃত দল বাংলাদেশ ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের (পাখা মার্কার) লিফলেট ও সদস্য সংগ্রহের রশিদ পাওয়া যায়।
ঘটনার দিনগত রাতে বিজিবির পক্ষ থেকে রংপুরের জেওসি মেজর আরিফ মোহাম্মদ ছাম এসে আটককৃতদের ডিমলা থানা পুলিশের কাছে হস্তান্তর করেন।
পরে তাদের বিরুদ্ধে আনিত অভিযোগ তদন্ত করে ভিত্তিহীন প্রমানিত হবার পর পুলিশ উপজেলা আওয়ামীলীগ নেতা,ডিমলা সদর ইউনিয়ন চেয়ারম্যান আবুল কাসেম সরকারের জিম্মায় তাদের ছেড়ে দেন।
এ ঘটনায় শুক্রবার বিকালে গনমাধ্যমকর্মীরা আসল ঘটনা উৎঘাটনে সরেজমিনে ঘটনাস্হলে গেলে ঘটনাস্হলের আশ-পাশের বাড়ির একাধিক ব্যক্তি ও একাধিক প্রত্যেক্ষদর্শীরা এ ঘটনার মুলহোতা আওয়ামীলীগ নেতা হওয়ার সুবাধে নাম প্রকাশ্যে অনিচ্ছুক হয়ে বলেন, ওইতিন কিশোরের কোনো রকমের অপরাধ ও তাদের সংগঠনের কর্মকান্ডের ব্যাপারে কোনো রকম খোজ খবর নেয়া ছাড়াই আওয়ামীলীগ নেতা- তহিদুল ইসলাম অতিরিক্ত নিজেকে হিরো সাজাতেই তাদের উপড় অমানবিক, লোমহর্ষক নির্যাতন চালাতে থাকার এক পর্যায়ে তার দেয়া মিথ্যে জঙ্গী ধরেছি তথ্যের ভিত্তিতে তার দলের অঙ্গসংগঠনের নেতাকর্মী সহ উপস্হিত হওয়া শত-শত মানুষকে তিনি ওই তিন কিশোরকে পেটানোর নির্দেশ দিলেই শুরু হয়ে যায় গণধোলাই! তারা আরো বলেন,কোনো অশিক্ষিত ব্যক্তি হলে হয়তোবা সাধারন মানুষজন ভাবতেন যে,কিশোরদের সঙ্গে থাকা সংগঠনের সদস্য সংগ্রহ ফরম,লিফলেট সহ অন্যান্য কাগজপত্রাদি পড়তে কিম্বা বুঝতে না পেরেই এমনটা ঘটেছেন।কিন্তু যিনি একজন শিক্ষক, যাদের দেশের সমাজ মানুষ তৈরীর কারিগর বলেই সম্মোধন করেন তাদের দ্বারা এত বড় ভুল কিছুতেই মেনে নেয়া অসম্ভব!
আমরাও চাই এই ঘটনার সুষ্ঠ তদন্ত করে প্রকৃত দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্হা গ্রহন করা হোক।নয়তো আজ যেমন অপরাধ না করেই ওইতিন কিশোর সহ তাদের পুরো পরিবারেরই কপাল পুড়েছে,কাল তেমনি ভাবেই আপনার,আমার ও সমাজের অন্য কাহারো পরিবারের কপাল পুড়বেই পুড়বে।
উপজেলার থানারহাট কোম্পানী কমান্ডার সুবেদার মশিউর রহমান এই প্রতিবেদককে জানান, আটককৃতরা সরকার বিরোধী প্রচারনারসহ সদস্য সংগ্রহের সময় একটি মাদ্রাসা থেকে তাদেরকে আটক করে আমাদের হাতে সোপর্দ করেন স্হানীয়রা।পরে বুধবার রাতেই বিজিবির পক্ষ থেকে রংপুরের জেওসি মেজর আরিফ মোহাম্মদ ছাম এসে আটককৃতদের ডিমলা থানা পুলিশের কাছে হস্তান্তর করেন।
এ ব্যাপারে অভিযুক্ত আওয়ামীলীগ নেতা-তহিদুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি এই প্রতিবেদককে বলেন, এ ঘটনায় আমি দায়ি এটা সঠিক নয়, সেখানে স্হানীয় শত-শত মানুষজন ছিলেন তারাই এ ঘটনাটি ঘটালেও স্হানীয় বিএনপি,জামায়াতের কিছু নেতাকর্মীগন আমাকে ফাসাতে পায়তারা করছেন।তা ছাড়া আমাদের এলাকায় বহিরাগত জামায়াত-শিবিরের নেতাকর্মীদের সাম্প্রতিক সময়ে আনা-গোনার ভিত্তিতে ওইতিন কিশোরের প্রতি আমার সন্দেহ হয়।
তবে উক্ত ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আপেল সহ বেশ কিছু সরকার দলীয় নেতাকর্মীরা বলেন,আমাদের কোনো দোষ নেই তহিদুল সাহেব আমাদের ফাদার সংগঠনের লোক তাই স্হানীয়রা তার হুকুম পেয়েই ওইতিন কিশোরকে পিটিয়েছে।আমাকেও তিনি ফোন করে জঙ্গী আটকিয়েছি বলে ঘটন্স্হলে ডেকে আনেন।
আমরাতো এটাও জানতাম না যে, ওই তিন কিশোরদের বাড়ি কোথায়,তারা কি করতে এখানে এসেছিলেন।
আপনারাই বলেন,আপনারাও যদি কোনো সংগঠনের সঙ্গে সম্পৃক্ত থেকে থাকেন,তবে আপনাদের স্ব-ফাদার সংগঠনের কোনো নেতার কি নির্দেশ আপনারা না মেনে পারতেন?
ডিমলা থানার সাবইন্সপেক্টর বলেন,আটককৃত তিন কিশোরের বিরুদ্ধে কোনো ধরনের জঙ্গী ও সরকার বিরোধী কর্মকান্ডের সম্পৃক্ততার প্রমান না পাওয়ায় তাদের স্হানীয় ইউপি চেয়ারম্যানের জিম্মায় ছেড়ে দেয়া হয়েছে।তবে তাদের প্রতি যা ঘটেছে তা আসলেই অমানবিক ও প্রত্যাশিত।
পুলিশের পক্ষ হতে এ নাটকীয় ঘটনায় জড়িদের বিরুদ্ধে কোনো আইনানুগ ব্যবস্হা গ্রহন করা হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, আসলে আমরা চাইনা এ বিষয়ে নতুন আর কিছু করতে যার প্রভাব পড়বে ওইতিন কিশোরের উজ্জল ভবিষ্যতে।
তবে কেউ লিখিত অভিযোগ দায়ের করলে প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহন করা হবে।