ঢাকায় ফের নাশকতার পরিকল্পনা করেছিল জেএমবি

নিজস্ব প্রতিবেদক : মঙ্গলবার দুপুরে রাজধানীর কাওরান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ব্যাব-২ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আনোয়ারুজ্জামান। রাজধানী ঢাকায় ফের নাশকতার পরিকল্পনা করেছিল জামাআতুল মোজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। এ উদ্দেশ্যে ছয়-সাতজনের একটি জঙ্গি দল সম্প্রতি ঢাকায় আসে।

তিনি জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তেজগাঁও এলাকা থেকে ওই দলের দুই সদস্যকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে এসব তথ্য পাওয়া গেছে। ওই দলের বাকিরা পালিয়ে গেছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. নুরুজ্জামান লাবু (৩৯) ও নাজমুল ইসলাম শাওন (২৬)।

গ্রেপ্তারকালে তাদের কাছ থেকে দুটি চাপাতি, জঙ্গিবাদী বই, ৭২৪ মার্কিন ডলার এবং অন্যান্য সামগ্রী উদ্ধার করা হয়েছে।

জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের বরাত দিয়ে আনোয়ারুজ্জামান জানান, নুরুজ্জামানের বাড়ি ঝিনাইদহ জেলায়। একসময় বাস-ট্রাকের হেলপার হিসেবে কাজ করতেন তিনি। কখনো কখনো তিনি রিকশাও চালান। মাদ্রাসায় ভর্তি হলেও পড়ালেখা শেষ করেননি। জামায়েতে ইসলামীর রাজনীতির সঙ্গে একসময় তিনি সম্পৃক্ত ছিলেন। ২০১৫ সালে তিনি উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ হন।

নুরুজ্জামানকে স্থানীয়রা একটি অটোরিকশা কিনে দিয়েছিলেন। এটি চালানোর অজুহাতে তিনি বিভিন্ন জায়গা রেকি করতেন। তাকে অন্য ধর্মের লোকদের হত্যা ও আক্রমণ করতে অনুপ্রাণিত করা হতো। মুসলমান থেকে খ্রিষ্টান হয়েছেন, এমন একজনকে সম্প্রতি তিনি অনুসরণ করছিলেন। বোমা বানাতেও তিনি বেশ দক্ষ।

আনোয়ারুজ্জামান আরো জানান, গ্রেপ্তার হওয়া আরেকজন নাজমুল পেশায় মেরিন ইঞ্জিনিয়ার। ২০১৫ সালের মার্চে আবু আব্দুল্লাহ নামে এক ব্যক্তির সঙ্গে পরিচয় হলে তার মাধ্যমে জেএমবিতে সম্পৃক্ত হন। ওই বছরই জেএমবির সুলায়মান ওরফে আজাহারের সঙ্গে পরিচয হয় নাজমুলের। সুলায়মানের পরামর্শে তিনি উগ্রবাদী মতাদর্শ প্রচার শুরু করেন।