ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে উন্নয়ন মেলা শুরু সোমবার

নিজস্ব প্রতিবেদক : দেশের উন্নয়নের চিত্র তুলে ধরার লক্ষ্যে ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে আগামীকাল সোমবার শুরু হচ্ছে ‘উন্নয়ন মেলা-২০১৭’।

তিন দিনব্যাপী এই উন্নয়ন মেলা চলবে ৯ থেকে ১১ জানুয়ারি। রাজধানীর জাতীয় শিল্পকলা একাডেমিতে এ মেলার আয়োজন করা হয়েছে।

‘শেখ হাসিনার দর্শন, সব মানুষের উন্নয়ন’ এই মূলমন্ত্রকে ধারণ করে ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে এ মেলায় উপস্থাপন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার বিকেল ৩টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই মেলার উদ্বোধন করবেন।

এদিকে ঢাকা জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তৌহিদ এলাহী জানিয়েছেন, মেলা উপলক্ষে আজ রোববার বিকেল ৩টায় জাতীয় শিল্পকলা মাঠে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্বদের প্রেস ব্রিফিংয়ে আমন্ত্রণ জানিয়েছেন।

এরই মধ্যে ‘উন্নয়ন মেলা’ কর্মসূচি প্রকাশ করেছে ঢাকা জেলা প্রশাসন। জানা গেছে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। সোমবার সকাল ১০টায় অফিসার্স ক্লাব থেকে জাতীয় শিল্পকলা একাডেমি পর্যন্ত র‌্যালির আয়োজন করা হয়েছে।

এ মেলায় দেশের সকল মন্ত্রণালয়, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, আনসার, অন্যান্য আইনশৃঙ্খলাবাহিনীর পৃথক পৃথক স্টল থাকবে। সব সরকারি, আধা-সরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে মেলায় আগত লোকদের সামনে তাদের নিজ নিজ সংস্থার উন্নয়ন কার্যক্রম তুলে ধরা হবে। সরকারি সংস্থাগুলোর সেবাসমূহ মেলাস্থল থেকে সরাসরি প্রদান করা হবে।

গত ১২ বছরের অগ্রগতি ও উন্নয়ন চিত্র এতে তুলে ধরা হবে। ২০০৮ থেকে ২০১৬ পর্যন্ত দেশের উন্নয়ন হয়েছে অনেক। সবাই এই উন্নয়নের অংশ। এই অর্জন সবার। এই উন্নয়নকে তুলে ধরতে আয়োজন করা হচ্ছে উন্নয়ন মেলা।

তিন দিনব্যাপী মেলায় থাকবে আলোচনা সভা। তা ছাড়া সংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও দেশের মুক্তিযুদ্ধ ও আর্থ-সামাজিক উন্নয়নের নানা দিক তুলে ধরা হবে। দেশ বরেণ্য শিল্পী-কলাকুশলীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে মেলা চলাকালীন প্রতিদিন বিকেলে। আয়োজন করা হয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক কুইজ, আলোচনা, বিতর্ক ও রচনা প্রতিযোগিতা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তোলার লক্ষে ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণের ঘোষণার মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ১০টি বিশেষ উদ্যোগ হচ্ছে- একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রায়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন কর্মসূচি, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ। মেলায় এ বিষয়গুলোর ওপর বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে।

এদিকে এই মেলার কার্যক্রম সবার কাছে পৌঁছে দিতে জাতীয় তথ্য বাতায়নের (bangladesh.gov.bd) মাধ্যমেও প্রচারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।