তিস্তায় আকস্মিক পানি বৃদ্ধিতে ফসলের ব্যাপক ক্ষতি ॥দুঃচিন্তায় কৃষক

মহিনুল ইসলাম সুজন,নীলফামারী প্রতিনিধি॥
উজানের ঢলে তিস্তা নদীতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। রোববার সন্ধ্যায় থেকে তিস্তার ঢলে নীলফামারী ও লালমনিররহাটের নি¤œা ল প্লাবিত হচ্ছে। উজানের ঢলের কারনে ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ী ইউনিয়নের চরখড়িবাড়ী মৌজার আশে পাশে কয়েক হেক্টর জমিত ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। তিস্তা নদীটি টেপাখড়িবাড়ী মৌজার চরখড়িবাড়ী এলাকা নিয়ে নতুন একটি চ্যানেল তৈরি করে। ফলে উক্ত এলাকায় ভুট্টা, বাদাম, মরিচ. পেয়াজ, রোপা আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে মর্মে টেপাখড়িবাড়ী ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম শাহীন নিশ্চিত করেন।
গত দুইদিনে আগে তিস্তা মরুভুমিতে থাকলেও ভারতে উজানে বন্যার কারনে রোববার সন্ধ্যা থেকে তিস্তা পানি বাড়তে শুরু করার সোমবার সকাল থেকে ৪৪টি সুইচ গেট খুলে দেয়া হয়েছে। পাউবো সুত্র বলছে রোববার থেকে সোমবারের পানি প্রবাহ বেড়েছে দশমিক ৭৫ মিটার। রোববার দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে রোববার পানিপ্রবাহ ৫০ দশমিক ২৫ মিটার থাকলে সোমবার দুপুর ১২টায় তা বেড়ে ৫১দশমিক ০৫ সেন্টিমিটার।
উজানের ঢলের কারনে তিস্তায় ঘোলা পানির সাথে কুচুরীপানা আসায় এলাকাবাসী ধারনা করছে উজানে বন্যা কারনে পানি গতি তীব্র রয়েছে। টেপাখড়িবাড়ী ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম শাহীন এই প্রতিবেদককে বলেন, উজানের ঢলে আকস্মিক বন্যার কারনে টেপাখড়িবাড়ী মৌজার চরখড়িবাড়ী গ্রামসহ আশেপাশের ১০টি গ্রামের বন্যার পানিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বন্যার পানি তলিয়ে গেয়ে মরিচ, পেয়াজ, রসুন, মিষ্টি কুমড়ার ক্ষেত। এছারা এলাকায় ভুট্টা ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। পাউবোর কৃষি সম্প্রসারন কর্মকর্তা রফিউল বারী এই প্রতিবেদককে বলেন, আকস্মিক বন্যার কারনে তিস্তার উজানে চরা লের উঠতি ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হচ্ছে।