তুমুল বাক্যবাণে বিদ্ধ মার্কিন-চীন প্রশাসন কর্মকর্তারা

আন্তর্জাতিক ডেস্কঃ তুমুল বাক্যবাণে একে অপরকে অনবরত বিদ্ধ করেই গেলেন যুক্তরাষ্ট্র আর চীনের শীর্ষ কর্মকর্তারা। বৃহস্পতিবার (১৮ মার্চ) দুই দেশের পররাষ্ট্র পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয় আলাস্কার অ্যাংকারেজে।

নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো দুই দেশের উচ্চপদস্থ কর্মকর্তারা বসলেই বৈঠকে। তবে দুই দেশের অর্থনৈতিক সম্পর্কোন্নয়ন ও পররাষ্ট্র নীতি নিয়ে তেমন গঠনমূলক আলোচনা হয়নি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভানের মুখোমুখি হন চীনের পররাষ্ট্র নীতি বিষয়ক ঊর্ধ্বতন কর্মকর্তা ইয়াং জিয়েচি ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াংই। আন্তর্জাতিক গণমাধ্যমের সামনে দুপক্ষের কথার লড়াই চলে এক ঘণ্টারও বেশি সময়।

আলোচনার শুরুতেই চীনের বিভিন্ন পদক্ষেপ বৈশ্বিক স্থিতিশীলতা রক্ষার জন্য হুমকি বলে অভিযোগ করেন ব্লিংকেন। শিনজিয়াং, হংকং, তাইওয়ানের মতো জায়গায় সুবিধা হাসিলের জন্য চীন মানবাধিকার লঙ্ঘন করছে বলেও অভিযোগ তোলা হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, ‘চীনা নীতি বিশ্বকে দিনদিন অস্থিতিশীল করে তুলছে। তারা স্বার্থ্য হাসিলের জন্য নিজ দেশের সংখ্যালঘুদের ওপর অত্যাচার চালাচ্ছে যা অবশ্যই উদ্বেগজনক। বেইজিংয়ের সঙ্গে শত্রুতা চাইনা আমরা। কিন্তু নানা সময়ে যেভাবে মার্কিন মিত্রদের প্রতি অর্থনৈতিক জবরদস্তির ঘটনা ঘটছে তা নিন্দনীয়।’

অন্যদিকে, সামরিক শক্তি ও আর্থিক আধিপত্যকে কাজে লাগিয়ে যুক্তরাষ্ট্র অন্য দেশগুলোকে দমিয়ে রাখছে বলে অভিযোগ তোলেন ওয়াংই।

বেইজিংয়ের ওপর হামলা চালাতে কিছু কিছু দেশকে উসকে নিচ্ছে ওয়াশিংটন। তাদের কোন অধিকার নেই চীনের অভ্যন্তরীণ ইস্যুতে এভাবে মন্তব্য করার। ভুলে গেলে চলবে না কৃষ্ণাঙ্গদের প্রতি মার্কিনদের আচরণ কতোটা নৃশংস।

পরে দুই দেশের প্রতিনিধিদের পক্ষ থেকেই গণমাধ্যমকে জানানো হয়,ওয়াশিংটন- বেইজিং সংকট নিয়ে গঠনমূলক আলোচনা করতে প্রস্তুত তারা।

এদিকে, আগামী ২২শে এপ্রিল প্রথমবারের মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে এক ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।