তুরাগ তীরে দ্বিতীয় বৃহত্তর জুম্মার নামাজ আদায়

রবিউল ইসলাম ও আবু ছালেহ মুছা, টঙ্গী : আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। রাজধানীর উপকণ্ঠে টঙ্গীর তুরাগ নদীর তীরে আজ শুক্রবার ফজর নামাজের পর দ্বিতীয় পর্বের শুভ সূচনা হয়। ধর্মপ্রাণ মুসলীদের এ বৃহৎ জমায়েত উপলক্ষে দেশ বিদেশের বিপুলসংখ্যক মুসল্লী ইজতেমা ময়দানে জামায়েত হতে শুরু করেছেন। প্রচন্ড শীতকে উপেক্ষা করে বয়ান শুনতে ছুটে আসছেন মুসল্লিরা।
২২ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের দিন পর্যন্ত মুসলীদের ইজতেমা ময়দানে আসা অব্যাহত থাকবে। দ্বিতীয় পর্বের তিন দিনব্যাপী ইজতেমায় অংশ নিতে ইতোমধ্যে ছোট ছোট দলে বিভক্ত হয়ে দেশের নির্দিষ্ট ১৭টি জেলা থেকে আসছেন ধর্মপ্রাণ মুসলীরা। আগত মুসল্লীদের সুবিধার্থে বিভিন্ন দিক নির্দেশনা মূলক চিহ্ন তৈরি করা হয়েছে। ৫২তম এ বিশ্ব ইজতেমায় তুরাগ তীরের প্রায় ১৬০ একর জমিতে স্বেচ্ছাশ্রমে থাকার ব্যবস্থা করা হয়েছে মুসুলীদের জন্য। আগত লাখ লাখ মুসলীদের সেবা দিতে মাঠের চার পাশে প্রস্তুত করা রয়েছে ২৮টি তিন তলা বিশিষ্ট টয়লেট। আশুলিয়ার রাস্তা থেকে সরাসরি মাঠে প্রবেশ করতে সেনাবাহিনীর সহযোগিতায় তুরাগ নদীতে নির্মাণ করা হয়েছে ৭টি অস্থায়ী সেতু। সুষ্ঠুভাবে বিশ্ব ইজতেমার অনুষ্ঠান নিশ্চিত করতে বিপুল সংখ্যক র‌্যাব, পুলিশ এবং অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েনের মাধ্যমে ইতোমধ্যেই প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দ্বিতীয় পর্বের জুম্মার নামাজে ইমামতি করেন বিশ্ব তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বী দিল্লী মারকাজের সূরা সদস্য হযরত মাওলানা মুহাম্মদ সা’দ।
দুপুর ১টা ৪২ মিনিটে জুমার নামাজ শুরু হয়। দেশের বিভিন্ন জেলা ও বিদেশ থেকে আগত মুসল্লি ছাড়াও ঢাকা-গাজীপুরসহ আশপাশ এলাকার লাখো মুসল্লি জুমার নামাজে অংশ নেন। ময়দানে স্থান না পেয়ে মুসল্লিরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও অলিগলিসহ যে যেখানে পেরেছেন হোগলা, পাটি, চটের বস্তা, খবরের কাগজ, চাদর ও পলিথিন বিছিয়ে জুম্মার নামাজ আদায় করেন।
বিশ্ব ইজতেমায় যারা বয়ান করেন ঃ
বাদ ফজর থেকে বয়ান করেন দিল্লীর মাওলানা মোহাম্মদ শামিম, জুম্মার পর বয়ান করেন বাংলাদেশের মাওলানা ফজলুল হক, বাদ আসর বয়ান করেন দিল্লীর মাওলানা রবিউল হক ও বাদ মাগরিব বয়ান করনে হযরত মাওলানা মুহাম্মদ সা’দ কান্ধলভী, মুসল্লিদের সুবিধার্থে তা বাংলায় তরজমা করা হবে। এসব বয়ান ইংরেজি, ফার্সি, মালয় ভাষায় ও তরজমা করা হয়।
আগামী ২২ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫২ তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ। মোনাজাতের আগ পর্যন্ত তাবলীগ জামায়াতের শীর্ষস্থানীয় মুরব্বিরা পর্যায়ক্রমে আখলাক, ঈমান ও আমলের ওপর বয়ান পেশ করবেন।
ইজতেমায় শতাধিক রাষ্ট্রের মুসলীর অংশগ্রহণ ঃ
এবারের ৫২তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে গতকাল শুক্রবার সকাল পর্যন্ত ১ হাজার ৫২৭ জন বিদেশি মুসল্লী ইজতেমা ময়দানে এসে উপস্থিত হয়েছেন। গাজীপুর জেলা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক মো. মোমিনুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। এর মধ্যে নাইজেরিয়া, পানামা, মিসর, ওমান, সুদান, সৌদি আরব, সংযুক্ত আরব-আমিরাত, কাতার, অস্ট্রেলিয়া, বরুনাই, কানাডা, কম্বোডিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, জার্মানি, ইরান, জাপান, মাদাগাস্কার, মালি, সেনাগাল, দক্ষিণ আফ্রিকা, তাঞ্জেনিয়া, ত্রিনিদাদ, রাশিয়া, আমেরিকা, বেলজিয়াম, ক্যামারুন, চীন, ফিজী, ফ্রান্স, ইন্দোনেশিয়া, ইটালি, কেনিয়া, নিউজিল্যান্ড, নরওয়ে, ফিলিপাইন, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সুইডেন, থাইল্যান্ড, তুর্কি, যুক্তরাজ্য, কোরিয়া, আলজেরিয়া, ইরাক, ফিলিস্তিন, কুয়েত, মরক্কো, কাতার, সোমালিয়া, সিরিয়া, তিউনিসিয়া, ইয়েমেন, বাহরাইন, জর্দান, মৌরিতানিয়া, দুবাইসহ বিভিন্ন রাষ্ট্রের মুসলিগণ রয়েছেন।
ইজতেমার আয়োজক কমিটি সূত্রে জানা যায়, মুসলীদের এ সংখ্যা আরো বাড়তে পারে। বিভিন্ন ভাষা-ভাষী ও মহাদেশ অনুসারে ইজতেমা ময়দানের উত্তর পাশে বিদেশি মেহমানদের জন্য পৃথক বিদেশি নিবাস নির্মাণ করা হয়েছে। সেখানে তাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে।
বিশ্ব ইজতেমায় পুলিশের নিরাপত্তা ঃ
মুসল্লিদের সার্বিক নিরাপত্তা ও সুষ্ঠু সুশৃঙ্খল নিরাপদে বিশ্ব ইজতেমা সম্পন্ন করার লক্ষে ইজতেমা ময়দান ও তার আশপাশ এলাকা জুড়ে ৫ স্তরের নিরাপত্তাবলয় সৃষ্টি করা হয়েছে। ৬ হাজারের অধীক পুলিশ সদস্য ইজতেমা ময়দান ও এর আশপাশের এলাকায় মোতায়েন করা হয়েছে। পাঁচটি ওয়াচ টাউয়ার স্থাপন করা হয়েছে। এবার প্রথম ইজতেমা ময়দানে প্রতিটি খিত্তায় সাদা পোশাকে পর্যাপ্ত পুলিশ সদস্য দায়িত্ব পালন করছে। ইজতেমা ময়দানের আশপাশে প্রতিটি মোড়ে, প্রবেশ পথে ও গলিতে চেকপোষ্ট বসানো হয়েছে। এবার প্রথম বিশ্ব ইজতেমা ময়দান ও এর আশপাশের এলাকায় পর্যাপ্ত সিসি ক্যামেরা স্থাপনের মাধ্যমে সিটি টিভির আওতায় আনা হয়েছে। ইজতেমায় আগত বিদেশী মুসল্লিদের জন্য পর্যাপ্ত পুলিশ সদস্য ও সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ নিয়োজিত করা হয়েছে। ইজতেমা উপলক্ষে পুলিশের অত্যাধুনিক স্ট্রাইকিং মোবাইল টিম রয়েছে। পুলিশের একটি প্রধান কন্ট্রোল রুম ও ৫টি সাব-কন্ট্রোল রুমে সিটি টিভির মাধ্যমে ইজতেমা ময়দান ও এর আশপাশের এলাকার নিরাপত্তা পরিস্থিতি স্বার্বক্ষনিক পর্যবেক্ষণ করা হচ্ছে।
বিশ্ব ইজতেমায় র‌্যাবের নিরাপত্তা ঃ
বিশ্ব ইজতেমা উপলক্ষ্যে র‌্যাব অন্যান্য সব আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিশ্ব ইজতেমা নিরাপত্তা নিশ্চত করার লক্ষ্যে বিস্তৃত পরিকল্পনা গ্রহন করেছে। বিশ্ব ইজতেমা এলাকাকে ২টি সেক্টরে ভাগ করে করেছে। আকাশ সারফেস এবং ভূমি সারফেস থেকে নিরাপত্তা ব্যবস্থা। সরফেস ভূমিতে- এখানে মোটরসাইকেল, ফুট পেট্রোল, ১০টি অবজারভেশন পোষ্ট, ২৪ ঘন্টা অবজারভেশনের ব্যবস্থা, রাত্রিকালীন অবজারবেশনের জন্য নাইট ভিশন বাইনোকুলার থাকবে, ছদ্দবেশে- সাদা পোশাকে নিরাপত্তাকর্মী, তুরাগ নদীতে স্পীডবোর্ড পেট্রোল। পাশাপাশি আকাশ থেকে হেলি পেট্রোলের ব্যবস্থা করা হয়েছে। ৩টি চেকপোষ্ট স্থাপন করে । যে কোন আপদ কালীন পরিস্থিতি মোকাবেলা করার জন্য এখানে স্ট্রাইকিং রিজার্ভের ব্যবস্থা করা হয়েছে। ম এলাকা, চারপাশের সীমানা, শুরুত্বপূর্ণ স্থান সমূহ র‌্যবের সিসি ক্যামেরা দিয়ে আচ্ছাদিত। পকেটমার, চুরি, অজ্ঞান-মলমপার্টি ইত্যাদি যাতে না ঘটে সে জন্য এন্টি ক্রাইম পেট্রোল এবং এন্ট্রি ক্রাইম সারভেলেন্সের ব্যবস্থা ব্যবস্থা করা হয়েছে। দেশী-বিদেশী সব অংশগ্রহণকারীর নিরাপত্তা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা সেভাবেই আমাদের নিরাপত্তা পরিকল্পনাটি প্রনয়ণ করেছি এবং বাস্তবায়ন করব। আখেরি মোনাজাতের দিন অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা বলবৎ থাকবে। নিরাপত্তার ব্যবস্থা বাস্তবায়নের পাশাপাশি ইজতেমায় আগত মুসল্লিদের জন্য ২৪ ঘন্টা ব্যাবের মেডিকেল সেন্টারের ব্যবস্থা। আখেরি মোনাজাতের দিন সুপেয় বিশুদ্ধ পানির ব্যবস্থা। ইজতেমা মাঠ থেকে মহাখালী পর্যন্ত ফ্রি শ্যাটল সার্ভিসের ব্যবস্থা করব।
বিশ্ব ইজতেমায় ফ্রি মেডিকেল ক্যাম্প ঃ
প্রথম বারের মত দ্বিতীয় পর্বে ও হামদার্দ ইউনানী মেডিকেল ক্যাম্প, ইবনে সিনা মেডিকেল সেন্টার, ওষধ ব্যবসায়ী কল্যান সমিটি, ইসলামিক মিশনারি ফাউন্ডেশন, আঞ্জমান মফিদুল ইসলাম, গাজীপুর সিটি কর্পোরেশন ফ্রি মেডিকেল সেন্টার, র‌্যাবের ফ্রি মেডিকেল সেন্টার, রবি ফ্রি মেডিকেল ক্যাম্প, যমুনা ফাউন্ডেশন ফ্রি মেডিকেল ক্যাম্প।
রোহিঙ্গা আটক :
শুক্রবার শহীদ আহসান উল্লাহ স্টেডিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গাজীপুর জেলা পুলিশ সুপার মোহাম্মদ হারুন আর রশিদ জানান, বৃহস্পতিবার বিকেলে টঙ্গী থেকে ১৩০ জন রোহিঙ্গাকে আটকের চেষ্ঠা চালালে সকলে পালিয়ে যায়।
বিশ্ব ইজতেমায় রহস্য জনক যুবক আটক :
গত বৃহস্পতিবার বিকালে মো: আলী হোসেন (২৮) নামে এক যুবক বিদেশী মুসল্লীদের খিত্তায় হিজাব পরে ঘুরাঘুরি করার সময় ইজতেমার নিরাপত্তা কর্মিরা তাকে আটক করে টঙ্গী থানায় সোপর্দ করে। আলী হোসেন চাঁদপুর জেলার সদর থানার ষোলঘর গ্রামের মকবুল হোসেনের ছেলে।