তুরাগ তীরে বিশ্ব ইজতেমা শুরু

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তার মধ্য দিয়ে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শুক্রবার বাদ ফজর থেকে শুরু হয়েছে তাবলিগ জামাতের তিন দিন ব্যাপি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

বিদেশিসহ দেশের ১৭টি জেলার লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি ইজতেমার প্রথম পর্বে অংশ নিচ্ছেন।

বাদ ফজর আম বয়ারের মধ্য দিয়ে শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। বাদ ফজর বয়ান করেন ভারতের মাওলানা মো. ওবায়দুল্লাহ খোরশেদ। বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মো. জাকির হোসেন। পাশাপাশি বিভিন্ন ভাষায় এ বয়ান তরজমা করা হচ্ছে।

বিশ্ব ইজতেমায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তাবলিগ মারকাজের শুরা সদস্য ও বুজর্গরা বয়ান পেশ করবেন। মূল বয়ান উর্দুতে হলেও তাৎক্ষণিকভাবে বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় অনুবাদ করা হচ্ছে। ইজতেমায় বিভিন্ন ভাষাভাষি মুসল্লিরা আলাদা আলাদা স্থানে অবস্থান নিয়েছেন। দেশের মুসল্লিদের জন্য প্রথম পর্বের ইজতেমার ময়দানকে ২৭টি খিত্তায় ভাগ করা হয়েছে।

প্রথমপর্বে ১ থেকে ৫ নম্বর খিত্তায়- ঢাকা জেলা, ৬ থেকে ৮ নং খিত্তায় টাঙ্গাইল জেলা, ৯ থেকে ১১ নং খিত্তায় ময়মনসিংহ জেলা, ১২ নং খিত্তায় মৌলভীবাজার জেলা, ১৩ নং খিত্তায় বি-বাড়িয়া জেলা, ১৪ নং খিত্তায় মানিকগঞ্জ, ১৫ নং খিত্তায় জয়পুরহাট, ১৬ নং খিত্তায় চাঁপাইনবাবগঞ্জ, ১৭ নং খিত্তায় রংপুর, ১৮ ও ১৯ নং খিত্তায় গাজীপুর, ২০ নং খিত্তায় রাঙ্গামাটি, ২১ নং খিত্তায় খাগড়াছড়ি, ২২ নং বান্দরবান, ২৩ নং খিত্তায় গোপালগঞ্জ, ২৪ নং খিত্তায় শরীয়তপুর, ২৫ নং খিত্তায় সাতক্ষীরা এবং ২৬ ও ২৭ নং খিত্তায় যশোর জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন।

বিশ্ব ইজতেমার প্রথমপর্বে যোগ দিতে শীত ও কুয়াশা উপেক্ষা করে বাস, ট্রাক, প্রাইভেটকার, পিকআপ, ট্রেন, লঞ্চসহ ইত্যাদি যানবাহনে করে দেশের বিভিন্ন জেলার মুসল্লিরা জামাতবদ্ধ হয়ে মঙ্গলবার রাত থেকে ময়দানে আসছেন। যানবাহন থেকে নেমে প্রয়োজনীয় মালামাল কাঁধে-পিঠে নিয়ে নিজ নিজ খিত্তায় অবস্থান নিচ্ছেন। মুসল্লিদের আসা এখনো অব্যাহত রয়েছে।

ইজতেমা শুরুর দিন শুক্রবার হওয়ায় ইজতেমা মাঠে জুম্মার নামাজে অংশ নিতে ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও অনেক মুসল্লি আগেই ইজতেমাস্থলে এসেছেন। সকাল থেকে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে জুমার নামাজে অংশ নিতে আসছেন।

বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা সাহেব আলী (৩৫) নামে আরেক মুসল্লির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে মারা গেছেন তিনি। সাহেব আলীর বাড়ি মানিকগঞ্জে। এ নিয়ে বিশ্ব ইজতেমার প্রথমপর্বে যোগ দিতে আসা পাঁচ মুসল্লির মৃত্যু হলো।

তিনদিন ব্যাপি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।